Finance News

আয়কর জমা না দিলেই বিরাট আইনি জটিলতা! এইসব মামলায় দেশের সব আদালত যেরকম রায় দেয়

প্রতিটি উপার্জনকারী ভারতীয় নাগরিকের জন্য আয়কর রিটার্ন ফাইল করা বাধ্যতামূলক। আয়কর রিটার্ন হল একটি নির্ধারিত ফর্ম যার মাধ্যমে একটি আর্থিক বছরে এক জন ব্যক্তি তাঁর অর্জিত আয়ের বিবরণ জমা দিতে পারেন। এই ধরনের আয়ের উপর প্রদত্ত করের তথ্য আয়কর বিভাগে জানানো হয়। পরবর্তীকালে এটি আয়কর বিভাগ থেকে ‘লস ক্যারি-ফরওয়ার্ড’ এবং ‘রিফান্ড ক্লেম’ করার অনুমতি দেয়। আয়কর আইনের অধীনে, বিভিন্ন শ্রেণির করদাতাদের জন্য রিটার্নের বিভিন্ন ফর্ম নির্ধারিত হয়। রিটার্ন ফর্মগুলি আইটিআর ফর্ম নামে পরিচিত।

তবে এই আয়কর জমা না করা অপরাধ বলে বিবেচিত হয় ভারতে। আর এবার এই আইনের পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ রায় দিল আদালত। সম্প্রতি, কেরালা হাইকোর্ট আয়কর আইন, ১৯৬১ এর ধারা ১৪৯- এর অধীনে আয়ের রিটার্ন দাখিল না করার বিষয়ে স্থগিতাদেশের আবেদনের সিদ্ধান্ত নেওয়ার নির্দেশ দিয়েছে। এর আগে সেন্ট্রাল গুডস অ্যান্ড সার্ভিস ট্যাক্স (CGST) আইন, ২০১৭-এর ধারা ২৯(১) বা ২৯(২) তে দেওয়া শর্তগুলি পালন না করার দিল্লি হাইকোর্ট GST রেজিস্ট্রেশন বাতিল করার সিদ্ধান্ত নিয়েছে৷ আবেদনকারীকে বলা হয়েছিল অসমাপ্ত কারণ দর্শানোর নোটিশ সাত কার্যদিবসের মধ্যে উত্তর দাখিল করুন।

দিল্লি হাইকোর্ট ভিভো মানি লন্ডারিং তদন্তে চীনা নাগরিক লাভা এমডির হেবিয়াস কর্পাস পিটিশনের উপর আদেশ সংরক্ষিত করেছে। তিনটি এমন মামলার সাধারণ রায়ের মাধ্যমে একসাথে নিষ্পত্তি করার জন্য নেওয়া হয়েছিল৷ তবে বিচার বিভাগীয় আদেশের অভাবে তা করা যায়নি। সেই কারণেই তাদের বিচার বিভাগীয় হেফাজতে রাখার দাবি জানানো হয়। কিন্তু এই কাজের জন্য তিহার জেলে আবেদনকারীদের বেআইনি আটক রাখার বিষয়টি একইভাবে বিতর্কিত৷

দিল্লি হাইকোর্ট আয়কর রিটার্ন দাখিল করার জন্য বিলম্বের ক্ষমার আবেদনের বিষয়ে আয়করের প্রিন্সিপাল চিফ কমিশনারকে সিদ্ধান্ত নেওয়ার নির্দেশ দিয়েছে। একইভাবে ন্যাশনাল কোম্পানি ল ট্রাইব্যুনালের গুয়াহাটি বেঞ্চ রায় দিয়েছে যে কর্পোরেট দেনাদারকে যৌথ উদ্যোগের জন্য বিনিয়োগ হিসাবে আর্থিক পাওনাদারের দেওয়া অর্থ দেউলিয়া এবং তা আর্থিক ঋণ নয়।
আর্থিক ঋণদাতা কর্তৃক কর্পোরেট দেনাদারকে বিনিয়োগের মাধ্যমে দেওয়া ৩ কোটি টাকা এবং কর্পোরেট দেনাদারের পক্ষে উপস্থিত কাউন্সেলের যুক্তি অনুসারে কোনও ঋণের প্রতি নয় এবং উপরের পরিমাণ আর্থিক ঋণ হিসাবে বিবেচিত হবে না বলেই জানিয়েছে আদালত।

Related Articles