whatsapp channel

Hair Care: পুরুষের টাক পড়ার সমস্যা দূর করার ঘরোয়া উপায়

সাধারণত অকালে টাক পড়ার সমস্যা মহিলাদের নয়। পুরুষদের মধ্যে অনেকটাই বেশি টাক পড়ার সমস্যা দেখা যায়। চুল পড়া প্রথমে পুরুষদের হয়, চুল ঝরে টাক পড়ে যায়। মহিলাদের মধ্যেও চুল পড়লেও,…

Shreya Chatterjee

Shreya Chatterjee

Advertisements
Advertisements

সাধারণত অকালে টাক পড়ার সমস্যা মহিলাদের নয়। পুরুষদের মধ্যে অনেকটাই বেশি টাক পড়ার সমস্যা দেখা যায়। চুল পড়া প্রথমে পুরুষদের হয়, চুল ঝরে টাক পড়ে যায়। মহিলাদের মধ্যেও চুল পড়লেও, তবে তাদের চুল পুরোপুরি ঝরে যাওয়ার সম্ভাবনা কম হয়। যদি কোনও মহিলার টাক পড়ে যায়, তবে তার পিছনে জেনেটিক কারণ থাকে। তবে ছেলেদের টাক কেন পড়ে জানেন? হরমোনের কারণে টাক পড়ে। গবেষকদের মতে, এই পরিবর্তন মহিলাদের মধ্যেও দেখা যায়। চুলের বৃদ্ধি এবং চুল পড়া উভয়ই হরমোনের উপর নির্ভর করে। নারী ও পুরুষের চুল পড়ার পেছনে রয়েছে ভিন্ন হরমোনের পরিবর্তন।

Advertisements

জেনে নিন টাক মাথায় কি করে চুল গজাবে। চুল কি সহজে পড়ে যাচ্ছে? পড়ে গিয়ে মাথা একেবারে ফাঁকা হয়ে গেছে? চিন্তা করবেন না, চুল ভালো করতে বাড়িতেই বানিয়ে ফেলুন সরষের তেল আর কালো জিরে দিয়ে অসাধারণ হেয়ার অয়েল। যা আপনি নিয়মিত চুলের স্ক্যাল্প মাসাজ করলে চুল হবে ঘন, কালো, সুন্দর।

Advertisements

উপকরণ – সরষের তেল দুই কাপ, কালোজিরে তিন টেবিল চামচ

Advertisements

তৈরি করার পদ্ধতি –
সরষের তেলকে প্রথমে লোহার কড়াই দিয়ে খুব ভালো করে গরম করে নিতে হবে। তারপর এর মধ্যে কালোজিরে দিয়ে দিন, তবে খেয়াল রাখবেন কোনভাবেই না যেন পুড়ে না যায়, পুড়ে গেলে কিন্তু তেল খারাপ হয়ে যাবে, এরপর ভালো করে কালোজিরেকে তেলের মধ্যে ফুটতে দিন। বেশ খানিকক্ষণ হয়ে যাওয়ার পরে ছেঁকে নিলেই আপনি পেয়ে যাবেন সুন্দর কালো জিরার তেল।

Advertisements

উপকারিতা –

১) চুল কালো কুচকুচে করতে সাহায্য করে কালো জিরার তেল।

২) চুল লম্বা করতে সাহায্য করে কালো জিরার তেল।

৩) মাথায় খুশকি কমাতে ব্যবহার করুন কালো জিরার তেল।

৪) টাক মাথায় নতুন করে চুল গজাতে সাহায্য করে কালো জিরার তেল।

৫) যাদের চুল লাল হয়ে গেছে, রুক্ষ, শুষ্ক হয়ে গেছে, তারা অনায়াসে ব্যবহার করুন কালো জিরার তেল।

অ্যালোভেরা সঙ্গে মিশিয়ে নিতে পারেন পেঁয়াজের রস। পেঁয়াজের রস মিশালে দেখবেন আপনার চুল ভীষণ সুন্দর হবে অনেক প্রাচীন কাল থেকেই পেঁয়াজের রস চুলের পরিচর্যার জন্য ব্যবহৃত হয়ে থাকে, তাই পেঁয়াজের রসের সঙ্গে অ্যালোভেরা জেল এবং ডিম মিশিয়ে সপ্তাহে অন্তত একদিন মাথায় লাগান, দেখবেন চুল হবে ভীষণ সুন্দর। যদি ব্যবহার করতে পারেন তাহলে কিন্তু খুব সহজেই টাক মাথায় চুল গজাবে।

সতর্কীকরণ- উপরে উল্লেখিত কোনো উপাদানে অ্যালার্জি থাকলে ব্যবহারের আগে বিশেষজ্ঞের পরামর্শ নেওয়া উচিত। এছাড়াও কোনো রকম সমস্যা এড়াতে আগে চিকিৎসকের সঙ্গে অবশ্যই কথা বলুন।

whatsapp logo
Advertisements
Shreya Chatterjee

আমি শ্রেয়া চ্যাটার্জী। বর্তমানে Hoophaap-এর লেখিকা। লাইফস্টাইল এবং বিনোদনমূলক লেখা আপনাদের কাছে তুলে ধরি। অনলাইনের সুবাদে রান্নার রেসিপি, রূপচর্চা, কুকিং টিপস, বেড়ানোর জায়গার সন্ধান এগুলো যেমন জানা প্রয়োজন, ঠিক তেমনি মনোরঞ্জনের জন্য শর্টফিল্ম, সিরিজ এগুলোরও সমান গুরুত্ব। সমস্ত খবরকেই লেখার মাধ্যমে তুলে ধরার চেষ্টা করি। অনেক ধন্যবাদ সকলক