Hoop FoodHoop Life

Cooking Tips: ইলিশ মাছ রান্না করার সময় মাথায় রাখুন এই পাঁচটি বিষয়, খেতে হবে দারুন সুস্বাদু

বর্ষাকাল মানেই আপনার হেঁসেলে ঢুকে পড়েছে ইলিশ মাছ। ইলিশ মাছ ভাপা, ইলিশ মাছ এর ঝোল, ইলিশ মাছের টক কিংবা ইলিশের মাথা দিয়ে চচ্চড়ি যে কোনো প্রিপারেশনে হতে শুরু করে দিয়েছেন নিশ্চয়ই, কিন্তু এই ইলিশ মাছ তো কিনছেন ইলিশ মাছ কেনার সময় কি দেখে কিনছেন? ইলিশ মাছ কতটা টাটকা। মাঝেমধ্যে ইলিশ কিনতে গিয়ে ঠকে যাচ্ছেন না তো? তাই বাজারে যাওয়ার সময় অবশ্যই দেখে নিন এই কয়েকটা টিপস ইলিশ চিনবেন কি করে, আর কিভাবে রান্না করবেন।

তবে তার আগে ইলিশ মাছ কেনার সহজ একটি উপায়। তা হল ইলিশ মাছ সর্বদা গোটা কিনবেন, আমরা অনেক সময় টুকরো করা মাছ থেকে এক টুকরো মাছ কিনে নি, তা কিন্তু একেবারেই উচিত নয় তাহলে কিন্তু অনেকদিন পর্যন্ত ইলিশ ভালো থাকবে না। চেনা দোকান থেকে সব সময় মাছ কেনার চেষ্টা করবেন, অচেনা জায়গা থেকে মাছ কিনলে, তারা কিন্তু সহজেই আপনাকে ঠকিয়ে দিতে পারে। ইলিশ মাছকে যদি অনেকদিন ভালো রাখবে চান তাহলে মসলার ব্যবহার করতেই হবে গুঁড়ো লঙ্কা, হলুদ গুঁড়ো এছাড়াও ভালো করে নুন মাখিয়ে ডিপ ফ্রিজে রেখে দিলে ইলিশ মাছ কিন্তু অনেক দিন পর্যন্ত ভালো থাকবে। কিন্তু তার আগে দেখে নিন, ইলিশ মাছ কেনার সময় আপনি কি করে ভালো ইলিশ মাছ দেখে শুনে কিনবেন।

ইলিশ মাছ রান্না করার সময় মাথায় রাখতে হবে এই পাঁচটি জিনিস –

১) খুব বেশি এক্সপেরিমেন্ট করবেন না, যে মসলার খুব কড়া গন্ধ তার সঙ্গে কিন্তু ইলিশ মাছকে একেবারেই রান্না করবেন না। ইলিশ মাছের একটা নিজস্ব গন্ধ আছে, এই মাছ রান্না করলে কিন্তু মোটামুটি পাড়া শুদ্ধ লোক বুঝতে পারে যে আপনার বাড়িতে ইলিশ মাছ রান্না হচ্ছে। সেক্ষেত্রে সরষে বাটার সঙ্গে কিন্তু ইলিশ মাছের অনেক দিনের বোঝাপড়া।

২) ইলিশ মাছ রান্না করার তেমন কিন্তু কোন ঝামেলাই নেই, যারা ইলিশ মাছ রান্না করার সময় ভাজা পছন্দ করেন না। তারা কিন্তু খুব ভালো করে ইলিশ মাছ পরিষ্কার করে নিয়ে নুন, হলুদ মাখিয়ে এবং কড়াইতে সামান্য পরিমাণে কালো জিরে, পেঁয়াজ, কাঁচা লঙ্কা দিয়ে ফোড়ন দিয়ে তার মধ্যে ইলিশ মাছ দিয়ে জল ঢেলে দিন। নুন, মিষ্টির স্বাদমতো দিয়ে ফুটিয়ে রান্না করুন অসাধারণ ইলিশের ঝোল।

৩) যদি একান্ত ইলিশ মাছ ভাজা খেতে চান তাহলেই একমাত্র অনেকক্ষণ ধরে ভেজে নেবেন না, ইলিশের ঝোল বা ভাপা বানালে কিন্তু ইলিশ ভাজার কোন দরকার নেই।

৪) ইলিশ মাছের ঝোল রান্না করার সময় বেশ কয়েকটা গন্ধরাজ লেবু পাতা দিয়ে দেবেন, তবে বেশিক্ষণ ফোটাবেন না, তাহলে কিন্তু তেতো হয়ে যেতে পারে। এতে কিন্তু আলাদা একটা গন্ধ বেরোবে ইলিশ মাছের ঝোল থেকে।

৫) যাদের বাড়িতে মাইক্রোওভেন আছে, তারা কিন্তু খুব সহজেই ইলিশের পদ রান্না করতে পারেন। কাঁচা ইলিশ কে খুব ভালো করে সরষে বাটা অথবা দই দিয়ে ম্যারিনেট করে তারপরে মাইক্রোওভেনের মধ্যে দিলে কিন্তু একেবারে তৈরি হয়ে যাবে, অসাধারণ স্বাদের ইলিশ ।

Related Articles