Hoop Life

Hair Care: চুল ভালো রাখতে বাড়িতেই বানান ‘বিশেষ তরল’, কাজ হবে দ্বিগুন

আমরা অনেকেই চুল সুন্দর করতে চাই। চাই ঘন কালো কুচকুচে, নরম সিল্কি, চুল হবে। তার জন্য শ্যাম্পু করার পরে কন্ডিশনার অবশ্যই ব্যবহার করা উচিত। শীতে চুল রুক্ষ, শুষ্ক হয়ে যায়। কিন্তু আপনি কি জানেন বাজারচলতি যে কোনো কন্ডিশনার আপনার চুলের জন্য একেবারেই ভালো না।

শীতকাল মানেই কিন্তু চুলের একেবারে বারোটা বেজে যায়, তাই চুলকে যদি অনেক সুন্দর করতে চান তাহলে অবশ্যই মেনে চলুন এই টিপস। তাই জেনে নিন বাড়িতে কিভাবে ঘরোয়া পদ্ধতিতে ঘরোয়া উপাদান দিয়ে তৈরি করে ফেলতে পারেন পাঁচটি অসাধারণ কন্ডিশনার। Hoophaap এর পাতায় দেখে নিন অসাধারণ টিপস –

১) মধু আর অলিভ অয়েলের কন্ডিশনার –

উপকরণ –
2 টেবিল চামচ মধু
4 টেবিল চামচ অলিভ অয়েল

প্রণালী – একটি পাত্রে মধু এবং অলিভ অয়েল একসাথে মিশিয়ে ফেলুন। মধু-তেল মিশ্রণে আপনার চুল পুরোপুরি লাফিয়ে শাওয়ার ক্যাপ লাগিয়ে ঢেকে দিন। প্রায় ৩০ মিনিটের জন্য মাস্কটি রেখে দিন এবং তারপরে আপনার চুল ধুয়ে ফেলুন। শ্যাম্পু করার পর দেখবেন আপনার চুল নরম হয়ে যাবে।

২) নারকেল তেল

উপকরণ –
3 টেবিল চামচ নারকেল তেল

প্রণালী – 45 মিনিট গরম গরম নারকেল তেল যদি আপনি চুলে ভালো করে ম্যাসাজ করতে পারেন। তাহলে আর তারপরে আধ ঘন্টা পরে যদি শ্যাম্পু করে ফেলতে পারেন, তাহলে দেখবেন আপনার চুল কত সুন্দর এবং নরম হয়ে যাবে।

৩) কলা, অলিভ অয়েল, মধু

উপকরণ –
1টি পাকা কলা
2 টেবিল চামচ অলিভ অয়েল
1 টেবিল চামচ মধু

প্রণালী – একটি পাত্রে, কলা ম্যাশ করুন। ম্যাশ করা কলায়, অলিভ অয়েল এবং মধু ভালো ভাবে মেশান। খুব ভালো করে মাথায় লাগিয়ে নিতে হবে। ৩০ মিনিট অপেক্ষা করুন। ঠান্ডা জল এবং একটি মাইল্ড শ্যাম্পু দিয়ে আপনার চুল ধুয়ে ফেলুন। দেখবেন, চুল কত নরম এবং সিল্কি হয়ে গেছে।

৪) উপকরণ –
এক কাপ নারকেল দুধ

প্রণালী – এক কাপ নারকেলের দুধ বানানোর জন্য প্রথমে আপনাকে নারকেল ভালো করে কুরিয়ে নিতে হবে। তারপরে এটি ভালো করে মিক্সিতে পেস্ট করে নিয়েছে ছেঁকে দুধ বার করে নিন। এই নারকেলের দুধ আপনি যদি গোটা চুলে লাগিয়ে অন্তত আধ ঘন্টা রেখে তারপরে ভালো কোন শ্যাম্পু দিয়ে শ্যাম্পু করে ফেলতে পারেন, তাহলে দেখবেন, আপনার চুল কত সুন্দর হয়ে যাবে।

৫) উপকরণ –
একটি সিঙ্গাপুরি কলা
4 টেবিল-চামচ অ্যালোভেরা জেল

প্রাচীনকাল থেকে চুল পড়া কমাতে অ্যালোভেরা ব্যবহার করা হচ্ছে। এতে ভিটামিন, মিনারেল, অ্যামিনো অ্যাসিড এবং স্যালিসিলিক অ্যাসিড রয়েছে। স্যালিসিলিক অ্যাসিড অ্যালোপেসিয়া এবং খুশকি দূর করতে সাহায্য করে। কলা ভিটামিন বি সমৃদ্ধ, যা চুল পড়া রোধ করার জন্য গুরুত্বপূর্ণ। অ্যালোভেরার পাল্প এবং কলা একটি ব্লেন্ডারে মিশ্রণটি ভালো করে ব্লেন্ড করুন। এটি মাথায় লাগিয়ে অন্তত এক ঘণ্টা রেখে দিন, তারপর শ্যাম্পু করে ফেলুন দেখুন আপনার চুল কত সুন্দর হয়ে গেছে।

সতর্কীকরণ- উপরে উল্লেখিত কোনো উপাদানে অ্যালার্জি থাকলে ব্যবহারের আগে বিশেষজ্ঞের পরামর্শ নেওয়া উচিত। এছাড়াও কোনোরকম সমস্যা এড়াতে আগে চিকিৎসকের সঙ্গে অবশ্যই কথা বলুন।

whatsapp logo

Shreya Chatterjee

আমি শ্রেয়া চ্যাটার্জী। বর্তমানে Hoophaap-এর লেখিকা। লাইফস্টাইল এবং বিনোদনমূলক লেখা আপনাদের কাছে তুলে ধরি। অনলাইনের সুবাদে রান্নার রেসিপি, রূপচর্চা, কুকিং টিপস, বেড়ানোর জায়গার সন্ধান এগুলো যেমন জানা প্রয়োজন, ঠিক তেমনি মনোরঞ্জনের জন্য শর্টফিল্ম, সিরিজ এগুলোরও সমান গুরুত্ব। সমস্ত খবরকেই লেখার মাধ্যমে তুলে ধরার চেষ্টা করি। অনেক ধন্যবাদ সকলক