whatsapp channel

Skin Care: রূপচর্চায় মসুর ডালের ৫ টি ব্যবহার

ফর্সা হওয়ার জন্য মসুর ডাল হলো অতি অসাধারন একটি উপাদান। অতি প্রাচীনকাল থেকেই মসুর ডাল ব্যবহৃত হয়ে আসছে। মসুর ডাল দিয়ে ত্বক অতি সহজেই পরিষ্কার এবং ঝকঝকে হয়ে যায় ফর্সা…

Avatar

HoopHaap Digital Media

ফর্সা হওয়ার জন্য মসুর ডাল হলো অতি অসাধারন একটি উপাদান। অতি প্রাচীনকাল থেকেই মসুর ডাল ব্যবহৃত হয়ে আসছে। মসুর ডাল দিয়ে ত্বক অতি সহজেই পরিষ্কার এবং ঝকঝকে হয়ে যায় ফর্সা হওয়ার জন্য আপনিও ব্যবহার করতে পারেন মসুর ডালের ফেসপ্যাক।

১) এক চামচ মসুর ডাল বাটা, ১’চা চামচ কাঁচা দুধ এবং এক চিমটে হলুদ গুঁড়ো ভালো করে মিশিয়ে নিন। এই মিশ্রণটি মুখে গলায় ভালো করে ঘষে ঘষে লাগিয়ে নিন পরে যদি ফুরিয়ে যায় তাহলে প্রয়োজনমতো ওই একই অনুপাতে মিশ্রন গুলি আবারও তৈরি করে ফেলে স্নান করার আগে ঘষে ঘষে লাগিয়ে কিছুক্ষণ রেখে জল দিয়ে ধুয়ে ফেললেই একেবারে পুরস্কার এবং পেয়ে যাবেন সহজেই।

২) এক চামচ মুসুর ডাল বাটা, ১ চা চামচ চালের গুঁড়া, ১ চামচ কফি পাউডার খুব ভালো করে কাঁচা দুধের সঙ্গে মিশিয়ে ভালো করে লাগিয়ে মুখে ভালো করে লাগিয়ে কিছুক্ষণ পরে ঠাণ্ডা জলে ধুয়ে ফেলুন। কফি পাউডার এবং চালের গুঁড়ো অসাধারণ স্ক্রাবারের কাজ করে।

৩) এক চামচ মসুর ডাল বাটা, এক চামচ টক দই এবং এর সঙ্গে একটি পাতিলেবুর রস ভালো করে মিশিয়ে নিন। এই মিশ্রণটি মুখে ভালো করে ঘষে ঘষে লাগিয়ে নিতে হবে। কিছুক্ষণ পরে ঠাণ্ডা জলে ধুয়ে ফেলুন।

৪) এক চামচ মুগডাল বাটা এবং এর সঙ্গে পরিমাণমতো অ্যালোভেরা জেল ভাল করে মিশিয়ে নিন এই মিশ্রণটি যদি বেশ কিছু দিন ফ্রিজে রাখতে পারেন তাহলে ভালো থাকবে এই মিশ্রণটি রাত্রিবেলা শুতে যাওয়ার সময় মুখে ভালো করে লাগিয়ে শুয়ে পড়ুন। এটি আপনার ত্বকের জন্য বিশেষ উপকারী একটি ফেসপ্যাক।

৫) আরেকটি অসাধারণ স্ক্রাবার হলো এই মসুর ডালের গুঁড়োর সঙ্গে এক চামচ কমলালেবুর খোসা গুঁড়ো ভাল করে মিশিয়ে নিতে হবে। এরপর এরমধ্যে প্রয়োজনমতো অন কাঁচা দুধ এবং বেসন দিতে হবে মিশ্রণটি তৈরি করে মুখে হাতে বেশ খানিকক্ষণ লাগে আপনাকে রেখে দিতে হবে। কিছুক্ষণ পরে অল্প একটু একটু করে জলের সাহায্যে ভালো করে ঘষে তুলে নিলে টক একেবারে ঝকঝকে পরিষ্কার হয়ে যাবে।

whatsapp logo
Avatar
HoopHaap Digital Media