whatsapp channel

Hair Care: পেঁয়াজ নয়, রসুনের গুনেই ফিরে পাবেন হারিয়ে যাওয়া চুল, জেনে নিন পদ্ধতি

পুজোয় অনেক সুন্দর চুল যদি চান ব্যবহার করুন রসুন। ছোটবেলা থেকেই জানি, চুলের বৃদ্ধিতে আমাদের রসুন কতটা ঠিক সাহায্য করে। কিন্তু আপনি কি জানেন? এই রসুন কিভাবে আপনি চুলের ক্ষেত্রে…

Shreya Chatterjee

Shreya Chatterjee

Advertisements
Advertisements

পুজোয় অনেক সুন্দর চুল যদি চান ব্যবহার করুন রসুন। ছোটবেলা থেকেই জানি, চুলের বৃদ্ধিতে আমাদের রসুন কতটা ঠিক সাহায্য করে। কিন্তু আপনি কি জানেন? এই রসুন কিভাবে আপনি চুলের ক্ষেত্রে ব্যবহার করবেন। আমরা অনেকেই জানিনা, প্রথমেই আপনাকে যে কাজটি করতে হবে, রসুনের একটি তেল বানিয়ে নিতে হবে। চলুন দেখে নিন অসাধারণ এই রসুনের তেল আপনি কিভাবে বাড়িতে খুব সহজ পদ্ধতিতে বানিয়ে নিতে পারবেন।

Advertisements

প্রথমেই হাতে তুলে নিন দুই থেকে তিন টেবিল চামচ রসুনের পেস্ট। তাকে খুব ভালো করে এক কাপ নারকেল তেলের মধ্যে দিয়ে ভালো করে গরম করে নাড়তে থাকুন। তবে সব সময় গ্যাস কিন্তু কম আঁচে রাখবেন। তারপরও সেই তেল খুব ভালো করে ছেঁকে নিয়ে ঠান্ডা করতে দিন। কাঁচা রসুনের মধ্যে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন এবং খনিজ উপাদান এর মধ্যে রয়েছে ভিটামিন সি এছাড়াও রয়েছে উৎপাদন করার অনেক পরিমাণে ক্ষমতা, রসুনের মধ্যে আছে সেলেনিয়াম রসুনের মধ্যে থাকার রাসায়নিক উপাদান চুলের স্বাস্থ্যকে অনেক বেশি সুন্দর করে তোলে।

Advertisements

১) রসুন, মধু- রসুনকে খুব ভালো করে কুচি কুচি করে কেটে নিয়ে পেস্ট করে নিতে হবে। এরপর তার রস বের করে নিতে হবে, এর সঙ্গে মিশিয়ে নিন এক থেকে দুই টেবিল চামচ মধু। তারপরে এই মিশ্রণটি মাথার ত্বকে খুব ভালো করে ম্যাসাজ করুন, অন্তত এক ঘন্টা রাখার পরে ধুয়ে ফেলুন।

Advertisements

২) রসুন, আদা, নারকেল তেল – রসুন এবং বেশ অনেকটা পরিমাণে আদাকে একসঙ্গে বেটে নিতে হবে। তারপর রস বার করে নিতে হবে, এরপর নারকেল তেলের মধ্যে দিয়ে এটি ভালো করে গরম করে নিতে হবে। তারপর ঠান্ডা হলে একটি পাত্রের মধ্যে ঢেলে রাখতে হবে।

Advertisements

Hair Care: পেঁয়াজ নয়, রসুনের গুনেই ফিরে পাবেন হারিয়ে যাওয়া চুল, জেনে নিন পদ্ধতি

৩) রসুন, ডিম, মধু – রসুন কে খুব ভালো করে পেস্ট করে নিয়ে ডিম এবং মধুর সঙ্গে যদি ভালো করে মিশিয়ে নিয়ে চুলের গোড়ায় গোড়ায় ম্যাসাজ করতে পারেন, তাহলে দেখবেন আপনার চুলের ত্বক কত সুন্দর হয়ে গেছে। খুশকির সমস্যা থাকলেও তা কিন্তু একেবারে চলে যাবে।

৪) রসুন, পেঁয়াজ, নারকেল তেল – রসুন এর কোয়াকে খুব ভালো করে পেস্ট করে নিয়ে পেঁয়াজকেও খুব ভালো করে পেস্ট করে নিয়ে রস বার করে এই রসকে নারকেল তেলের সঙ্গে মিশিয়ে যদি মাথায় ভালো করে ম্যাসাজ করতে পারেন, তাহলে মাথার ত্বক ভীষণ ভালো হবে চুল কিন্তু আগের থেকে অনেক সুন্দর হয়ে যাবে।

Hair Care: পেঁয়াজ নয়, রসুনের গুনেই ফিরে পাবেন হারিয়ে যাওয়া চুল, জেনে নিন পদ্ধতি

৫) রসুন, লেবুর রস, মধু – রসুনের কোয়াকে খুব ভালো করে পেস্ট করে নিতে হবে। এর সঙ্গে মিশিয়ে নিতে হবে লেবুর রস। তারপরে এর সঙ্গে মিশিয়ে নিতে হবে মধু। তিনটি উপকরণকে খুব ভালো করে মিশিয়ে নিয়ে একটি সুন্দর পেস্ট তৈরি করুন।

সতর্কীকরণ- উপরে উল্লেখিত কোনো উপাদানে অ্যালার্জি থাকলে ব্যবহারের আগে বিশেষজ্ঞের পরামর্শ নেওয়া উচিত। এছাড়াও কোনো রকম সমস্যা এড়াতে আগে চিকিৎসকের সঙ্গে অবশ্যই কথা বলুন।

whatsapp logo
Advertisements
Shreya Chatterjee
Shreya Chatterjee

আমি শ্রেয়া চ্যাটার্জী। বর্তমানে Hoophaap-এর লেখিকা। লাইফস্টাইল এবং বিনোদনমূলক লেখা আপনাদের কাছে তুলে ধরি। অনলাইনের সুবাদে রান্নার রেসিপি, রূপচর্চা, কুকিং টিপস, বেড়ানোর জায়গার সন্ধান এগুলো যেমন জানা প্রয়োজন, ঠিক তেমনি মনোরঞ্জনের জন্য শর্টফিল্ম, সিরিজ এগুলোরও সমান গুরুত্ব। সমস্ত খবরকেই লেখার মাধ্যমে তুলে ধরার চেষ্টা করি। অনেক ধন্যবাদ সকলক