Hoop News

Uber Bus: আর বাসের জন্য হবেনা অফিস লেট! ট্যাক্সি, বাইকের মতো মোবাইল থেকে বুক করা যাবে বাসও

বাংলার বুকে এখন এক জায়গা থেকে অন্য জায়গায় পৌঁছানোর মাধ্যম কিন্তু একাধিক রয়েছে। শহরাঞ্চলে রয়েছে ট্রেন পরিষেবা। এছাড়াও শহর ও মফঃস্বল এলাকায় রয়েছে সরকারি ও বেসরকারি বাস পরিষেবা। এছাড়াও ট্যাক্সি পরিষেবা ব্যক্তিগতভাবে দ্রুত গন্তব্যে পৌছনোর জন্য একটি ভালো বিকল্প। তবে এতে খরচ বেশি। তবে এই খরচের সমস্যার সমাধানের পথ খুঁজে দিয়েছে কিছু মোটর বাইক সংস্থা। কম খরচে বাইক বুক করে দ্রুত পৌঁছানো যায় নির্দিষ্ট গন্তব্যে।

কলকাতা শহরে উপলব্ধ রয়েছে একাধিক মোটো রাইড সংস্থা। দেশের বহু মানুষ ব্যবহার করেন র‌্যাপিডো, উবের বাইক, ওলা বাইকের মতো পরিষেবা। ঠিক যেমন অ্যাপ ক্যাব পরিষেবা রয়েছে তেমনই বাইকের মাধ্যমে এই সুবিধা দেয় র‌্যাপিডোর মতো এই সংস্থাগুলি। যানজট এড়িয়ে স্বল্প দূরত্বে তাড়াতাড়ি পৌঁছনোর জন্য এই অ্যাপ প্রতিদিন হাজার হাজার মানুষ ব্যবহার করেন। তবে এবার এক বিরাট সুবিধা দিতে চলেছে পরিবহন কোম্পানি উবের। নতুন বছরের আগেই এসে গেল প্রত্যাশিত সেই খবর।

জানা গেছে, এবার থেকে শুধুমাত্র বাইক বা ট্যাক্সি নয়, মার্কিন পরিবহন সংস্থা উবের এবার থেকে বাস পরিষেবা চালু করবে আমাদের দেশে। আর তার সর্বপ্রথম লাভ পেতে পারে শহর কলকাতা। কারণ ইতিমধ্যে আলোচনাধীন হয়েছে এই বিষয়টি। আর এমনটা হলে ফের একবার শহরের পরিবহন ব্যবস্থায় যেমন নতুন করে গতি আসবে, তেমনই আবার যাত্রীদের ক্ষেত্রেও অনেকটা সুগম হবে ব্যস্ততম সময়ে অফিস বা যেকোনো গন্তব্যে যাওয়ার পথ।

জানা গেছে, কয়েকদিন আগেই উবের-এর সঙ্গে একটি মউ সাক্ষরিত হয়েছে রাজ্য সরকারের। সম্প্রতি বিশ্ববঙ্গ বাণিজ্য সম্মেলন শেষে এই চুক্তি হয়েছে বলে জানা গেছে। সেই মোতাবেক, এই সংস্থা এই বিশেষ বাস পরিষেবা চালুর জন্য ১০ বিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ করবে। আর সবকিছু ঠিকঠাক থাকলে এই পরিষেবা ২০২৫ সাল নাগাদ রাজ্যে চালু হতে পারে। তবে কিভাবে এই বাস বুক করা যাবে এবং কিভাবে তৈরি হবে পরিকাঠামো, তা এখনো জানা যায়নি।

whatsapp logo

Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা