whatsapp channel

2023 saraswati Puja Tips: সরস্বতী পুজোর দিন ভুলেও করবেন না এই কাজগুলো

আজকে বাড়ি বাড়ির সরস্বতী পুজো অনুষ্ঠিত হবে। তবে, শুধু বাড়ি বাড়ি নয়, সমস্ত শিক্ষা প্রতিষ্ঠানগুলিতে আজ সরস্বতী পূজার মেতে উঠবে। খুদে কচিকাঁচারা থেকে বড় মানুষেরা কিন্তু আপনি কি জানেন বাস্তু…

Avatar

Shreya Chatterjee

আজকে বাড়ি বাড়ির সরস্বতী পুজো অনুষ্ঠিত হবে। তবে, শুধু বাড়ি বাড়ি নয়, সমস্ত শিক্ষা প্রতিষ্ঠানগুলিতে আজ সরস্বতী পূজার মেতে উঠবে। খুদে কচিকাঁচারা থেকে বড় মানুষেরা কিন্তু আপনি কি জানেন বাস্তু বিশেষজ্ঞ বলছে, এমন কিছু কিছু কাজ আজকের দিনে করতে নেই, করলে কিন্তু মা সরস্বতী খুবই রুষ্ট হন। আজকের দিনে যদি ভুলেও এই কাজগুলি করেন, তাহলে আপনার জীবনে কিন্তু অন্ধকার নেমে আসতে পারে, তাই জেনে নিন, কাজগুলো আজকের দিনে একেবারেই করা উচিত নয়।

সরস্বতী পুজোর দিন কখনোই কালো পোশাক পরা উচিত নয়, কারণ কালো একেবারেই ঠিক নয়, তবে বর্তমানে হাল ফ্যাশনের যুগে অনেকেই সরস্বতী পুজোর দিন, কালো পোশাক পরে, কিন্তু জানেন কি এই দিন কালো পোশাক পরলে মা সরস্বতী রুষ্ট হন।

সরস্বতী পূজোর দিন, সকালবেলা ঘুম থেকে উঠেই স্নান সেরে পরিষ্কার হয়ে নেওয়া উচিত, পরিষ্কার না হলে, অপরিষ্কার হয়ে থাকলে মা সরস্বতী আপনার ওপর রুষ্ট হতে পারেন।

পুজো হয়ে যাওয়ার পরেই খাবার মুখে দেওয়া উচিত।

আজকের দিনে কখনো সেলাই করা পোশাক বা ছিঁড়ে যাওয়া পোশাক পরা উচিত নয়।

আজকের দিনে নিরামিষ আহার করাই উচিত, শাস্ত্র বলেছেন, আজকের দিনে নিরামিষ আহার করলে মা সরস্বতী আপনার উপরে তুষ্ট হবেন।

সরস্বতী জিহ্বায় অবস্থান করেন, তাই আজকের দিনে কখনো কাউকে কটু কথা বলতে নেই, কারোর সঙ্গে ঝগড়া মারামারি করতে নেই, কারোর খারাপ চিন্তা করতে নেই।

কি করবেন না তা তো জেনে নিলেন, এবার জেনে নিন কি কি করতে হবে –

সরস্বতী পুজোর দিন সকালবেলা ঘুম থেকে উঠে কাঁচা হলুদ মেখে নিন। এরপরে ভালো করে স্নান করে নিন, তারপরে হলুদ রঙের পোশাক পরবেন। এছাড়াও সাদা, বাসন্তী, কমলা রঙের পোশাকও পড়তে পারেন। এই দিন স্কুল জীবনের একটি অন্যতম দিন। তাই স্কুলের দিনটি কাটাতে পারেন অনেকেই এই দিনে হাতে খড়িও দেন।

Disclaimer: বাস্তুবিদদের পরামর্শ ও মতামতের ভিত্তিতে প্রতিবেদনটি লেখা হয়েছে। ব্যক্তিবিশেষে এর ফল ভিন্ন হতে পারে।

Avatar

আমি শ্রেয়া চ্যাটার্জী। বর্তমানে Hoophaap-এর লেখিকা। লাইফস্টাইল এবং বিনোদনমূলক লেখা আপনাদের কাছে তুলে ধরি। অনলাইনের সুবাদে রান্নার রেসিপি, রূপচর্চা, কুকিং টিপস, বেড়ানোর জায়গার সন্ধান এগুলো যেমন জানা প্রয়োজন, ঠিক তেমনি মনোরঞ্জনের জন্য শর্টফিল্ম, সিরিজ এগুলোরও সমান গুরুত্ব। সমস্ত খবরকেই লেখার মাধ্যমে তুলে ধরার চেষ্টা করি। অনেক ধন্যবাদ সকলক