whatsapp channel

Kitchen Tips: চালে পোকা ধরার সমস্যায় নাজেহাল? সামান্য ঘরোয়া টোটকাতেই মিলবে সমাধান

চালে পোকা (Rice Bugs) ধরার মতো সমস্যার সম্মুখীন সকলকেই কখনো না কখনো হতে হয়েছে। পোকা গুলি এতই ছোট ছোট হয় যে সেগুলি বেছে তারপর ভাত রান্না করা রীতিমতো চ্যালেঞ্জের বিষয়…

Nirajana Nag

Nirajana Nag

চালে পোকা (Rice Bugs) ধরার মতো সমস্যার সম্মুখীন সকলকেই কখনো না কখনো হতে হয়েছে। পোকা গুলি এতই ছোট ছোট হয় যে সেগুলি বেছে তারপর ভাত রান্না করা রীতিমতো চ্যালেঞ্জের বিষয় হয়ে দাঁড়ায়। পোকা ধরা চাল তাই সবার কাছেই অত্যন্ত বিরক্তির বিষয়। কিন্তু কয়েকটি সহজ পদ্ধতিতেই চালকে পোকা ধরার হাত থেকে বাঁচানো যায়। কয়েকটি ঘরোয়া টোটকার সাহায্যেই সহজে পোকার আক্রমণ থেকে চালকে রক্ষা করা যায়।

বেশি পরিমাণে চাল এক জায়গায় রাখলে পোকা ধরে যাওয়ার সম্ভাবনা থাকে। তাই চালের পরিমাণ বেশি হয়ে গেলে কিছুটা চাল নিয়ে প্লাস্টিকের একটি বড় ব্যাগে ভরে রাখতে পারেন। ব্যাগের মুখ বন্ধ করে রাখলে আর পোকা হবে না। চাল সব সময় এয়ার টাইট কন্টেনারে রাখা উচিত। এভাবে চাল সংরক্ষণ করলে পোকা ধরার সম্ভাবনা থাকে না। এয়ার টাইট ফুড কন্টেনারে চাল রাখলে শুধু যে পোকা ধরার ভয় থাকে না, তেমনি আবার চাল স্যাঁতস্যাঁতেও হয় না। তাই কোনো রকম গন্ধও হয় না চালে।

Kitchen Tips: চালে পোকা ধরার সমস্যায় নাজেহাল? সামান্য ঘরোয়া টোটকাতেই মিলবে সমাধান

চালে যদি পোকা ধরেই যায় তাহলেও তা ছাড়ানোর উপায় আছে। পোকা ধরা চালের পাত্রে কয়েকটি নিম পাতা রেখে দিতে পারেন। বা নিম পাতার বদলে কয়েকটি তেজপাতাও রাখতে পারেন। এতে চালের পোকা দূর হয়। তেজপাতা গুলি তুলবেন না, সব সময় পাত্রেই রেখে দিন, তাহলে চালের পাত্রে আর পোকা ধরবে না। চাল থেকে পোকা দূরে রাখতে সব সময় শুকনো, ঠাণ্ডা জায়গায় চাল রাখা উচিত। পাত্রে রাখা চাল বাড়ন্ত হলে পাত্রটি পরিস্কার করে পুনরায় চাল রাখা ভালো।

চাল ভর্তি পাত্র ফ্রিজের মধ্যেও রাখতে পারেন। ফ্রিজের ঠাণ্ডায় চার পাঁচ দিন পরে সব পোকা মরে যাবে। তবে চালের পাত্র যাতে শুকনো থাকে সেদিকে নজর রাখবেন। শুকনো জায়গায় চাল রাখলে পোকা ধরবে না সহজে।

whatsapp logo
Nirajana Nag
Nirajana Nag

আমি নীরাজনা নাগ। HoopHaap-এর একজন সাংবাদিক। বিগত চার বছর ধরে এই পেশার সঙ্গে যুক্ত রয়েছি। নিজের লেখার মাধ্যমে গুরুত্বপূর্ণ তথ্য পাঠকদের কাছে পৌঁছে দিতে চাই