Hoop NewsHoop Trending

ভোটগণনার দিনই রাজ্যে ঝেঁপে বৃষ্টি, সতর্ক করল হাওয়া অফিস

তীব্র গরমে হাঁসফাঁস অবস্থা পুরো বঙ্গবাসীর। বৈশাখ শুরুতে তাপমাত্রার পারদ চড়চড় করে বেড়েই চলেছে। তীব্র দাবদাহের পর এবার তাপপ্রবাহের পূর্বাভাস দিল আলিপুর আবহাওয়া দফতর। আবহাওয়ার রিপোর্ট অনুযায়ী, মে মাসের শুরুতেই বাংলায় ঝড়বৃষ্টির পূর্বাভাস। আগামীকাল অর্থাৎ ভোটগণনার দিন থেকে বৃহস্পতিবার পর্যন্ত রাজ্য জুড়ে ঝড় বৃষ্টির সম্ভাবনা।

সব নেতারা কালকের নির্বাচনের রেজাল্টের দিকে তাকিয়ে আছেন। এর মধ্যে হাওয়া অফিস থেকে জানানো হয়েছে, আগামীকাল ভারী থেকে অতি ভারী বৃষ্টি হতে পারে বজ্রবিদ্যুৎ সহ। এমনকি কোথাও কোথাও বৃষ্টির সঙ্গে শিলাবৃষ্টি হতে পারে। ৫০ থেকে ৬০ কিলোমিটার বেগে ঝড় হতে পারে। এই সর্তকতা বাণী জারি করছে আলিপুর আবহাওয়া দফতর।

একদিন নয়। রাজ্য জুড়ে এই ঝড়-বৃষ্টি হবে টানা ৬ ই মে বৃহস্পতিবার পর্যন্ত। দক্ষিণবঙ্গের কিছু এলাকায় কালবৈশাখীর সম্ভাবনার কথা ও জানাচ্ছে আবহাওয়া দফতর। বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টি ও ঝড়ের সময় কাউকেই বাড়ি থেকে না বেরোনোর পরামর্শ আলিপুর হাওয়া অফিসের কর্মচারীদের। মধ্যপ্রদেশের উপকূলে তৈরি হয়েছে একটি ঘূর্ণাবর্ত। সেই ঘূর্ণাবর্ত থেকে একটি অক্ষরেখা গাঙ্গেয় পশ্চিমবঙ্গ পর্যন্ত বিস্তৃত হয়েছে। এই ঘূর্ণাবর্তের টানেই বঙ্গোপসাগর থেকে প্রচুর জলীয় বাষ্প ঢুকছে রাজ্যে। এর ফলে তৈরি হচ্ছে ঝড় বৃষ্টির পরিস্থিতি।

আগামীকাল রাজ্যে কোচবিহার, আলিপুরদুয়ার, জলপাইগুড়ি, নদিয়া, মুর্শিদাবাদ এবং উত্তর ২৪ পরগনা এই পাঁচটি রাজ্যে ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। এর জেরে রাজ্যে তাপমাত্রার পারদ ও কমবে। সেই সঙ্গে কৃষকদের খোলা জমিতে কাজকর্ম বন্ধ রাখারও পরামর্শ দেওয়া হয়েছে।

শনিবার কলকাতা শহরের সর্বোচ্চ তাপমাত্রা ৩৬.০ ডিগ্রি সেলসিয়ার্স।  সর্বনিম্ন তাপমাত্রা  ২৫.৫ ডিগ্রী। অপরদিকে এদিন শহরের বাতাসে জলীয়বাষ্পের সর্বোচ্চ পরিমাণ ৮৭ শতাংশ এবং সর্বনিম্ন ৩৬ শতাংশ বলে জানিয়েছে হাওয়া অফিস।

whatsapp logo