Hoop Life

Kitchen Tips: কোন ধরণের আলু ব্যবহার করা উচিৎ!

রান্নায় আলু ব্যবহার হয় না এমন রান্নাঘর খুঁজে পাওয়া যায় না, আলু সেদ্ধ থেকে শুরু করে মাংসের ঝোলে আলু, মাছের ঝোলে আলু কিংবা আলু ভাজা ব্রেকফাস্ট থেকে শুরু করে লাঞ্চ, ডিনার, সমস্ত কিছুতেই আলু হচ্ছে প্রয়োজনীয় উপাদান। রান্নার স্বাদ একেবারেই থাকবে না , আর দেরি না করে আমাদের Hoophaap এর পাতায় দেখে ফেলুন কিভাবে বাজারে গিয়ে সঠিক আলু চিনে তবে কিনে আনবেন।

আলু খারাপ কিনা তা বুঝবেন কি করে – যদি দেখেন কোন রকম ছত্রাকের উপদ্রব হয়েছে, তাহলে তা কখনোই কেনা বা খাওয়া উচিত না, অনেকেই অনেক সময় দেখবেন ছত্রাকের অংশটি কেটে দেওয়ার পরও সেই দাগ থেকে থাকে, এই আলু একেবারেই নেবেন না।

একসময় আলোর কিছুটা অংশ সবুজ হয়ে যায় তা খাওয়া একেবারেই ঠিক নয়। সাইন্স বলছে বা গবেষণা বলছে, আলুর ওপরে এই সবুজ দাগ হলো বিষাক্ত যৌগ সোলেনিন, যা খেলে কিন্তু সহজে মাথা ব্যথা, বমি বমি ভাব এবং স্নায়ু নানান রকম সমস্যা সৃষ্টি হতে পারে।

কেনার সময় দাগ যুক্ত বা সবুজ রঙের কোন আলু একেবারেই কিনবেন না।

তারপর আলু কি কোনোভাবেই প্লাস্টিকের ব্যাগে ভরে রাখবেন না যেখানে আলো চলাচল করে বাতাস খেলে সেই জায়গাতেই রাখবেন।

প্রয়োজনে আলু বেশি বার ধোবেন না, আলোর মধ্যে যদি কোন কারনে জল থাকে, তাহলে আলু সহজে পৌঁছে যেতে পারে।

অতিরিক্ত সূর্যালোকে আলুকে কখনোই রাখবেন না, রান্নাঘরে যেখানে কম সূর্যালোক প্রবেশ করে, এমন জায়গায় আলু রাখতে পারেন।

whatsapp logo

Shreya Chatterjee

আমি শ্রেয়া চ্যাটার্জী। বর্তমানে Hoophaap-এর লেখিকা। লাইফস্টাইল এবং বিনোদনমূলক লেখা আপনাদের কাছে তুলে ধরি। অনলাইনের সুবাদে রান্নার রেসিপি, রূপচর্চা, কুকিং টিপস, বেড়ানোর জায়গার সন্ধান এগুলো যেমন জানা প্রয়োজন, ঠিক তেমনি মনোরঞ্জনের জন্য শর্টফিল্ম, সিরিজ এগুলোরও সমান গুরুত্ব। সমস্ত খবরকেই লেখার মাধ্যমে তুলে ধরার চেষ্টা করি। অনেক ধন্যবাদ সকলক