Hoop NewsHoop Trending

Weather: জেলায় জেলায় তাপপ্রবাহ, হাঁসফাঁস গরমে নাকাল রাজ্যবাসী; নিম্নচাপের কারণেই বর্ষায় বিলম্ব!

জুন মাসের শুরু থেকেই তীব্র দহনজ্বালায় পুড়ছে বাংলা। হাঁসফাঁস গরমে কার্যত নাহেজাল অবস্থা গকতা রাজ্যে। শহর কলকাতায় গত কয়েকদিন ধরেই অনুভূত হচ্ছে অস্বস্তিকর গরম। অন্যদিকে জঙ্গলমহল সহ পশ্চিমের সমস্ত জেলাতেই একনাগাড়ে চলছে তাপপ্রবাহ। এই অবস্থায় নাকাল বঙ্গবাসী। গরমে হাঁসফাঁস অবস্থা। কোথাও চলছে তাপপ্রবাহ, কোথাও আবার অর্দ্রতাজনিত চরম অস্বস্তি।

তবে চলতি সপ্তাহেও রেহাই নেই এই অস্বস্তি থেকে। গত সপ্তাহের পর এই সপ্তাহেও বঙ্গবাসীকে নাজেহাল হতে হবে তীব্র দহনজ্বালায়। রাজ্য জুড়েই তাপপ্রবাহের পরিস্থিতি অব্যাহত থাকবে। উত্তরবঙ্গের পার্বত্য এলাকাতেও গরম বাড়বে বলে জানা গেছে। কিন্তু জুনের দ্বিতীয় সপ্তাহে কি বাংলায় ঢুকবে বর্ষা? কি জানাচ্ছে আবহাওয়া দপ্তর? এই প্রতিবেদনে দেখুন বিস্তারিত।

■ কলকাতার আবহাওয়া: গতকালকের মতো আজকেও শহর কলকাতায় আর্দ্রতাজনিত অস্বস্তি বজায় থাকবে। দুপুরের দিকে লু-পরিস্থিতি তৈরি হতে পারে বলে জানাচ্ছে আবহাওয়ার পূর্বাভাস। তাই দিনরাত অস্বস্তিকর আবহাওয়ার জেরে জীবন দুর্বিসহ হয়ে ওঠার আশঙ্কা শহরবাসীর। তবে আজ বিকেলের দিকে কলকাতার কিছু অংশে বিক্ষিপ্ত বৃষ্টির সম্ভাবনা আছে বলেই জানা গেছে।

■ দক্ষিণবঙ্গের আবহাওয়া: আজও দক্ষিণবঙ্গে অস্বস্তি বাড়বে। জলীয় বাষ্প বেশি থাকায় গরম ও অস্বস্তি দুটোই হবে। সঙ্গে লু বইতে পারে বলেও জানা গেছে। আজ পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়া, বীরভূম, পুরুলিয়া, পূর্ব ও পশ্চিম বর্ধমান, ঝাড়গ্রাম, মুর্শিদাবাদ ও নদিয়া জেলাতে তাপপ্রবাহ সতর্কবার্তা রয়েছে। তবে হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েবহে পূর্ব মেদিনীপুর এবং উত্তর ও দক্ষিণ ২৪ পরগনাতে।

■ উত্তরবঙ্গের আবহাওয়া: উত্তরবঙ্গের দার্জিলিং-এর সমতল অংশেও জারি হয়েছে তাপপ্রবাহের সতর্কবার্তা। আজকেও মালদহ, উত্তর ও দক্ষিণ দিনাজপুরে তাপপ্রবাহের সতর্কবার্তা থাকবে। তবে আজ ও আগামীকাল দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ারে বজ্রবিদ্যুৎ-সহ হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

■ বর্ষার আগমন: আই এম ডি-র পূর্বাভাস অনুযায়ী, বর্তমানে সাগরে বর্ষা এগিয়ে যাওয়ার অনুকূল পরিস্থিতি রয়েছে। তাই আগামী কয়েকদিনের মধ্যে ভারতীয় ভূখণ্ডে প্রবেশ করতে পারে মৌসুমী বায়ু। তবে সাগরে তৈরি হতে চলা নিম্নচাপের ওপর বর্ষা আগমনের বিষয়টি অনেকটাই নির্ভর করবে। সেই কারণে সাধারণত জুনের দ্বিতীয় সপ্তাহে বাংলায় বর্ষা ঢুকলেও এবার তা কিছুটা বিলম্বিত হতে পারে বলেই জানা গেছে।

whatsapp logo

Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা