Hoop Food

Recipe: রবিবারের মেনুতে হোক স্পেশাল কিছু, ধাবা স্টাইলে বানিয়ে ফেলুন ডাল মাখানি

পাঞ্জাবি খাবার প্রেমীদের কাছে ডাল মাখানির স্বাদ নতুন নয়। অনেকেরই ডাল মাখানি এতটাই প্রিয় যে নাম শুনলেই মুখে জল চলে আসে। অমৃতসরের ডাল মাখানির স্বাদও এমন যে তা খেয়ে সবাই আঙুল চাটতে বাধ্য হয়। আজ আমরা আপনাকে অমৃতসরি ডাল মাখানি তৈরির রেসিপি বলতে যাচ্ছি। অমৃতসরি ডাল মাখানি যে কোন সময় প্রস্তুত করা যেতে পারে সেটা লাঞ্চ বা ডিনার।  ডাল মাখানি রুটি, পরোটা বা ভাতের সাথে পরিবেশন করা যেতে পারে। তবে বাঙালিরাও এখন এই অমৃতসরের ডাল মাখানিকে একেবারে নিজের করে নিয়েছে, তাই আপনিও বাড়িতে বানিয়ে ফেলতে পারেন অসাধারণ এই রেসিপিটি।

উপকরণ
অরহড় ডাল তৈরির উপকরণ – ১ কাপ
পেঁয়াজ ২ টি
টমেটো ৩ টি
ফ্রেশ ক্রিম ২ কাপ
আদা-রসুন পেস্ট ১ চামচ
লংকা ২
লঙ্কাগুঁড়ো স্বাদমতো
নুন, মিষ্টি স্বাদমত
আমচুর পাউডার এক টেবিল চামচ
হলুদ এক চা চামচ
আদা বাটা এক টেবিল চামচ
ঘি এক টেবিল চামচ
তেল পরিমান মত

অমৃতসরি ডাল মাখানি তৈরির পদ্ধতি-

এটি তৈরি করার সময় প্রথমেই আপনাকে যা করতে হবে, ডালকে খুব ভালো করে পরিষ্কার করে সারা রাতের জন্য জলে ভিজিয়ে রাখতে হবে। পরের দিন পেঁয়াজ, টমেটো, লঙ্কা ভালো করে কেটে নিয়ে প্রেসার কুকারে ডালের সঙ্গে সেদ্ধ করে নিতে হবে। এরপর প্রেসার কুকারে ঢাকনা খুলে তার মধ্যে দিয়ে দিন ফ্রেশ ক্রিম আর কাঁচা লঙ্কা তারপর গ্যাস অন করে আরো ১০ মিনিটের জন্য ডাল ভালো করে সেদ্ধ করে নিন। এরপর একটি ফ্রাইং প্যানে তেল গরম করুন। তেল গরম হয়ে গেলে তাতে কিছু পেঁয়াজ, আদা, রসুন বাটা ও কাঁচা লংকা দিয়ে ভেজে নিন। পেঁয়াজ নরম এবং হালকা বাদামী রং না হওয়া পর্যন্ত সুন্দর করে লাল লাল করে ভেজে নিন। এর মধ্যে সেদ্ধ হওয়া ডাল দিয়ে খুব ভালো করে কষিয়ে নিন। কষানো হয়ে গেলে উপরে মাখন দিয়ে গরম গরম পরিবেশন করুন ডাল মাখানি।

whatsapp logo

Shreya Chatterjee

আমি শ্রেয়া চ্যাটার্জী। বর্তমানে Hoophaap-এর লেখিকা। লাইফস্টাইল এবং বিনোদনমূলক লেখা আপনাদের কাছে তুলে ধরি। অনলাইনের সুবাদে রান্নার রেসিপি, রূপচর্চা, কুকিং টিপস, বেড়ানোর জায়গার সন্ধান এগুলো যেমন জানা প্রয়োজন, ঠিক তেমনি মনোরঞ্জনের জন্য শর্টফিল্ম, সিরিজ এগুলোরও সমান গুরুত্ব। সমস্ত খবরকেই লেখার মাধ্যমে তুলে ধরার চেষ্টা করি। অনেক ধন্যবাদ সকলক