whatsapp channel

Lifestyle: বাড়ি থেকে টিকটিকি তাড়াতে আর ডিমের খোসা নয়, ব্যবহার করুন এই ৩ জিনিস, হবে কাজ

বাড়ির আনাচে কানাচে বেশিরভাগ সময় তাদের দেখা যায়। কখনো দেওয়ালে চরে বেড়ায় এই ভুঁইফোড় প্রাণীটি। প্রাণীটি টিকটিকি (Lizard)। একদিকে যেমন অনেকের আতঙ্কের কারণ, অন্যদিকে নানান রোগ ছড়িয়ে বেড়ায় এই প্রাণী।…

Avatar

HoopHaap Digital Media

বাড়ির আনাচে কানাচে বেশিরভাগ সময় তাদের দেখা যায়। কখনো দেওয়ালে চরে বেড়ায় এই ভুঁইফোড় প্রাণীটি। প্রাণীটি টিকটিকি (Lizard)। একদিকে যেমন অনেকের আতঙ্কের কারণ, অন্যদিকে নানান রোগ ছড়িয়ে বেড়ায় এই প্রাণী। কিন্তু কোন উপায়ে ঘর থেকে দূরে রাখবেন টিকটিকিকে? এর উত্তরে অনেকেই বলেন ডিমের খোসা কিংবা ময়ূর পালক ঘরের কোণায় রাখার কথা। কিন্তু ডিমের খোসা একদিকে যেমন দৃষ্টিকটু, অন্যদিকে ময়ূর পালক এখানে ওখানে রাখার ব্যাপারেও রয়েছে নানান ধর্মীয় বিশ্বাস। কিন্তু তাহলে ঠিক কোন উপায়ে গৃহস্থালি থেকে দূরে রাখা যাবে অনামন্ত্রিত এই সরীসৃপকে? ঘরের মধ্যে কি কি রাখলে থাকবে না টিকটিকি? আসুন জেনে নিই এমনই কয়েকটি জিনিসের ব্যাপারে।

(১) রসুন (Garlic): গবেষণায় দেখা গেছে, পেঁয়াজ এবং রসুনের তীব্র গন্ধ টিকটিকিরা সহ্য করতে পারে না। বিশেষ করে রসুনের গন্ধ পেলেই তার ত্রিসীমানায় দেখা যায়না এই সরীসৃপকে। তাই টিকটিকি দমনে এটি একটি অব্যর্থ টোটকা হয়ে উঠতে পারে। তাই রসুনের কয়েকটি কোয়া থেঁতো করে জলের সঙ্গে মিশিয়ে নিন। তার পরে সেই জলটি টিকটিকির যাতায়াতের জায়গাগুলিতে স্প্রে করুন। তাতেই কমবে টিকটিকির উৎপাত।

(২) ন্যাপথলিন (Naphthalene): বিভিন্ন পোকার হাত থেকে জামাকাপড়কে বাঁচাতে অনেকেই আলমারিতে ন্যাপথলিন ব্যবহার করেন। কিন্তু এটিও যে টিকটিকি তাড়াতেও ওস্তাদ, তা হয়তো জানেন না অনেকেই। তাই ঘরের কোণে এই ন্যাপথলিন রেখে দিন। টিকটিকি সেই দিকে আর যাবে না।

(৩) কর্পূর (Camphor): বাড়ি থেকে টিকটিকি তাড়াতে কর্পূর হতে পারে একটি ঘরোয়া উপাচার। কারণ এই বস্তুটির গন্ধও টিকটিকি সহ্য করতে পারে না। তাই ঘরের কোণে রেখে দিতে পারেন কিছুটা করে কর্পূর। তার ঝাঁঝে টিকটিকি সে দিকে ফিরে আসবে না।

whatsapp logo
Avatar
HoopHaap Digital Media