Hoop Life

কিভাবে লেবু মধুর ফেসপ্যাক ব্যবহার করলে ত্বকের সৌন্দর্য ফিরে আসবে

লেবু এবং মধু দুটোই ত্বকের জন্য ভীষণ ভালো উপাদান। লেবুর মধ্যে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন সি, যা মুখের উপরের সমস্ত কালো দাগ দূর করে দেয় নিমেষে। শুধু লেবুই নয় লেবুর সঙ্গে যদি এক চামচ মধু মিশিয়ে প্রতিদিন মুখের মধ্যে ম্যাসাজ করতে পারেন তাহলে আপনার ত্বকের মধ্যে বলিরেখা এবং বয়সের ছাপ পড়তে বহু দেরি হবে।

তবে এই মিশ্রণটি শুধুমাত্র মেয়েরা নয় ছেলেরাও মুখের মধ্যে এপ্লাই করতে পারেন। অনেক সময় রোদ্দুরে কপালে কেন পড়ে যায় তাদের জন্য এই মিশ্রণটি ভীষণ উপকারী একটি মিশ্রণ।

ছোট একটি পাত্রের মধ্যে দু চামচ মধু এবং একটি লেবুর রস ভালো করে মিশিয়ে নিয়ে মুখে গলায় পিঠে ভালো করে ম্যাসাজ করুন। কিছুক্ষণ পরে এটি গরম জলের পাত্রের মধ্যে টাওয়ার ডুবিয়ে ভালো করে মুছে নিন।

লেবু, মধুর মিশ্রণ এর সঙ্গে এক চামচ চিনি দিয়ে গরম করে নিয়ে তৈরি করতে পারেন হোমমেড ওয়াক্স। এটি লোম তুলতে ভীষণ কার্যকরী একটি উপাদান। মুখে যে সমস্ত মহিলাদের লোম বেশি তারা ঠোঁটের ওপরে এবং গালে এই মিশ্রণটি হালকা গরম অবস্থায় লাগিয়ে নিন। এরপর হাতের আঙুলের সাহায্যে মুখের উপরের দিক করে বারবার টানতে থাকুন দেখবেন হাতে কত লোম একেবারে উঠে এসেছে। এইভাবে সপ্তাহে অন্তত ৩ দিন করতে পারলে মুখের লোমের আধিক্য অনেক কমে যাবে।

হাঁটু, কনুই, আন্ডার আর্মের কালো হওয়ার সমস্যায় যারা ভুগছেন তারা প্রতিদিন লেবু মধুর মিশ্রণ ব্যবহার করতে পারেন। শুধু তাই নয়, গোপনাঙ্গের কালো দাগ দূর করতেও সাহায্য করে এই মিশ্রণটি।

যাদের শরীরে স্ট্রেচ মার্ক এর সমস্যা আছে তারা লেবু মধুর মিশ্রন এর সঙ্গে দু’চামচ অ্যালোভেরা জেল মিশিয়ে নিয়ে স্ট্রেচ মার্ক এর উপরে ভালো করে ম্যাসাজ করতে পারেন। বিশেষত গর্ভবতী থাকা অবস্থায় পেট অনেকটা বড় হয়ে যাওয়ার ফলে বিশ্রী রকমের স্ট্রেচ মার্ক পড়ে। এছাড়াও অনেক সময় হাতে কিংবা নিতম্বে স্ট্রেচ মার্ক ক্রমশ বাড়তে থাকে তাই যারা এই সমস্যা থেকে মুক্তি পেতে চান তারা এই মিশ্রণটি লাগাতে পারেন।

শীতকালে যারা খুশকির সমস্যায় ভুগছেন তারা অবশ্যই মাথার স্কাল্পে লেবু, মধু এবং নারকেল তেলের মিশ্রণ ভালো করে লাগান। নিয়মিত এটি লাগালে খুশকি একেবারে চিরতরে পালাবে।

তবে সবার শেষে একটি গুরুত্বপূর্ণ কথা না বললেই নয়, এই উপাদানগুলো মুখের ওপরে লাগানোর থেকে শরীরের ভেতরে যাওয়া টা আরো বেশি দরকার লেবুতে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন সি আর মধু এই দুটি উপাদান যদি আপনি প্রতিদিন উষ্ণ গরম জলের সঙ্গে খেতে পারেন তাহলে ভেতর থেকে আপনার শরীর সুস্থ থাকবে এবং ত্বক অনেক বেশি ঝলমলে হয়ে উঠবে।

Related Articles