whatsapp channel

Skin Care Tips: কোনো খরচ ছাড়াই ত্বক হবে উজ্জ্বল প্রাণবন্ত, জেনে নিন সহজ টিপস

সামনে পুজো, পুজো আসতে আর মাত্র কয়েকটা মাস বাকি। পুজোর দিনগুলোতে আপনি যদি নিজেকে আকর্ষনীয় ও সুন্দরী করে তুলতে চান? তাহলে এই কয়েকটা দিনের মধ্যেই করে নিতে হবে। তাহলেই দেখবেন…

Shreya Chatterjee

Shreya Chatterjee

সামনে পুজো, পুজো আসতে আর মাত্র কয়েকটা মাস বাকি। পুজোর দিনগুলোতে আপনি যদি নিজেকে আকর্ষনীয় ও সুন্দরী করে তুলতে চান? তাহলে এই কয়েকটা দিনের মধ্যেই করে নিতে হবে। তাহলেই দেখবেন আপনার চুল এবং ত্বক কত সুন্দর হয়ে যাবে। চুল আর ত্বক যদি ভেতর থেকে সুন্দর থাকে, তাহলে কিন্তু আপনাকে আলাদা করে আর বেশি করে মেকআপ করতে হবে না, বেশি করে মেকআপ করলে হয়তো সেই সময়ের জন্য আপনাকে সুন্দরী লাগতে পারে, কিন্তু হয়ে যায় দীর্ঘ স্থায়ী ক্ষতি, তাই আর দেরি না করে আমাদের Hoophaap এর পাতায় দেখে ফেলুন কিভাবে পুজোর আগেই নিজেকে একেবারে অপরূপা সুন্দরী করে তুলবেন।

বর্তমানে চুলের সমস্যায় অনেকেই ভুগছেন, চুল ভালো করার জন্য বাজার থেকে কত নামিদামি ব্র্যান্ডেড কোম্পানি হেয়ার কেয়ারের নানান রকম প্রোডাক্ট কিনে আনছেন। চুল ভালো রাখতে সাত দিন চুলের যত্ন করা উচিত। সাত দিন যদি নিয়মিত চুলের যত্ন না করেন তাহলে হতে পারে মহাবিপদ। আমরা অনেক সময় ভাবি, চুল আমাদের কেন পড়ে যাচ্ছে। কিন্তু যদি একটু খুঁটিয়ে ভাবেন তো দেখবেন যে চুল পড়ার রয়েছে অনেকগুলি কারণ। আগে কারণগুলো খুব ভালো করে জেনে নিতে হবে, তাহলেই দেখবেন চুল পড়া অনেকটা কমে যাবে, তবে অনেকের হরমোনের সমস্যার কারণে চুল পড়ে তারা কিন্তু অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিন। অতি প্রাচীনকাল থেকে চুল ভালো রাখার জন্য ব্যবহৃত হয়ে আসছে জবা ফুল এবং নিম পাতা। জবা ফুলের পাতা, নিম পাতা একটি পেস্ট বানিয়ে আর এই পেস্ট যদি আপনি চুলের গোড়ায় গোড়ায় খুব ভালো করে ম্যাসাজ করে লাগাতে পারেন, তাহলে আপনার চুল হবে ভীষণ সুন্দর, কুচকুচে কালো। শুধু এর সঙ্গে মিশিয়ে নিতে হবে আপনাকে কয়েক ফোঁটা নারকেল তেল। ব্যাস, তাহলেই হয়ে যাবে কেল্লাফতে। এই পুরো মিশ্রণটিকে আপনি যদি বানিয়ে ফ্রিজে অন্তত দু – তিন দিন রেখে দিতে পারেন। তাহলে আর আপনাকে বারবার তৈরি করতে হবে না। এছাড়া নারকেল তেলের মধ্যেও আপনি কিন্তু জবা, নিম পাতার পেস্ট খুব ভালো করে গরম করে ছেঁকে নিয়ে রাখতে পারেন, তাহলেও কিন্তু আপনি এই একই উপকারিতা পাবেন। তবে আজ আলোচনার বিষয় ত্বক। জেনে পাঁচটি উপাদান যা দিয়ে সহজেই ত্বক ভালো হবে।

১) ত্বক খুব ভালো করে পরিষ্কার করতে হবে। আমরা এই ভুলটি কিন্তু খুব করে থাকি, আমরা ত্বকের অনেক যত্ন নিনা। কিন্তু ত্বক ভালো করে পরিষ্কার করি না, বাড়িতে থাকা আটা, ময়দা, বেসন, চালের গুঁড়ো, কফি পাউডার যে কোনো কিছু কাঁচা দুধের সঙ্গে মিশিয়ে তা প্রত্যেকটি উপাদানকে আপনি দুধের সঙ্গে অল্প অল্প করে মিশিয়ে কিন্তু মুখ ভালো করে পরিষ্কার করতে পারেন।

২) ত্বককে খুব ভালো করে ময়েশ্চরাইজড করতে হবে। এটি আমরা অনেক সময় ভুলে যাই, তখন কার করার পরে অন্তত দুই থেকে তিন মিনিট পরে আপনাকে ময়েশ্চারাইজার লাগিয়ে ফেলতে হবে। নাহলে কিন্তু ত্বক খারাপ হয়ে যাবার সম্ভাবনা অনেকটা থাকে, সেক্ষেত্রে প্রাকৃতিক ভাবে অ্যালোভেরা জেল, দুধের সর, মধু ইত্যাদি আপনি ব্যবহার করে দেখতে পারেন।

৩) ত্বকের উপরে টমেটোর রস, আলুর রস, পাতিলেবুর রস ইত্যাদি যদি লাগাতে পারেন। তাহলে কিন্তু আপনার ত্বকের উপরে থাকা কালো দাগ সহজে দূর হয়ে যাবে। অনেক সময় সূর্যের তাপে আমাদের ত্বকের উপরে কালো কালো দাগ হয়ে যায়। কিন্তু আমাদেরকে দেখতে একেবারেই ভীষণ খারাপ লাগে। তাই এই সবজিগুলি আপনি যদি রূপচর্চার কাজে ব্যবহার করেন, তাহলে কিন্তু আপনার ত্বক অনেক সুন্দর হবেন।

৪) শুধুমাত্র ত্বকের নয়, নিতে হবে চুলের যত্ন। প্রতিদিন নিয়ম করে চুলে ম্যাসাজ করতে হবে, ভালো নারকেল তেল দিয়ে। নারকেল তেল খুব ভালো করে গরম করে চুলের গোড়ায় গোড়ায় ম্যাসাজ করুন, আর পুরো চুলে গরম তেল লাগিয়ে আধঘন্টা পর শ্যাম্পু করে ফেলতে পারেন, সপ্তাহে দুদিন করুন, দেখবেন চুল কত সুন্দর হয়ে গেছে।

৫) সবার শেষে যেটা না বললেই নয়, উপর থেকে যত কিছুই করুন না কেন ত্বক এবং চুল ভালো রাখার একমাত্র সঠিক জায়গা হচ্ছে পেট। অর্থাৎ আপনার পেট যদি সুস্থ থাকে, তাহলে কিন্তু ত্বক বা চুল দুটোই সুন্দর থাকবে, তাই সুষম খাবার খান।

সতর্কীকরণ- উপরে উল্লেখিত কোনো উপাদানে অ্যালার্জি থাকলে ব্যবহারের আগে বিশেষজ্ঞের পরামর্শ নেওয়া উচিত। এছাড়াও কোনো রকম সমস্যা এড়াতে আগে চিকিৎসকের সঙ্গে অবশ্যই কথা বলুন।

whatsapp logo
Shreya Chatterjee
Shreya Chatterjee

আমি শ্রেয়া চ্যাটার্জী। বর্তমানে Hoophaap-এর লেখিকা। লাইফস্টাইল এবং বিনোদনমূলক লেখা আপনাদের কাছে তুলে ধরি। অনলাইনের সুবাদে রান্নার রেসিপি, রূপচর্চা, কুকিং টিপস, বেড়ানোর জায়গার সন্ধান এগুলো যেমন জানা প্রয়োজন, ঠিক তেমনি মনোরঞ্জনের জন্য শর্টফিল্ম, সিরিজ এগুলোরও সমান গুরুত্ব। সমস্ত খবরকেই লেখার মাধ্যমে তুলে ধরার চেষ্টা করি। অনেক ধন্যবাদ সকলক