whatsapp channel
Hoop Life

Lifestyle: ৫ উপায়ে সাদা জুতোর কালো দাগ দূর করুন সহজে

সাদা জুতোর এই কাদার কালো দাগ তুলতে নাজেহাল হয়ে যায় বাড়ির গৃহিণীরা। তবে এবারে কিন্তু এই কালো দাগ তোলা সলিউশন একেবারে রয়েছে আপনার হাতের কাছে। আমরা অনেক সময় জুতো পাল্টে ফেলি বা অনেক কিছু দামি কিনে এই জুতোর রঙকে ফিরিয়ে আনার চেষ্টা করি, কিন্তু বিশ্বাস করুন ৫ টি উপাদান দিয়েই আপনি জুতোর হারিয়ে যাওয়া জেল্লা আবার পুনরায় ফেরত পেতে পারবেন।

বর্ষাকাল মানেই রাস্তাঘাট একেবারে নোংরা বিচ্ছিরিভাবে জল জমে যায়। বিশেষ করে যাদের সাদা জুতো পরতে হয়, স্কুলে বা কলেজে কোন কারনে যদি সাদা জুতো পরে বেরোতে হয় তাহলে তো সেই জুতোর একেবারে অবস্থা খারাপ হয়ে যায়। সেই জুতো বাড়িতে আসার পরে কিভাবে সেই জুতো আবার পুনরায় ফিরিয়ে আনবেন তাই ভাবতে পারেন না অনেকে, তাই হাতে তুলে নিন মাত্র পাঁচটি উপাদান, তাহলেই দেখবেন আপনি আপনার সাদা কিংবা কোন জুতোকে একেবারে নতুনের মতন চকচকে করে ফেলতে পেরেছেন।

১) জুতোকে ভালো করে পরিষ্কার জলে ধুয়ে তারপরে সেই দাগের ওপরে যদি এক ফোঁটা লেবুর রস দিয়ে একটু ঘষে নিতে পারেন, তাহলেই দেখবেন আপনার জুতো কত পরিষ্কার এবং চকচকে হয়ে গেছে।

২) জুতো খুব ভালো করে আগে এমনি জলে ধুয়ে নিতে হবে। তারপরে সেই জলে যদি কয়েক ফোঁটা বা কয়েক ছিপি ভিনেগার দিয়ে জুতোকে অন্তত আধ ঘন্টার মত ডুবিয়ে কোন পুরনো ট্রুথ ব্রাশ দিয়ে ঘষে ফেলতে পারেন, তাহলেই দেখবেন জুতো একেবারে পরিষ্কার ঝকঝকে হয়ে গেছে।

৩) বেকিং সোডা ব্যবহার করতে পারেন। জুতোর ওপরে কালো দাগ যদি হয় তো সেই কালো দাগের ওপরে বেশ খানিকটা বেকিং সোডা দিয়ে বেশ খানিকক্ষণ রেখে দিন। তারপরে পুরনো টুথব্রাশ দিয়ে খুব ভালো করে ঘষে নিলে সহজে কালো দাগ উঠে যাবে।

৪) আমরা অনেকেই জানিনা, নেলপালিশ রিমুভার যে কোন জেদি দাগ তুলতে ভীষণ সাহায্য করে। তাই যদি কালো দাগ কোনভাবেই না ওঠে তাহলে নেলপালিশ রিমুভার এর ব্যবহার করতে পারেন।

৫) হাতের কাছে যদি কোন কিছুই না থাকে, তাহলে ব্যবহার করতে পারেন এমনিই রোজকার ব্যবহারের নুন। নুন এর মধ্যে থাকা উপাদান যে কোন যদি দাগ তুলতে সাহায্য করে তবে নুনের সঙ্গে মিশিয়ে নিতে পারেন এক চামচ লেবুর রস। তাহলেই দেখবেন কাজ কিন্তু দ্বিগুণ তাড়াতাড়ি হবে।

whatsapp logo

Shreya Chatterjee

আমি শ্রেয়া চ্যাটার্জী। বর্তমানে Hoophaap-এর লেখিকা। লাইফস্টাইল এবং বিনোদনমূলক লেখা আপনাদের কাছে তুলে ধরি। অনলাইনের সুবাদে রান্নার রেসিপি, রূপচর্চা, কুকিং টিপস, বেড়ানোর জায়গার সন্ধান এগুলো যেমন জানা প্রয়োজন, ঠিক তেমনি মনোরঞ্জনের জন্য শর্টফিল্ম, সিরিজ এগুলোরও সমান গুরুত্ব। সমস্ত খবরকেই লেখার মাধ্যমে তুলে ধরার চেষ্টা করি। অনেক ধন্যবাদ সকলক