Hoop Life

রান্নাঘরে এই নিয়ম মেনে রাখুন তুলসী গাছ, অভাব কেটে গিয়ে সুখ-সমৃদ্ধিতে ভরে উঠবে জীবন

হিন্দু ধর্মে তুলসী (Tulsi) গাছের গুরুত্ব অপরিসীম। প্রতিটি হিন্দু বাড়িতেই তুলসী গাছ রাখার চল রয়েছে বহু যুগ ধরে। বর্তমানে সময়ের সঙ্গে সঙ্গে মানুষের জীবনধারা বদলেছে। কিন্তু এই একটি বিষয় অপরিবর্তিত রয়ে গিয়েছে। খোলা উঠোন থেকে তুলসী গাছের স্থান হয়েছে এক চিলতে ব্যালকনিতে। তবুও প্রতিদিন তুলসী গাছে জল দিতে ভোলেন না হিন্দু গৃহস্থ। আসলে হিন্দু ধর্মে তুলসী গাছের সঙ্গে মা লক্ষ্মীর বিশেষ যোগ সূত্র রয়েছে বলে মানা হয়।

তুলসী গাছে নিয়মিত জল দিলে এবার সন্ধ্যায় ধূপ বা প্রদীপ দিয়ে পুজো করলে গৃহস্থের কল্যাণ হয় বলে মানা হয়। শাস্ত্রে বলে, তুলসী গাছকে পুজো করলে দেবতাদের কৃপা দৃষ্টি পড়ে। অনেকে আবার রান্নাঘরে রাখে তুলসী গাছ। বাস্তু মতে রান্নাঘরে তুলসী গাছ রাখা শুভ। রান্নাঘরে মা অন্নপূর্ণা এবং মা লক্ষ্মীর প্রবেশ হয় বলে মনে করেন অনেকে। তবে রান্নাঘরে তুলসী গাছ রাখার ক্ষেত্রে কিছু নিয়ম মেনে চলা উচিত।

বাড়িতে তুলসী গাছ রাখা হলে ঘরদোর পরিষ্কার রাখতে হয়। বিশেষ করে যদি রান্নাঘরে তুলসী গাছ রাখা হয় তাহলে তা বিশেষ ভাবে পরিষ্কার পরিচ্ছন্ন রাখতে হবে। রান্নাঘরে এঁটো বাসন রাখা যাবে না। রান্নাঘরে তুলসী গাছ রাখলেও নিয়মিত জল দিয়ে পুজো করতে হবে। অনেকে প্রদীপ জ্বালিয়েও পুজো করেন তুলসী গাছে। গাছের পাতা পড়লে তা চালের কৌটোয় রেখে দেওয়া যেতে পারে। এছাড়া গঙ্গাজলে মিশিয়ে রান্নাঘরের চারদিকে ছড়িয়েও দেওয়া যায়।

বাস্তু মতে, রান্নাঘরের উত্তর, পূর্ব বা উত্তর পূর্ব দিকে তুলসী গাছ রাখা উচিত। এতে সংসারে সুখশান্তি, সমৃদ্ধ আসে বলে মনে করা হয়। বিভিন্ন দিকে ইতিবাচক ফল পাওয়া যায় বলে মনে করা হয়।

Disclaimer: বিশেষজ্ঞদের পরামর্শ এবং মতামতের ভিত্তিতে লেখা হয়েছে প্রতিবেদনটি। ব্যক্তিবিশেষে এর ফল হতে পারে ভিন্ন।

Related Articles