whatsapp channel

Lifestyle: বাজার ছেয়ে গেছে নকল প্লাস্টিকের চালে! কিভাবে চিনবেন? জেনে নিন সহজ ৬ উপায়

কথায় আছে 'মাছেভাতে বাঙালি'। ভাত ছাড়া বাঙালি যেন অচল। সে দুপুরের লাঞ্চ হোক বা রাতের ডিনার, খাবার থালায় ভাত না থাকলে যেন পেট ভরলেও মন ভরেনা বাঙালির। তাই তো ডায়াবেটিসের…

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

কথায় আছে ‘মাছেভাতে বাঙালি’। ভাত ছাড়া বাঙালি যেন অচল। সে দুপুরের লাঞ্চ হোক বা রাতের ডিনার, খাবার থালায় ভাত না থাকলে যেন পেট ভরলেও মন ভরেনা বাঙালির। তাই তো ডায়াবেটিসের মতো কঠিন রোগের চোখ রাঙানি সহ্য করেও ভাতের থালায় আপোষ করতে চান না কেউই। কিন্তু এবার এই ভাতের থালাতেও চলছে ভেজালের কারবার। ঠিকই শুনেছেন। চালের বিপুল চাহিদার মাঝে বাজারে এসে হাজির ভেজাল প্লাস্টিকের চাল। সাধারণ চোখে দেখে চেনা দায়। খেয়েও সহজে বুঝতে পারবেন না কোনো তফাৎ। কিন্তু এই চালের ভাত পেটে গেলেই বিপদ। পাকস্থলী ও লিভারের সমস্যা অনিবার্য। তবে এই বিষয়ে আতঙ্কিত হওয়ার কিছু নেই। কয়েকটি সহজ উপায় অবলম্বন করলে খুব সহজেই আসল চালকে নকল চালের থেকে আলাদা করতে পারবেন আপনিও। কি সেই ‘সিক্রেট’ পদ্ধতি? দেখে নিন।

(১) আগুন দিয়ে চাল চিনুন: চাল কিনে আনার আগে সেই চালের কিছুটা বাজার থেকে বাড়িতে নিয়ে আসুন। এবার সেই চালের কয়েকটি দানা আগুনের মধ্যে ফেলে দিন। আগুনে পুড়ে যদি সাধারণ ভাত পোড়ার গন্ধ আসে নাকে, তাহলে ভয় নেই। সেই চাল আসল। তবে আগুনে পুড়ে যদি প্লাস্টিক পোড়ার গন্ধ ওঠে, তাহলেই সেই চাল নকল।

(২) চুন দিয়ে চাল চিনুন: সাধারণত পান সাজতে চুনের ব্যাবহার হলেও খাঁটি চাল চিনতেও চুন বেশ উপযোগী একটি উপাদান। এর জন্য একটি পাত্রে কিছুটা গুঁড়ো চুন নিয়ে তাতে জল ঢেলে দিন। এবার সেই চুন জলে কয়েকটি চালের দানা ফেলে দিন। ৫ মিনিট পর যদি চুন-জলে থাকা চালের রং বদলে যায়, তাহলে সেই চাল নকল।

(৩) সেদ্ধ করে চাল চিনুন: চালের বস্তা কেনার আগে কিছুটা চাল এনে হাঁড়িতে ফুটিয়ে সেদ্ধ করে দেখে নিন। তারপর দেখুন সেই হাঁড়ির ফ্যানের উপর কোনো আস্তরণ পড়ছে কিনা। যদি এরকম কোনো আস্তরণ পড়ে তাহলেই জানবেন চালটি নকল।

(৪) গন্ধে চাল চিনুন: বাসমতি, গোবিন্দভোগ, বাদশাভোগ প্রভৃতি হল কিছু সুগন্ধি চাল। তাই এসব চালে ভেজাল তেমন একটা হয়না। কারণ এই চাল গন্ধে চেনা যায়। আপনিও সহজে চিনতে পারবেন এইসব চাল।

(৫) তেলে-জলে চাল চিনুন: চাল চেনার আরো দুটি সহজ উপাদান হল গরম তেল ও ঠান্ডা জল। গরম তেলে চালের কয়েকটি দানা ফেলে দিন। নকল চাল হলে সেটি গলে যাবে, আসল চাল কালো হয়ে যাবে। অন্যদিকে ঠান্ডা জলে যদি কয়েক দানা চাল ফেলে দেন, সেখানে আসল চাল ডুবে যায়। যেখানে চাল নকল হলে সেটি ভেসে ওঠে।

(৬) পান্তাভাতে চাল চিনুন: পান্তাভাত বানিয়েও চালের আসল নকল চেনা সম্ভব। এজন্য ভাত করে সেটিকে রেখে দিন ২-৩ দিন। আসল চালের ভাত হলে সেটি পচে দুর্গন্ধ হয়ে যাবে। যেখানে নকল চালের ভাত একইরকম থাকবে।

Disclaimer: প্রতিবেদনটি সম্পূর্ণ তথ্যভিত্তিক এবং অনুমানের উপর লিখিত। যেকোনো সমস্যায় বিশেষজ্ঞর পরামর্শ নিন।

whatsapp logo
Debaprasad Mukherjee
Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা