whatsapp channel

Skin Care Tips: চিনি দিয়ে রূপচর্চায় ফিরে আসবে ত্বকের গ্লো

আপনি কি জানেন আপনার ত্বকের জন্য চিনি কতখানি উপকারী। না, আমরা অনেকেই জানি না। চিনি ত্বককে নরম মোলায়েম রাখতে সাহায্য করে। সামনেই পুজো আসছে, তাই স্কিনে ব্যবহার করুন স্ক্রাবার রূপে…

Avatar

Advertisements
Advertisements

আপনি কি জানেন আপনার ত্বকের জন্য চিনি কতখানি উপকারী। না, আমরা অনেকেই জানি না। চিনি ত্বককে নরম মোলায়েম রাখতে সাহায্য করে। সামনেই পুজো আসছে, তাই স্কিনে ব্যবহার করুন স্ক্রাবার রূপে চিনি। তবে শুধু চিনি নয়, চিনির সঙ্গে যদি ঘরোয়া কতগুলো উপাদান মিশিয়ে নিতে পারেন। তাহলে তো একেবারে কেল্লাফতে, তাই আর দেরি না করে আমাদের Hoophaap এর পাতায় দেখে ফেলুন এক টেবিল চামচ চিনির সঙ্গে কি মেশালে আপনি বাড়িতেই তৈরি করে ফেলতে পারবেন অসাধারণ স্ক্রাবার।

Advertisements

১) লেবু এবং চিনির স্ক্রাব – লেবু একটি প্রাকৃতিক ত্বক উজ্জ্বল করার উপাদান, যা প্রাকৃতিকভাবে ট্যান দূর করতে সাহায্য করে। এর সাথে অর্ধেক লেবুর রসে এক টেবিল চামচ চিনি মিশিয়ে মিশিয়ে নিন। এর সাথে এক টেবিল চামচ মধু মিশিয়ে নিলে আরো ভাল ফলাফল পাবেন। এটি আপনার সারা মুখে লাগান এবং 20-30 মিনিটের জন্য রেখে দিন। আপনার ত্বকে আলতো করে স্ক্রাব করার সাথে সাথে জল দিয়ে ধুয়ে ফেলুন।

Advertisements

২) গ্রিন চা এবং চিনির স্ক্রাব – গ্রিন টি তে আছে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট যা অ্যান্টি-ইনফ্ল্যামেটরি ভরপুর। এটি আপনার মুখে লাগালে আপনি সতেজ ভাব পাবেন এবং ব্রণ কমাতেও সাহায্য করবে। শুধু এক চা চামচ গ্রিন টি পাতা নিন এবং এতে এক চা চামচ চিনি দিন। পেস্টটি সারা মুখে লাগিয়ে কিছুক্ষণ রেখে দিন। আপনি যখন এটি ধুয়ে ফেলবেন, আপনার মুখ থেকে সমস্ত ময়লা এবং মরা চামড়া দূর করতে আঙ্গুলের ডগা দিয়ে আলতো করে স্ক্রাব করে নিলেই দেখবেন পুজোর আগে একেবারে বিউটি পার্লারের মতন অসাধারন চকচকে ত্বক পেয়ে গেছেন।

Advertisements

Skin Care Tips: চিনি দিয়ে রূপচর্চায় ফিরে আসবে ত্বকের গ্লো

Advertisements

৩) হলুদ এবং চিনির স্ক্রাব – হলুদ ত্বকের জন্য আরেকটি উপাদান, যা ত্বকের জন্য ভীষণ ভালো। তবে রান্নার হলুদ ব্যবহার না করাই ভালো, এর জন্য আপনি দশকর্মা ভান্ডারে গেলে পেয়ে যাবেন ওয়াইল্ড টারমারিক, এটি ট্যান কমাতে, ব্রণ কমাতে, ডার্ক সার্কেল হালকা করতে এবং মৃত ত্বক পরিষ্কার করতে সাহায্য করে। শুধু এক টেবিল চামচ হলুদ গুঁড়ো নিন এবং এতে এক চা চামচ চিনি যোগ করে নিন। এক চা চামচ মধু যোগ করে ভাল ভাবে মেশান। এটি আপনার সারা মুখে লাগান এবং ২০ মিনিটের জন্য রেখে জল দিয়ে ধুয়ে ফেলুন।

৪) টমেটো এবং চিনির স্ক্রাব – টমেটো ত্বকের উপর কালো দাগ দূর করতে সাহায্য করে। এমনকি অ্যান্টি-এজিং বৈশিষ্ট্যও রয়েছে। একটি টমেটো অর্ধেক করে কেটে তাতে এক চা চামচ চিনি ছড়িয়ে দিন। এবার আলতো করে সারা মুখে স্ক্রাব করুন।

Skin Care Tips: চিনি দিয়ে রূপচর্চায় ফিরে আসবে ত্বকের গ্লো

৫) দই এবং চিনির স্ক্রাব – দই একটি প্রাকৃতিক ময়েশ্চারাইজার যা ব্রণ ও বলিরেখা কমাতেও সাহায্য করে। শুধু এক টেবিল চামচ দই নিন এবং এতে এক টেবিল চামচ চিনি দিন। এটি হালকাভাবে মেশান এবং এতে কয়েক ফোঁটা মধু যোগ করুন। পুরো মুখে এই পেস্ট লাগান এবং শুকাতে দিতে হবে। হালকা গরম জল দিয়ে ধুয়ে ফেলুন।

সতর্কীকরণ- উপরে উল্লেখিত কোনো উপাদানে অ্যালার্জি থাকলে ব্যবহারের আগে বিশেষজ্ঞের পরামর্শ নেওয়া উচিত। এছাড়াও কোনো রকম সমস্যা এড়াতে আগে চিকিৎসকের সঙ্গে অবশ্যই কথা বলুন।

whatsapp logo
Advertisements