whatsapp channel

Lifestyle: সন্তানের মোবাইলের নেশা ছাড়ান মাত্র ৩০ দিনে, ৫টি টিপস কাজে লাগবেই

নেশা একটা বড় রচনা, নাহ্, রচনা বললে ভুল হবে, মহাকাব্য বা এপিক বলা যেতে পারে। নেশার ঘোরে মানুষ কত দিন, মাস, বছর নষ্ট করে। কত খারাপ সময়ের সাক্ষী হয়। বিশেষত,…

Avatar

নেশা একটা বড় রচনা, নাহ্, রচনা বললে ভুল হবে, মহাকাব্য বা এপিক বলা যেতে পারে। নেশার ঘোরে মানুষ কত দিন, মাস, বছর নষ্ট করে। কত খারাপ সময়ের সাক্ষী হয়। বিশেষত, বাচ্চারা যখন নেশার ফাঁদে পা রাখে তাদের অজান্তে তখন তাদের মন, শরীর সবটাই অপুষ্টিতে ভোগে। অনেক বাবা মায়ের অভিযোগ থাকে, কিভাবে ফোনের নেশা ছাড়াবো? বাচ্চা খেতে চায় না, পড়তে চায় না, তার দরকার শুধু ফোন। চলুন আজ জেনে নিই মাত্র ৩০ দিনের মধ্যে কিভাবে এই ভয়ঙ্কর নেশা থেকে সন্তানকে মুক্তি দেবেন।

১) মোবাইল ও ইন্টারনেট একটি কাজের জিনিষ। এটা বাচ্চাকে বোঝাতে হবে। বাচ্চার সামনে থেকে ফোন লুকিয়ে রাখা কাজ নয়। ও ফোন দেখুক, কিন্তু আপনি কিভাবে মোবাইলটিকে বাচ্চার সামনে উপস্থাপন করবেন সেটাই হল প্রধান বিষয়।

২) বাচ্চার সামনে সোশ্যাল মিডিয়ায় ঘোরাফেরা নয়। বাচ্চা ঘুমোলে বা স্কুলে গেলে বা খেলতে গেলে সোশ্যাল মিডিয়া খুলুন, ভিডিও, দেখুন।

৩) ফোনে কার্টুন নয়। ফোন টি কাজের জিনিস এটা ওকে বোঝাতে হবে। কার্টুন দেখাতে চাইলে বই কিনুন। প্রয়োজনে নিজে বই পড়ুন এবং সেই গল্প ওকে শোনান।

৪) বাচ্চাকে খেলতে দিতে হবে। ছাদ হোক বা পার্ক বা মাঠ বা ঘরের বারান্দা বা বেডরুমের মেঝেতে। বাচ্চা যত খেলবে তত শিখবে।

৫) বাচ্চার সামনে নিজেই গান করুন, কবিতা, ছড়া বলুন, নাচ করুন, মজা করুন। তাহলে ও জলদি কথা বলা শিখবে, ওর চাহিদা বা নেশা ফোনের প্রতি হবে না।

বাচ্চার সঙ্গে এই সমস্ত কাজ একেবারে ছোট থেকে করতে হবে। যখন থেকে ও চিনতে শিখছে এটা আমার মা ও বাবা তখন থেকে ওর সঙ্গে সময় কাটান। প্রয়োজনে ঘরের টিভি বন্ধ রাখুন। এমনকি বাড়ির লোকেদের বলুন ওর সামনে যেন ফোন বিশেষ ব্যাবহার না করে এবং টিভি না দেখে। যদি বলতে না পারেন তবে নিজেই বাচ্চাকে নিয়ে কোয়ালিটি টাইম কাটান। ৩০ দিন একটি সংখ্যা মাত্র। এটা ৬০/৭০ দিনও হতে পারে, আবার ,৭ দিনও।

Disclaimer: উপরের সমস্ত তথ্য মেনে চলার আগে নিজের বিচার বুদ্ধি বিবেচনার উপর জোর দিন। প্রয়োজনে গুরুজনের পরামর্শ নিন অথবা কাউন্সিলিং করান।

whatsapp logo