whatsapp channel

বাচ্চাকে স্কুলে ভর্তি করাবেন? ঘরে বসেই আগে তৈরি করে ফেলুন আধার কার্ড

এখনকার সময়ে যেকোনও মানুষের সবথেকে গুরুত্বপূর্ণ পরিচয়পত্র হল আধার কার্ড (Aadhaar Card)। যেকোনো সরকারি কাজ হোক বা অন্য কোনো জরুরি কাজে যে নথি সবথেকে বেশি দরকার হয় সেটা হল আধার…

Nirajana Nag

Nirajana Nag

Advertisements
Advertisements

এখনকার সময়ে যেকোনও মানুষের সবথেকে গুরুত্বপূর্ণ পরিচয়পত্র হল আধার কার্ড (Aadhaar Card)। যেকোনো সরকারি কাজ হোক বা অন্য কোনো জরুরি কাজে যে নথি সবথেকে বেশি দরকার হয় সেটা হল আধার কার্ড। ভারতের প্রতিটি মানুষের কাছে আধার কার্ড থাকা এখন বাঞ্ছনীয়। এমনকি বাচ্চাদের জন্যও আধার কার্ড জরুরি হয়ে উঠেছে।

Advertisements

ছোট বাচ্চাদেরও স্কুলে ভর্তি হওয়ার সময়ে গুরুত্বপূর্ণ নথি হিসেবে লাগে আধার কার্ড। তাই এখনো যদি কেউ এই পরিচয়পত্র না বানিয়ে থাকেন তাহলে আর দেরি করবেন না, এখুনি বানিয়ে নিন। এখন শিশুদের আধার কার্ড বানানোর পদ্ধতি হয়ে গিয়েছে আরো সহজ। বাড়িতে বসেই আপনার বাচ্চার আধার কার্ড সহজেই বানিয়ে ফেলতে পারবেন। কীভাবে, তা জানার জন্য পড়ে ফেলুন এই প্রতিবেদন।

Advertisements

Advertisements

আধারই এখন মানুষের পরিচয়। এই কারণে যেকোনো কাজ, নাম নথিভুক্তকরণের সময়ে দরকার হয়ে পড়ে এই নথি। তাই বারংবার সরকারের তরফে জৌর দেওয়া হয় আধার তৈরি করার জন্য। কারোর আধার কার্ড না করা থাকলে সময় নষ্ট না করে দ্রুত বানিয়ে নেওয়া উচিত। বাচ্চাদের আধার কার্ড দু রকম পদ্ধতিতেই তৈরি করতে পারবেন। অনলাইন এবং অফলাইন। যার যেমন সুবিধা সে তেমন ভাবেই আধার কার্ডের জন্য আবেদন করতে পারে।

Advertisements

এবার প্রশ্ন হল, কীভাবে আবেদন করবেন আধার কার্ডের জন্য? যদি অফলাইনে করতে চান তাহলে আপনাকে প্রথমেই যেতে হবে পাবলিক ফ্যাসিলিটেশন সেন্টারে। সেখানে একটি ফর্ম দেওয়া হবে, সেটি সঠিক ভাবে পূরণ করে জমা করতে হবে। এক্ষেত্রে কিছু তথ্য খুবই জরুরি। বাচ্চা জন্ম শংসাপত্র অর্থাৎ বার্থ সার্টিফিকেট, স্কুলে ভর্তি হয়ে থাকলে অ্যাডমিশন সার্টিফিকেট, অভিভাবকের নাম এবং বৈধ ঠিকানা থাকা দরকার। এছাড়া বাড়িতে বসে অনলাইনেও জমা করতে পারেন আধার কার্ডের জন্য আবেদন। তার জন্য uidai এর ওয়েবসাইটে গিয়ে বাচ্চার জন্ম শংসাপত্র, বৈধ ঠিকানা, নাম এবং ফোন নম্বর দিয়ে ফর্ম ফিলাপ করতে পারেন। আবেদন জমা দেওয়ার ৩০ দিনের মধ্যে তৈরি হয়ে যাবে বাচ্চার আধার কার্ড।

whatsapp logo
Advertisements
Nirajana Nag

আমি নীরাজনা নাগ। HoopHaap-এর একজন সাংবাদিক। বিগত চার বছর ধরে এই পেশার সঙ্গে যুক্ত রয়েছি। নিজের লেখার মাধ্যমে গুরুত্বপূর্ণ তথ্য পাঠকদের কাছে পৌঁছে দিতে চাই