whatsapp channel

দুধের মতো ফর্সা হবে ত্বক, বাড়িতেই বানিয়ে নিন দুটি ক্রিম রইল পদ্ধতি

আমরা প্রত্যেকেই কোন না কোন বাজারচলতি ক্রিম ব্যবহার করি। তাতে মুখের ত্বকের আরো ক্ষতি হয়। তাই খুব কম পয়সাতে বাড়িতেই বানিয়ে ফেলুন দুটি দিনের বেলার ক্রিম। একটা কথা মাথায় রাখতে…

Avatar

HoopHaap Digital Media

আমরা প্রত্যেকেই কোন না কোন বাজারচলতি ক্রিম ব্যবহার করি। তাতে মুখের ত্বকের আরো ক্ষতি হয়। তাই খুব কম পয়সাতে বাড়িতেই বানিয়ে ফেলুন দুটি দিনের বেলার ক্রিম। একটা কথা মাথায় রাখতে হবে যার ত্বক যেমনি হোকনা কেন দিনের বেলার ক্রিম আর রাতের বেলার ক্রিম কিন্তু আলাদা হয়। আজকে আমাদের আলোচনার বিষয় দিনের বেলার ক্রিম। এই ক্রিম ব্যবহার করলে ত্বক দুধের মতো ঝকঝকে হবে।

১) আমন্ড বাদামের ক্রিম:
তিন চারটে আমন্ড বাদাম রাত্রিবেলা জলের মধ্যে ভিজিয়ে রাখতে হবে। জল থেকে তুলে আমন্ডের খোসা ছাড়িয়ে রাখতে হবে। মিক্সির এর মধ্যে দু চামচ গোলাপজল দিয়ে বাদামকে ভালো করে পিষে নিতে হবে। এবার একটি ছাঁকনির সাহায্যে বাদাম থেকে ভাল করে ক্রিম বার করে নিতে হবে। তবে ছাঁকনিতে ছেঁকে রাখা অংশটিও ফেলে দেবেন না এটিও আপনার রোজকার ব্যবহারের স্ক্রাবারের সঙ্গে মিশিয়ে নিতে পারেন। ছেঁকে রাখা তরল অংশটির সঙ্গে দুটি ভিটামিন ই ক্যাপসুল, এক চামচ চন্দন গুঁড়ো, প্রয়োজনে আরেকটু গোলাপজল, এক চামচ অ্যালোভেরা জেল ভাল করে মিশিয়ে নিন মুখে লাগিয়ে রাখুন।

এই মিশ্রণটি ফ্রিজের মধ্যে তিন চারদিন রাখতে পারে। প্রতিদিন সকালবেলা ঘুম থেকে উঠে মুখ ভালো করে পরিষ্কার করে নিয়ে ক্রিমটি লাগিয়ে রাখ। মোটামুটি সাত দিন নিয়মিত ব্যবহার করলেই আপনি আপনার ত্বকের পরিবর্তন বুঝতে পারবেন।

২) বিটের ক্রিম:
একটি বিট মিক্সিতে পেস্ট করে রাখতে হবে। পেস্ট করে রাখা বিট ছাঁকনিতে ছেঁকে রাখতে হবে। যে বিটের রস বেরোবে তার সঙ্গে এক চামচ অ্যালোভেরা জেল, এক চামচ গোলাপের পাঁপড়ি গুঁড়ো ভাল করে মিশিয়ে নিয়ে প্রতিদিন সকালবেলা ঘুম থেকে উঠে এই মিশ্রণটি পরিষ্কার মুখে লাগিয়ে রাখুন। বিট ত্বকের জন্য ভীষণ উপকারী একটি উপাদান। শুধু তাই নয়, প্রতিদিন সকালবেলা ঘুম থেকে উঠে এক গ্লাস বিটের জুস পান করতে পারেন। শীতকালে বিট সহজে পাওয়া যায়।

whatsapp logo
Avatar
HoopHaap Digital Media