whatsapp channel

Skin Care Tips: বাড়িতে বানান এই স্ক্রাব, ঘরোয়া উপকরণেই নির্মূল হবে ব্ল্যাকহেডস

ব্ল্যাকহেডের (Blackheads) সমস্যা নিয়ে বিব্রত নন এমন মানুষ খুব কমই আছেন। নাকের উপরে, দুপাশে এবং থুতনিতে ব্ল্যাকহেড এবং হোয়াইটহেডের জন্য মুখের সৌন্দর্যও নষ্ট হয়ে যায়। ত্বকে অসংখ্য উন্মুক্ত ছিদ্র থাকে।…

Nirajana Nag

Nirajana Nag

ব্ল্যাকহেডের (Blackheads) সমস্যা নিয়ে বিব্রত নন এমন মানুষ খুব কমই আছেন। নাকের উপরে, দুপাশে এবং থুতনিতে ব্ল্যাকহেড এবং হোয়াইটহেডের জন্য মুখের সৌন্দর্যও নষ্ট হয়ে যায়। ত্বকে অসংখ্য উন্মুক্ত ছিদ্র থাকে। সেবাম এবং ধুলো ময়লা জমে ওই উন্মুক্ত ছিদ্র গুলি বন্ধ হয়ে যায়। এর ফলে ত্বকের উপরে সূক্ষ্ম কালো বিন্দু ফুটে ওঠে। এগুলিই ব্ল্যাকহেডস। কম থাকতে সমস্যা দূর না করলে জমতে জমতে এক সময় নজরে পড়তে শুরু করে এই ব্ল্যাকহেডস। এদিকে সালোঁয় গিয়ে ফেসিয়াল করা যেমন খরচ সাপেক্ষ আবার ব্ল্যাকহেডস রিমুভাল স্ট্রিপ দিয়ে তোলাও বেশ কষ্টসাধ্য। তাই এই প্রতিবেদনে রইল কিছু ঘরোয়া স্ক্রাব তৈরির পদ্ধতি, যাতে সহজেই দূর হবে ব্ল্যাকহেডস।

চিনি এবং নারকেল তেলের স্ক্রাব- মোটা চিনির দানা খানিক গুঁড়ো করে নিন। এর মধ্যে মেশান নারকেল তেল। তারপর তা ব্ল্যাকহেডস এর সমস্যা থাকা জায়গায় ঘষতে থাকুন। হালকা হাতে মিনিট তিনেক ম্যাসাজ করে হালকা গরম জলে মুখ ধুয়ে ফেলুন। এতে ত্বকের মৃত কোষ দূর হয়ে স্বাভাবিক ভাবে উজ্জ্বল হবে।

Skin Care Tips: বাড়িতে বানান এই স্ক্রাব, ঘরোয়া উপকরণেই নির্মূল হবে ব্ল্যাকহেডস

ব্রাউন সুগার এবং শসার রস- শসা যে ত্বকের জন্য কতটা উপকারী তা সকলেই জানেন। আর্দ্রতা ধরে রাখতে সাহায্য করে শসা। আর ব্রাউন সুগার খুব ভালো স্ক্রাবের কাজ করে।

ওটস আর টক দই এর স্ক্রাব- ওটমিল গুঁড়ো করে তার সঙ্গে মেশান পরিমাণ মতো টক দই। হালকা হাতে কিছুক্ষণ মুখে ম্যাসাজ করার পর ঈষদুষ্ণ জলে মুখ ধুয়ে ফেলুন। ওটস ভালো স্ক্রাবের পাশাপাশি ত্বক থেকে অতিরিক্ত তেল শোষণ করে। আবার অন্যদিকে ত্বকের আর্দ্রতা ধরে রাখে টক দই।

গ্রিন টি- গ্রি টি খাওয়ার পরে টি ব্যাগ ফেলে না দিয়ে চা পাতা বের করে মিহি করে পিষে নিতে হবে। নাক এবং থুতনিতে কিছুক্ষণ ঘষে হালকা গরম জলে ধুয়ে ফেলুন।

লেবুর রস এবং নুনের স্ক্রাব- লেবুর রসের সঙ্গে নুন মিশিয়ে হালকা হাতে ঘষে ধুয়ে ফেলতে হবে। যাদের ত্বক শুষ্ক রুক্ষ হওয়া সত্ত্বেও রয়েছে ব্ল্যাকহেডসের সমস্যা, তাদের জন্য এই স্ক্রাব খুব উপকারী। তবে সেনসিটিভ স্ক্রিনে এই স্ক্রাব না ব্যবহার করাই ভালো।

সতর্কীকরণ- উপরে উল্লেখিত কোনো উপাদানে অ্যালার্জি থাকলে ব্যবহারের আগে বিশেষজ্ঞের পরামর্শ নেওয়া উচিত। এছাড়াও কোনোরকম সমস্যা এড়াতে আগে চিকিৎসকের সঙ্গে অবশ্যই কথা বলুন।

whatsapp logo
Nirajana Nag
Nirajana Nag

আমি নীরাজনা নাগ। HoopHaap-এর একজন সাংবাদিক। বিগত চার বছর ধরে এই পেশার সঙ্গে যুক্ত রয়েছি। নিজের লেখার মাধ্যমে গুরুত্বপূর্ণ তথ্য পাঠকদের কাছে পৌঁছে দিতে চাই