Hoop Life

Lifestyle: খুব সহজে বাড়িতেই তৈরি করুন জবা চারা, ফুল হবে থোকা থোকা

নার্সারিতে গেলেই খুব সহজে জবা চারা কিনতে পাওয়া যায়। কিন্তু একেকটির অনেক দাম। তাই কেমন হয়, আপনি যদি বাড়িতে খুব সহজ পদ্ধতিতে জবা চারা তৈরি করতে পারেন, তবে এই চারা তৈরি করার জন্য জবা পাতার সঙ্গেও যে দামি ফলটি লাগবে সেটি হল ড্রাগন ফল। যতটুকু লাগবে ততটুকু ব্যবহার করুন। বাকিগুলো খেয়ে ফেলতে পারেন, তাই আর দেরি না করে অসাধারণ ড্রাগন ফল রোপণ করার সহজ পদ্ধতি।

প্রথমেই বেশ কয়েকটি জবা পাতা নিয়ে নিতে হবে। দেখবেন, পাতাগুলো যেন সবুজ ও সতেজ আর বেশ বড় আকারের থাকে, আর খেয়াল রাখবেন পাতাগুলো নিয়ে আর সময় বোঁটা গুলি যেন থাকে তবে তার খানিকটা কেটে বাদ দিয়ে দিতে হবে। এবং পাতাটিকে অর্ধেক কেটে উপর দিকটা বাদ দিয়ে দিন। এরপর একটি পরিণত পাতা নিয়ে একটি ভালো যাতে ড্রাগন ফ্রুট নিয়ে নেবেন, প্রথমে সেই ড্রাগন ফলটিকে মাঝখান থেকে কেটে নিতে হবে। এরপর সেখানে অর্ধেক কেটে রাখা জবা পাতাগুলো বোঁটার দিকটা ওই ড্রাগন ফলের মধ্যে দিয়ে দিতে হবে।

একটি টব নিয়ে নিতে হবে, টবের মধ্যে উপযুক্ত পরিমানে মাটি দিয়ে পুরোটা ভর্তি করে দিতে হবে। এরপর ওই ড্রাগণ ফল এর মধ্যে যে পাতাটি পোঁতা আছে, সেই ফলটিকে ওই টবের মাটির মধ্যে গেঁথে দিতে হবে। এমন করে রাখতে হবে, যেন পাতাগুলি উপরের দিকে উঠে থাকে। এবার বেশ কিছুদিনের জন্য এই টবটিকে কোন ছায়া জায়গায় রাখতে হবে। নিয়মিত জল দিতে হবে, তবে বেশি জল দেবেন না। ৪৫ দিন পরে ওই জবাপাতাগুলি আস্তে আস্তে টেনে তুলে দেখবেন, ওই পাতার তলায় নতুন শিকড় গজিয়েছে। আর দেখবেন ড্রাগন ফলটি মাটির সঙ্গে পৌঁছে গেছে। এরপর ওই শিকড় যুক্ত জবা পাতাটি যে কোনো ভালো মাটিযুক্ত টবে বসিয়ে দিন। বেশ কিছুদিন পরে দেখবেন ওইখান থেকেই নতুন জবা চারা তৈরি হয়েছে, তাই আর দেরি না করে চটপট জবা চারা এইভাবে তৈরি করুন।

ডিসক্লেইমার – এখানে যে পদ্ধতি বর্ণনা করা হয়েছে তাই যে একমাত্র সঠিক সেই বিষয়ে আমাদের দাবি রাখিনা। ব্যক্তিবিশেষে অন্য পদ্ধতিতে এর ফল আলাদা হতেই পারে।

whatsapp logo

Shreya Chatterjee

আমি শ্রেয়া চ্যাটার্জী। বর্তমানে Hoophaap-এর লেখিকা। লাইফস্টাইল এবং বিনোদনমূলক লেখা আপনাদের কাছে তুলে ধরি। অনলাইনের সুবাদে রান্নার রেসিপি, রূপচর্চা, কুকিং টিপস, বেড়ানোর জায়গার সন্ধান এগুলো যেমন জানা প্রয়োজন, ঠিক তেমনি মনোরঞ্জনের জন্য শর্টফিল্ম, সিরিজ এগুলোরও সমান গুরুত্ব। সমস্ত খবরকেই লেখার মাধ্যমে তুলে ধরার চেষ্টা করি। অনেক ধন্যবাদ সকলক