whatsapp channel
Hoop Life

করোনা আবহে বারবার হাত ধুয়েও শুষ্ক হাতের তালু নরম রাখার প্রাকৃতিক উপায়

করোনা আবহে বারবার হাত ধুতে ধুতে হাতকে শুকনো এবং খসখসে হয়ে যাচ্ছে তবে একদম চিন্তা না করে হাতে তুলে নেই একেবারে ঘরোয়া উপাদান। করোনা পরিস্থিতিতে বারবার হাত আমাদের ধুতেই হবে কিংবা বারবার স্যানিটাইজার দিয়ে হাতের তালু হাতের আঙ্গুলের খাঁজ পরিষ্কার করার ফলে হাত অনেক বেশি রুক্ষ, শুষ্ক হয়ে যায় কিন্তু একদম চিন্তা না করে বা বাজারচলতি কোনরকম ব্র‍্যান্ডেড কোম্পানির ক্রিম ব্যবহার না করে রান্না ঘরের আশেপাশে একটু চোখ বোলালেই পেয়ে যাবেন হাতের কাছে একেবারে এটি দূর করার উপযুক্ত উপাদান।

নারকেল তেল:-
আমরা হয়তো অনেকেই জানিনা হাতের তালু নরম করতে সাহায্য করে নারকেল তেল। প্রতিদিন রাত্রে শুতে যাওয়ার সময় হাত ভালো করে পরিষ্কার করে কয়েক ফোঁটা নারকেল তেল যদি হাতের তালুর মধ্যে ভালো করে ম্যাসাজ করা যায় তাহলে হাতের তালু অনেক বেশি নরম থাকে।

অ্যালোভেরা জেল:-
অ্যালোভেরা জেল হাতের তালুকে নরম করতে সাহায্য করে। রোজ রাতে শুতে যাওয়ার সময় ওই একই পদ্ধতিতে অ্যালোভেরা জেল ভালো করে হাতের তালুতে ঘষে ঘষে লাগালে হাতের তালু নরম থাকে।

গ্লিসারিন:-
হাতের তালুকে নরম করার জন্য রোজ রাতে শুতে যাওয়ার আগে হাত ভালো করে পরিষ্কার করে নিয়ে নারকেল তেলের সঙ্গে অল্প গ্লিসারিন ভালো করে মিশিয়ে নিয়ে হাতের তালুতে ঘষে ঘষে লাগালে তালু নরম থাকে।

ভিটামিন ই ক্যাপসুল:-
রোজ রাতে শুতে যাওয়ার সময় একটি পাত্রের মধ্যে নারকেল তেল, গ্লিসারিন এবং একটি ভিটামিন ই ক্যাপসুল ভালো করে মিশিয়ে নিয়ে যদি হাতের মধ্যে ভালো করে ঘষে ঘষে লাগানো যায়, তাহলে হাত অনেক নরম থাকে এবং হাতের রং অনেক পরিষ্কার হয়।

whatsapp logo