whatsapp channel

বাড়িতে খিচুড়ি বানানোর চারটি সেরা রেসিপি

করোনার আবহে মন যতই খারাপ থাকুক বর্ষাকাল মানেই মন খিচুড়ি খেতে চাইবে না তা হয় না। কেউ নিরামিষ খেতে পছন্দ করেন, কেউবা আবার মাংসের খিচুড়ি। কেউবা নিরামিষ খিচুড়ি সঙ্গে পছন্দ…

Avatar

HoopHaap Digital Media

Updated on:

Advertisements
Advertisements

করোনার আবহে মন যতই খারাপ থাকুক বর্ষাকাল মানেই মন খিচুড়ি খেতে চাইবে না তা হয় না। কেউ নিরামিষ খেতে পছন্দ করেন, কেউবা আবার মাংসের খিচুড়ি। কেউবা নিরামিষ খিচুড়ি সঙ্গে পছন্দ করেন ইলিশ মাছ ভাজা। যে যেমন করেই খাক না কেন খিচুড়ি পছন্দ করেন না এমন মানুষ খুঁজে পাওয়া কঠিন। খিচুড়ি খাওয়া স্বাস্থ্যের জন্য ভালো। যে সমস্ত বাচ্চারা সবজি খেতে চায় না খিচুড়ির মধ্যে সেই সমস্ত সবজি দিয়ে মায়েরা মন ভুলিয়ে খাইয়ে দিতেই পারেন। তবে সব সময় যে খিচুড়ি বানাতে গেলে চাল ডাল এর প্রয়োজন হয় এমনটা নাও হতে পারে, বানিয়ে ফেলতে পারেন সুজি দিয়ে ও খিচুড়ি। আজকে আমাদের রেসিপি হরেক রকমের খিচুড়ি।

Advertisements

১) পাঁচমিশালী খিচুড়ি

Advertisements

উপকরণ: ভাল চাল, মুগের ডাল, মুসুর ডাল, ছোলার ডাল, মাসকলাই ডাল, গাজর ছোট ছোট করে কাটা, বিন্স ছোট ছোট করে কাটা, ফুলকপি টুকরো টুকরো করে কাটা, আলু বড় বড় টুকরো করে কাটা, মটরশুঁটি(যদি পাওয়া যায়), পেঁয়াজ কুচি, কাঁচা লঙ্কা, রসুন বাটা, আদা বাটা, জিরা বাটা, এলাচ, দারচিনি হলুদ গুঁড়ো, লঙ্কাগুঁড়ো তেল।

Advertisements

প্রণালী: চাল, ডাল ভালো করে ধুয়ে নিয়ে জল ঝরিয়ে রাখতে হবে। প্যান গরম করে তাতে অল্প তেল দিয়ে সবজি গুলি একটু ভেজে তুলে রাখুন। তারপর সেই প্যানে আবারো একটু তেল দিয়ে পেঁয়াজ হালকা করে ভেজে নিয়ে তাতে আদা বাটা, রসুন বাটা দিয়ে ভাল করে কষাতে হবে তারপর চাল, ডাল দিয়ে দিতে হবে। চাল, ডাল ভালো করে ভাজা ভাজা হয়ে গেলে গরম জল দিয়ে সব মশলা একেক করে দিয়ে দিতে হবে। তারপর ভেজে রাখা সবজি গুলি এর মধ্যে দিয়ে কাঁচা লঙ্কা দিয়ে নুন মিষ্টি স্বাদ মত দিয়ে ঢাকা দিয়ে রাখতে হবে।

Advertisements

২) মুরগির মাংসের ভুনা খিচুড়ি

উপকরণ:
পেঁয়াজ কুচি
লবঙ্গ
দারচিনি
তেজপাতা
আদা বাটা
রসুন বাটা
জিরা বাটা
হলুদ গুঁড়ো
ধনেগুঁড়ো
মুরগির মাংস
ভাল চাল
মসুর ডাল
মুগের ডাল
কাঁচা লঙ্কা
নুন
মিষ্টি

প্রণালী: একটি ফ্রাইং প্যান এ কিছুটা তেল দিয়ে পেঁয়াজ কুচি, লবঙ্গ, দারচিনি, তেজপাতা দিয়ে ভেজে দিতে হবে। একটু জল দিয়ে আদা বাটা, রসুন বাটা, জিরে গুঁড়ো, হলুদ গুঁড়ো, ধনে গুঁড়ো, লঙ্কা গুঁড়ো দিয়ে ভাল করে কষাতে হবে। কষানো হলে মুরগির মাংস দিয়ে দিতে হবে। মুরগির মাংস দিয়ে ভালো করে মশলা সঙ্গে কষিয়ে নিতে হবে। এরপরে ভাল চাল, মুসুর ডাল, মুগের ডাল ভেজে নিতে হবে। তারপরে কিছুটা গরম জল দিয়ে দিতে হবে। বেশ কিছুটা সময় ঢাকা দিয়ে জল শুকানো পর্যন্ত অপেক্ষা করতে হবে। কাঁচা লঙ্কা এবং কিছুটা ঘি দিয়ে দিতে হবে। স্বাদমতো নুন, মিষ্টি দিতে হবে। আবারো চাপা দিয়ে দমে রান্না করতে হবে। কিছুক্ষণ পরে ঢাকনা খুলে গরম গরম পরিবেশন করুন ‘মাংসের ভুনা খিচুড়ি’।

৩) সাদা খিচুড়ি

খিচুড়ি সাধারণত হলুদ রঙের হয়। তবে ইচ্ছা করলে সাদা খিচুড়িও বানানো যেতে পারে।

উপকরণ: ভাল বাসমতি চাল, মুগের ডাল, মুসুর ডাল, গাজর ছোট করে কাটা, মটরশুঁটি, বিন্স টুকরো করে কাটা, পেঁয়াজ কুচি, আদা বাটা, রসুন বাটা, কাঁচা, লঙ্কা, তেজপাতা, দারচিনি, এলাচ, লবঙ্গ, তেল, ঘি, নুন, মিষ্টি

প্রণালী: একটি ফ্রাইং প্যানে তেল গরম করে মুগ ডাল ভাল করে ভেজে নিতে হবে। চাল এবং ভাজা মুগ ডাল, মুসুর ডাল একসঙ্গে ধুয়ে কিছুক্ষণ ভিজিয়ে রাখতে হবে। তারপর জল ঝরিয়ে নিতে হবে। আরেকটি পাত্রে তেল গরম করে পেঁয়াজ ভেজে নিতে হবে। তারপর গাজর, মটরশুঁটির, বিন্স ভালো করে ভাজতে হবে। তেজপাতা, এলাচ, দারচিনি, আদা বাটা, রসুন বাটা দিয়ে কষাতে হবে। তারপর চাল, ডাল দিয়ে ভালো করে ভাজতে হবে। বেশ কিছুটা গরম জল দিতে হবে। কাঁচা লঙ্কা, নুন, মিষ্টি, ঘি দিয়ে মাঝারি আঁচে বেশ অল্প সময় রাখতে হবে। ঢাকা দিয়ে কম আছে বেশ কিছুক্ষণ রেখে ঢাকনা খুলে গরম গরম পরিবেশন করুন ‘সাদা খিচুড়ি’।

৪) সুজির খিচুড়ি

উপকরণ:
সুজি
মুগ ডাল
কড়াইশুঁটি
গাজর
কাঁচা লঙ্কা
কারি পাতা
হলুদ
নুন
মিষ্টি

প্রণালী: প্রথমে সুজি ভালো করে ভেজে নিতে হবে।
কড়াই এর সাদা তেল গরম করে ফোড়ণ হিসাবে কারিপাতা, কাঁচালঙ্কা দিতে হবে। মুগ ডাল, কড়াইশুঁটি, গাজর, নুন, হলুদ, চিনি দিয়ে ভালো করে কষাতে হবে। গরম জল দিয়ে দিতে হবে। ভালো করে কষানো হলে তাতে ভেজে রাখা সুজি দিয়ে দিতে হবে। ভাল করে নাড়িয়ে চাড়িয়ে গরম গরম পরিবেশন করুন ‘সুজির খিচুড়ি’।

whatsapp logo
Advertisements
Avatar
HoopHaap Digital Media