Hoop News

Cyclone Update: বঙ্গোপসাগরে ফুঁসছে ঘূর্ণিঝড় ‘মিগজাউম’! আজ থেকেই বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টি ও ঝোড়ো হাওয়ার পূর্বাভাস

শেষের মুখে দাঁড়িয়ে নভেম্বর মাস। আর কয়েকদিন পরেই ডিসেম্বর মাস আসছে। ডিসেম্বর মানেই প্রবল শীতের মাস। তাই এখন আপাতত শীতের আমেজ উপভোগ করার মরশুম রয়েছে সামনে। কারণ এই শীতের মরশুমে এবার শুরু হবে পিকনিক ও বাইরে ঘুরতে যাওয়ার হিড়িক। তবে সেই শীতের আগমনী এই নভেম্বরে খানিকটা বাধাপ্রাপ্ত হয়েছে। তার কারণ হল বঙ্গপোসাগর তৈরি ঘূর্ণাবর্ত এবং তা থেকে তৈরি হওয়া একের পর এক নিম্নচাপ ও ঘূর্ণিঝড়। আর এবার তার জেরেই তৈরি হল সতর্কতা।

গত সপ্তাহে ঘূর্ণিঝড় ‘মিধিলি’র আতঙ্ক কেটে গিয়েছে। বাংলাদেশে এই ঘূর্ণিঝড়ের ল্যান্ডফল হয়েছে। পশ্চিমবঙ্গে এই ঝড়ের তেমন একটা প্রভাব পড়েনি। তবে এখন বঙ্গপোসাগর তৈরি হওয়া এই ঘূর্ণাবর্ত ক্রমেই উদ্বেগ বাড়াচ্ছিল বাঙালির মনে। আর এবার এই ঘূর্ণাবর্ত প্রথমে গভীর নিম্নচাপ, ও পরে ঘূর্ণিঝড়ে পরিণত হওয়ার সম্ভাবনা দেখাচ্ছে। হাওয়া অফিস জানিয়েছে, আজই এই ঘূর্ণাবর্ত বঙ্গোপসাগরের বুকে গভীর নিম্নচাপে পরিণত হতে পারে। এর প্রভাবে কি দক্ষিণবঙ্গের উপকূলীয় জেলাগুলিতে থাকছে দুর্যোগের আশঙ্কা? একনজরে দেখে নিন যে আজকের আবহাওয়া আপডেট।

হাওয়া অফিস জানিয়েছে, আজ, দক্ষিণ আন্দামান সাগর সংলগ্ন এলাকায় এই ঘূর্ণাবর্তটি তৈরি হবে। আগামীকাল সেটি গভীর নিম্নচাপে পরিণত হতে পারে। তবে সেটি ঘূর্ণিঝড়ে পরিণত হবে কিনা, তা জানা যায়নি। তবে ঘূর্ণিঝড়ে পরিণত হলে এর নাম হবে ‘মিগজাউম’। এই সিস্টেমটি ক্রমেই পশ্চিম-উত্তরপশ্চিম দিকে অগ্রসর হবে বলে পূর্বাভাস মিলেছে আপাতত। তবে সোমবার অবধি এর কোনো সুস্পষ্ট পূর্বাভাস মিলবে না। কিন্তু ঘূর্ণিঝড় হলেও সেটি বাংলাদেশের দিকে যাওয়ার সম্ভাবনাই বেশি থাকছে।

এদিকে এই ঘূর্ণাবর্তের প্রভাব কিন্তু আজ থেকেই দেখা যাবে আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জে। আজ থেকে বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির পূর্বাভাস রয়েছে বেশ কয়েকটি দ্বীপে। এই বৃষ্টি আগামীকাল বাড়বে বলে পূর্বাভাস দিয়েছে হাওয়া অফিস। সেই সঙ্গে আজ থেকে ৫০ থেকে ৫৫ কিলোমিটার প্রতি ঘন্টা বেগে ঝড়ো হাওয়া বইবে সেখানে। সেই কারণে মৎস্যজীবীদের সমুদ্রে যেতে মানা করা হয়েছে আগামী ৫ দিন।

Related Articles