Hoop Life

Lifestyle: বাড়ির ভিতরেই পাবেন ভরপুর অক্সিজেন, এই পাঁচটি গাছ আজই বাড়িতে লাগান

ঘরে প্রচুর পরিমাণে অক্সিজেন পেতে চান? বাইরে গাছ লাগানোর জায়গা নেই? কিন্তু কি করবেন ছোট ফ্ল্যাটে থাকেন সেক্ষেত্রে নাসার বিজ্ঞানীরা। কিছু সহজ সমাধান বাতলে দিয়েছেন, তাদের মতে, এমন কিছু কিছু গাছ আছে যে গাছ রাত্রিবেলাও আপনাকে অক্সিজেন প্রদান করতে পারে তাহলে একদিন কেন বাড়িতে আজই নিয়ে আসোনি পাঁচটি অসাধারণ গাছ। এই গাছগুলি বাস্তু মতে, অত্যন্ত শুভ।

এই গাছগুলি আপনি যদি নিয়মিত আপনার বাড়িতে জল দিয়ে রাখতে পারেন, তাহলে দেখবেন আপনার বাড়িতে কোন রকম কোন সমস্যাই হবে না। সবুজ পৃথিবী যদি গড়ে তুলতে চান তাহলে অবশ্যই এই গাছগুলো আপনার বাড়িতে রাখুন।কংক্রিটের জঙ্গলে বাইরে কিন্তু খুব একটা গাছ লাগানোর সুযোগ বা জায়গা কোনটাই থাকে না । তাই বাড়িতেই লাগান এই ধরনের গাছ।

১) স্নেক প্ল্যান্ট – বাড়িতে যতজন সদস্য রয়েছেন মাথাপিছু একটি করে স্নেক প্ল্যান্ট রাখুন৷ নার্সারি থেকে একটি কিনে আনলেই সেখান থেকে আপনি ছোট ছোট চারা নিজেই তৈরি করতে পারবেন। এই গাছ আপনাকে খুব বেশি যত্ন করতে হবে না, কিন্তু আপনি যদি নাসার বিজ্ঞানীদের রিসার্চ পড়েন তো দেখবেন এই গাছ রাত্রিবেলাও আপনাকে অক্সিজেন দেবে। তাই অবশ্যই টেবিলে বা আপনার ঘরের মধ্যে একটি স্নেক প্ল্যান্ট রাখুন।

২) রাবার প্ল্যান্ট- রাবার প্ল্যান্টের বড় বড় পাতা থাকে এই বড় বড় পাতাগুলো অনেক বেশি পরিমাণে অক্সিজেন সাপ্লাই করতে পারে। যাদের আশেপাশে জায়গা নেই, তারা কিন্তু ঘরের মধ্যে অবশ্যই একটি রাবার প্ল্যান্ট রাখুন। রাবার প্ল্যান্ট আপনি আপনার ডাইনিং রুমে সোফার পাশে অনায়াসে রাখতেই পারবেন।

৩) মানি প্ল্যান্ট – বাড়ি জানলায় বা বারান্দার গ্রিলে ভালো করে রাঙিয়ে দিতে পারেন মানি প্ল্যান্ট। মানিপ্ল্যান্ট বড় বড় পাতা আপনার ঘরের মধ্যে প্রচুর পরিমাণে অক্সিজেন আনতে সাহায্য করবে, তবে খেয়াল রাখবেন, মানি প্ল্যান্ট যেন সর্বদা উপর দিকে ওঠে। কখনো উপরের বারান্দা থেকে নিচের দিকে ঝুলিয়ে দেবেন না, বাস্তু মতে, এটি হলে আপনার জন্য এটি খুব একটা শুভ হবে না।

৪) তুলসীগাছ – বাড়ির আশেপাশে জায়গা পরিষ্কার করে তুলসী গাছ রোপন করুন। তুলসী গাছ বাতাস থেকে অক্সিজেনকে বেশি পরিমাণে আনতে সাহায্য করে, তাছাড়াও তুলসী গাছ লাগালে আপনার ঘরের ভেতরের পরিবেশ অনেক বেশি পরিমাণে শুদ্ধ থাকবে।

৫) পিস লিলি- যদি ইন্ডোর প্ল্যান্ট করতে ভালোবাসেন তাহলে অবশ্যই একটি পিস লিলি রাখতে পারেন। একটি পিছলে নিয়ে আপনার জীবন বদলে দিতে পারে পিস লিলি। এর মধ্যে রয়েছে প্রচুর পরিমাণে অক্সিজেন সরবরাহ করার ক্ষমতা।

whatsapp logo

Shreya Chatterjee

আমি শ্রেয়া চ্যাটার্জী। বর্তমানে Hoophaap-এর লেখিকা। লাইফস্টাইল এবং বিনোদনমূলক লেখা আপনাদের কাছে তুলে ধরি। অনলাইনের সুবাদে রান্নার রেসিপি, রূপচর্চা, কুকিং টিপস, বেড়ানোর জায়গার সন্ধান এগুলো যেমন জানা প্রয়োজন, ঠিক তেমনি মনোরঞ্জনের জন্য শর্টফিল্ম, সিরিজ এগুলোরও সমান গুরুত্ব। সমস্ত খবরকেই লেখার মাধ্যমে তুলে ধরার চেষ্টা করি। অনেক ধন্যবাদ সকলক