Hoop Food

Recipe: ষষ্ঠীতে লুচির সঙ্গে বানিয়ে ফেলুন মিষ্টি কুমড়োর তরকারি, খেয়ে প্রশংসা করবে সকলে

Advertisements

ষষ্ঠীতে যদি লুচি, পরোটা খান তাহলে চটজলদি বানিয়ে নিতে পারেন কুমড়োর তরকারি। মিষ্টি কুমড়োর তরকারির সঙ্গে লুচি, পরোটা একেবারে জমে যাবে খেতেও ভালো লাগবে। রান্না কে করতে গিয়ে একদমই কিন্তু আপনাকে বিপদে পড়তে হবে না বিশেষ করে যারা রান্নাবান্না অতটাও ভালো পারে না তারাও কিন্তু খুব সহজেই এই সুন্দর কুমড়োর তরকারি বানিয়ে ফেলতে পারবেন।

বৃদ্ধ থেকে ছোট সকলের কিন্তু কুমড়ো খাওয়া ভীষণ উপযোগী। কুমড়ো আমাদের শরীরের মধ্যে অনেক ভালো ভালো উপাদান দেয়, যা আমাদের শরীরকে রোগ মুক্ত করতে সাহায্য করে। বিশেষ করে যাদের চোখে জ্যোতি কম তারা কিন্তু প্রতিদিন এক টুকরো কুমড়ো খেতে পারেন। তবে আর দেরি কেন চটপট দেখে নিন কিভাবে এক টুকরো কুমড়ো দিয়ে আপনি বানিয়ে ফেলতে পারবেন অসাধারণ মিষ্টি কুমড়ার তরকারি।

উপকরণ
অর্ধেকটা কুমড়ো
হলুদ গুঁড়ো এক চা চামচ
এক চা চামচ লঙ্কাগুঁড়ো
এক টেবিল চামচ জিরে
শুকনো লঙ্কা, তেজপাতা
সরষের তেল পরিমাণ মতো
আলু টুকরো করে কাটা
আদা বাটা এক চা চামচ
ধনেপাতা কুচি
কুচি করা চিনা বাদাম

প্রণালী
কুমড়ো এবং আলুকে একসঙ্গে টুকরো টুকরো করে কেটে নিতে হবে কড়াইতে সরষের তেল গরম করে সেখানে দিয়ে দিতে হবে গোটা জিরে, শুকনো লঙ্কা, তেজপাতা। বেশ ভালো করে নাড়াচাড়া করে নিয়ে আলু এবং কুমড়ো টুকরোগুলোকে ভাজা ভাজা করে আদাবাটা, লঙ্কাগুঁড়ো, হলুদ গুঁড়ো দিয়ে ভালো করে নাড়াচাড়া করতে হবে।

নুন, মিষ্টি সামান্য দিয়ে সামান্য পরিমাণে জল দিয়ে একটু ঢাকা দিয়ে রাখতে হবে। ঢাকা খুলে যখন দেখবেন বেশ মাখোমাখো হয়ে গেছে উপর থেকে চীনা বাদাম কুচি এবং ধনেপাতা খুঁজে ছড়িয়ে গরম গরম পরিবেশন করুন মিষ্টি কুমড়োর তরকারি।

Recipe: ষষ্ঠীতে লুচির সঙ্গে বানিয়ে ফেলুন মিষ্টি কুমড়োর তরকারি, খেয়ে প্রশংসা করবে সকলে

Shreya Maitra Chatterjee

আমি শ্রেয়া চ্যাটার্জী। বর্তমানে Hoophaap-এর লেখিকা। লাইফস্টাইল এবং বিনোদনমূলক লেখা আপনাদের কাছে তুলে ধরি। অনলাইনের সুবাদে রান্নার রেসিপি, রূপচর্চা, কুকিং টিপস, বেড়ানোর জায়গার সন্ধান এগুলো যেমন জানা প্রয়োজন, ঠিক তেমনি মনোরঞ্জনের জন্য শর্টফিল্ম, সিরিজ এগুলোরও সমান গুরুত্ব। সমস্ত খবরকেই লেখার মাধ্যমে তুলে ধরার চেষ্টা করি। অনেক ধন্যবাদ সকলক