whatsapp channel

মাথা থেকে উকুন তাড়ানোর পাঁচটি কার্যকরী টিপস

যাদের লম্বা চুল তাদের মাথায় উকুন হলে খুব অস্বস্তি হয়। সাধারণত স্কুলের বাচ্চাদের থেকে মাথায় উকুন আসতে পারে বাড়ির মহিলাদের মাথায়। কিন্তু একবার যদি উকুনের উপদ্রব শুরু হয় তাহলে তাকে…

Avatar

HoopHaap Digital Media

যাদের লম্বা চুল তাদের মাথায় উকুন হলে খুব অস্বস্তি হয়। সাধারণত স্কুলের বাচ্চাদের থেকে মাথায় উকুন আসতে পারে বাড়ির মহিলাদের মাথায়। কিন্তু একবার যদি উকুনের উপদ্রব শুরু হয় তাহলে তাকে বের করা খুব মুশকিল হয়ে পড়ে। কিন্তু আপনি কি জানেন ঘরোয়া কতগুলি উপাদান ব্যবহার করেই আপনি আপনার মাথা থেকে উকুনকে চিরতরে বিদায় করতে পারেন।

১) নিম তেল ভীষণ ভালো একটি উপাদান চুল ভালো রাখার জন্য। নিম তেল হলো প্রাকৃতিক অ্যান্টিসেপটিক। মাথায় কোনরকম ফাংগাল ইনফেকশন বা উকুনের সমস্যা সমাধান হবে নিম তেল ব্যবহার করলে।

২) নিম তেল ছাড়াও গরম জলের মধ্যে নিমপাতা ফুটিয়ে সেই জল দিয়ে চুল ধুলে উকুনের হাত থেকে রেহাই পাওয়া যায়।

৩) উকুনের যম হল অলিভ অয়েল। একটু অলিভ অয়েল গরম করে চুলের মধ্যে লাগিয়ে দিয়ে সারারাত একটি ক্যাপ লাগিয়ে রাখলে পরের দিন সকালে ঘুম থেকে উঠে শ্যাম্পু করে নিলেই উকুন এর হাত থেকে খানিক রেহাই পাবেন।

৪) রসুনের গন্ধ উকুন সহ্য করতে পারেনা, তাই কয়েক চামচ নারকেল তেলের সঙ্গে কয়েক কোয়া রসুন ভালো করে থেঁতো করে নিয়ে মিশিয়ে চুলে লাগালে উকুন পালিয়ে যাবে।

৫) তবে সবার আগে যেটা প্রয়োজন তাহলো চুলের যত্ন নেওয়া। যাতে উকুন কোনভাবেই না আপনার মাথায় বাসা করতে পারে। কারণ উকুন যদি একবার বাসা করে আপনার মাথায় ডিম পেড়ে দেয় তাহলে কিন্তু সমস্যা আরও বেড়ে যায়। তাই পরিষ্কার-পরিচ্ছন্ন চিরুনি, টাওয়েল ইত্যাদি ব্যবহার করতে হবে। রোজ দুবেলা চুল ভালো করে আঁচড়াতে হবে।

whatsapp logo
Avatar
HoopHaap Digital Media