Hoop Food

Cooking Tips: সরষে ইলিশ রান্না করতে গিয়ে তেতো হয়ে গেছে? জেনে নিন তিতকুটে ভাব কিভাবে কমাবেন

আমরা অনেকেই অনেক কিছু রান্না করতে পছন্দ করি। বিশেষ করে যদি ইলিশ মাছ রান্না করার কথা বলা হয় তাহলে সরষে বাটা দিয়ে ইলিশ মাছ হচ্ছে সবচেয়ে বেস্ট রেসিপি, কিন্তু অনেক সময় সরষে বাটা দিয়ে কিছু রান্না করতে গেলেই দেখা যায়, যে অনেকটা স্বাদটা তেতো হয়ে গেছে, এর অনেক কারণ আছে চলুন, জেনে নিন কোনো চারটি কাজ আপনি যদি করেন, তাহলে সরষে বাটা দিয়ে রান্না করলে সেই রান্নার স্বাদ তেতো হয়ে যেতে পারে। আমরা অনেক সময় ইলিশ মাছকে সরষে বাটা দিয়ে রান্না করি বা এই বর্ষার সিজনে যে কোনো কিছুই আপনি যদি সরষে বাটা দিয়ে রান্না করেন, তাহলে খেতে খুব ভালো হয়, কিন্তু প্রথমবার সরষে বাটা দিয়ে রান্না করতে গিয়ে দেখছেন যে এটি তেতো হয়ে গেছে তাহলে অবশ্যই এই প্রতিবেদন যে আপনার জন্য।

১) সরষে একটুখানি গরম করে নিতে পারেন, যদি দেখেন অনেক দিনের পুরনো সরষে রয়েছে, তাহলে রোদে খানিকক্ষণ বার করে রাখুন। সেটা যদি সম্ভব না হয় তাহলে চাটুতে একটু শুকনো খোলায় নেড়ে নিতে পারেন।

২) সরষে যখন বাটবেন সেটা সিলে অথবা মিক্সিতে তখন সামান্য পরিমাণে নুন দিয়ে দিতে পারেন, এতে কিন্তু সর্ষের তিতকুটে ভাব অনেকটা কমে যায়।

৩) সরষে বাটার সময় শুধুমাত্র নুন আর লঙ্কা নয়, দিয়ে দিতে পারেন বেশ খানিকটা সরষের তেল এটা দিলেও কিন্তু অনেকটা পরিমাণে তিতকুটে ভাব কমে যেতে পারে।

৪) সরষে বাটার পরে যদি বেশ কিছুক্ষণ জলের মধ্যে ভিজিয়ে রাখা যায়, তাহলেও কিন্তু সর্ষের তিতঘুটে ভাব অনেকটা কমে যেতে পারে।

এইভাবে যদি ছোট ছোট টিপসগুলো প্রতিদিন আপনি যখন রান্না করবেন, তখন যদি মেনে চলতে পারেন, তাহলে দেখবেন আপনার রান্না বান্নার কাজটাও কত সহজ হয়ে গিয়েছে। এই ধরনের ছোট ছোট টিপস পেতে অবশ্যই আপনাদের আমাদের এই পেজে চোখ রাখতে হবে।

Related Articles