বাড়িতে নগদ সর্বাধিক কত টাকা রাখতে পারবেন? বিপদে পড়ার আগে জেনে নিন

সর্বত্র ডিজিটালাইজেশন এর প্রভাবে দৈনন্দিন জীবনের সব কিছুতেই অনলাইনের গুরুত্ব অপরিসীম হয়ে উঠেছে। এখন ছোটখাটো কাজের জন্য আর বাইরে বেরোনোর দরকার পড়ে না। বাজার দোকান থেকে জামাকাপড়, খাবার, ওষুধ যা…

Nirajana Nag

সর্বত্র ডিজিটালাইজেশন এর প্রভাবে দৈনন্দিন জীবনের সব কিছুতেই অনলাইনের গুরুত্ব অপরিসীম হয়ে উঠেছে। এখন ছোটখাটো কাজের জন্য আর বাইরে বেরোনোর দরকার পড়ে না। বাজার দোকান থেকে জামাকাপড়, খাবার, ওষুধ যা কিছু কিনতেই অনলাইন প্ল্যাটফর্মের উপরে ভরসা করা হয়। আর সেখানে টাকাও দেওয়া যায় অনলাইনেই। তাই নগদ টাকা (Cash Money) রাখার অভ্যাস প্রায় হারাতেই বসেছে মানুষ। ।

আগে বাড়িতে নগদ টাকা রেখে দিতেন সকলেই। বিপদের সময় কাজে লাগার জন্য রাখা হত নগদ। কিন্তু এখন সেই চল প্রায় উঠে যেতে বসলেও হাতের পাঁচ হিসেবে কিছু টাকা এখনো বাড়িতে রেখে দেন অনেকেই। তবে অনেকের মনে একটা প্রশ্ন প্রায়ই উঠে থাকে, বাড়িতে নগদ কত টাকা রাখা যেতে পারে? এই প্রতিবেদনেই থাকছে তার উত্তর।

উল্লেখ্য, বাড়িতে নগদ টাকা রাখার একটা নির্দিষ্ট সীমা রয়েছে। এর বেশি টাকা রাখা বেআইনি। নির্দিষ্ট সীমা মেনেই বাড়িতে নগদ টাকা রাখা যায়। এই সীমা অতিক্রম করলে আয়কর দফতরের সমস্যায় পড়তে হতে পারে। আয়কর দফতর এর আধিকারিকদের কাছে নগদ টাকার উৎস দেখাতে হবে। আর সেটা যদি দেখাতে না পারেন তাহলে মোটা টাকার ক্ষতিপূরণ দিতে হবে।

তবে এ নিয়ে চিন্তা করার দরকার নেই। প্রতি বছর ইনকাম ট্যাক্স রিটার্ন ফাইল করলে চিন্তার বিশেষ কারণ নেই। নগদ টাকা এবং আয়ের উৎস জানাতে প্রয়োজনীয় নথি থাকবে হাতের কাছেই। তবে নগদ আইটিআর মেনেই হওয়া উচিত। অর্থাৎ আইটিআর যদি বার্ষিক ৪ লক্ষ টাকা হয় আর নগদ থাকে ৪০ লক্ষ টাকা তাহলে হবে না। আয়কর দফতরের আধিকারিকদের কাছে সঠিক তথ্য না দিতে পারলে নগদ অর্থ হাতছাড়া হওয়ার পাশাপাশি ৩৭ শতাংশ অতিরিক্ত করও দিতে হবে। তাই আগে ভাগে সমস্ত তথ্য জেনে রাখাই ভালো যাতে পরবর্তী কালে বিপদে না পড়তে হয়।

আমি নীরাজনা নাগ। HoopHaap-এর একজন সাংবাদিক। বিগত চার বছর ধরে এই পেশার সঙ্গে যুক্ত রয়েছি। নিজের লেখার মাধ্যমে গুরুত্বপূর্ণ তথ্য পাঠকদের কাছে পৌঁছে দিতে চাই