Hoop Tech

Electric Scooter: পেট্রোল স্কুটারের থেকে কম দামে মিলবে Hero-র এই ইলেক্টটিক স্কুটার, দেখে নিন ফিচার্স

আজকাল পুরুষ হোক বা মহিলা, সকলের জন্য পরিবহন একটি গুরুত্বপূর্ণ বিষয় হয়ে দাঁড়িয়েছে। সেই কারণে ভারতীয় বাজারে দু-চাকা গাড়ির চাহদা বাড়ছে। আর এই টু-হুইলারের বাজারে দিন দিন বৃদ্ধি পাচ্ছে ইলেকট্রিক গাড়ির চাহিদা। ক্রমশ পেট্রোল ও ডিজেলের অগ্নিমূল্য হওয়ার কারণে সকলেই এখন ই-ভেহিকেলের দিকে হাত বাড়াচ্ছেন। বলা বাহুল্য, দু’চাকা থেকে চার’চাকা, সবেতেই ইলেকট্রিক গাড়ির চাহিদা তুঙ্গে। আর এই বাজারে বেশ ভালো নামডাক হয়েছে ওলা, হিরো, ইয়ামহা সহ বেশ কয়েকটি কোম্পানির। দু’চাকা গাড়ি, বিশেষ করে স্কুটারের বাজারে এখন জনপ্রিয়তা পেয়েছে এই নির্মাতা কোম্পানিগুলি।

তবে এই এই চলতি বাজারে সকলকে টক্কর দিয়ে আরো একটি দুর্দান্ত ফিচার্সের গাড়ি লঞ্চ করল Hero। এই মুহূর্তে ভারতীয় দু’চাকা বাইকের বাজারে বেশ সফল একটি গাড়ি নির্মাতা কোম্পানি হিসেবে কর্তৃত্ব কায়েম করেছে Hero। আর এবার Hero-র একটি ইলেকট্রিক স্কুটার সাড়া ফেলল গোটা দেশের ক্রেতামহলে। এই স্কুটারটি হল Hero Electric Optima-CX। এখন এই গাড়ির বিস্তারিত তথ্য দেখে নিন এই প্রতিবেদনে।

■ লুক ও ডিজাইন: ভিন্টেজ স্কুটারের লুকে এই স্কুটার লঞ্চ করেছে Hero। বিশেষত Bajaj Chetak-কে টক্কর দেওয়ার জন্য এই গাড়ির লুক যথেষ্ট। আপাতত সাদা, নীল, ধূসর এবং লাল রঙে বাজারে উপলব্ধ রয়েছে এই স্কুটার।

■ ইঞ্জিন: এই স্কুটারে একটি শক্তিশালী ইঞ্জিন ব্যবহার করা হয়েছে। 550 Watt BLDC সহ একটি বৈদ্যুতিক মোটর রয়েছে এই স্কুটারে। এই ইঞ্জিন 1.2 KW শক্তি উৎপাদন করতে সক্ষম। এই গাড়িতে রয়েছে 51.2 V এবং 30 AH লিথিয়াম-আয়ন ব্যাটারি প্যাক। কোম্পানির দাবি, এই স্কুটারটির ব্যাটারি ৪ থেকে ৫ ঘন্টায় সম্পূর্ণ চার্জ হয়ে যাবে। ঘন্টায় সর্বোচ্চ ৪৫ কিলোমিটার পর্যন্ত গতি হবে এই স্কুটারের। পাশাপাশি, একবার চার্জ করলে এই স্কুটার ১৩৫ কিলোমিটারের পথ পাড়ি দিতে পারবে।

■ ফিচার্স: এই স্কুটারে রয়েছে বেশ কিছু অত্যাধুনিক ফিচার্স। যার মধ্যে গুরুত্বপূর্ণ হলেজ ডিজিটাল ইনস্ট্রুমেন্ট ক্লাস্টার, ক্রুজ কন্ট্রোল, ওয়াক অ্যাসিস্ট ফাংশন, রিভার্স মোড, রিজেনারেটিভ ব্রেকিং, অ্যান্টি থেফট অ্যালার্ম সহ রিমোট লক, ইউএসবি চার্জিং পোর্ট এবং এলইডি হেডলাইট। তাই বলাই যায় যে আধুনিকতার দিক থেকে এই স্কুটারে কোনো আপোষ করেনি Hero।

■ দাম: বর্তমান বাজারে হিরো অপ্টিমা সিএক্স সিঙ্গল ব্যাটারি যুক্ত ভ্যারিয়েন্টের এক্স-শোরুম মূল্য ৬৭,১৯০ টাকা। এছাড়াও অপ্টিমা সিএক্স ডুয়াল ব্যাটারি যুক্ত ভ্যারিয়েন্টের এক্স-শোরুম দাম ৮৫,১৯০ টাকা। তবে এই স্কুটার আপনি মাত্র কয়েক হাজার টাকা ডাউন পেমেন্ট করে কিনতে পারবেন। এর জন্য বিভিন্ন ফাইন্যান্স কোম্পানির নানা স্কিম রয়েছে। সেখানে ডাউন পেমেন্টের পর বাকি টাকা আপনাকে মাসে মাসে সহজ কিস্তিতে দিতে হবে।

Related Articles