Hoop Food

Chicken Recipe: আমিষের দিনে পাতে পরুক হরিয়ালি চিকেন, জেনে নিন সহজ রেসিপি

যে কোনো প্রিপারেশন হলেই এক থালা ভাত নিমেষে সাবাড় হয়ে যায়? এমন কথা যে কোন বাড়ির মা বলবেন তার সন্তান সম্পর্কে। তবে শুধু ছোটরা নয়, বড়রাও কিন্তু চিকেন খেতে বেশ ভালোবাসেন। চিকেনের একটা পদ হলেই ব্যস আর কিছু প্রয়োজন হয় না। শীতকালে পাওয়া যায় হরেক রকমের সবুজ সবুজ সবজি। এই সবুজ সবজি দিয়ে বানিয়ে ফেলতে পারেন হরিয়ালি চিকেন। বাচ্চাদের চিকেনের সাথে সাথে সবজিটাও পেটে যাবে, আর দেরি না করে আমাদের Hoophaap এর পাতায় দেখে ফেলুন অসাধারণ রেসিপি।

উপকরণ
পালং শাক এক আঁটি
নুন, মিষ্টি স্বাদমতো
সবুজ ক্যাপসিকাম দুটো
ধনেপাতা কুচি এক মুঠো
কাঁচালঙ্কা বাটা স্বাদমতো
চিকেন ৫০০ গ্রাম
হলুদ গুঁড়ো এক টেবিল চামচ
লঙ্কাগুঁড়ো স্বাদমতো
গোল মরিচ গুঁড়ো স্বাদমতো
ভাজা গরম মশলার গুঁড়ো এক টেবিল চামচ
ধনে গুঁড়ো এক টেবিল চামচ
পেঁয়াজ কুচি তিন টেবিল চামচ
আদা বাটা এক টেবিল চামচ
রসুন বাটা তিন টেবিল চামচ
টমেটো বাটা ৪ টেবিল চামচ
তেল পরিমাণ মতো
দারচিনি
এলাচ
লবঙ্গ
তেজপাতা
শুকনো লঙ্কা
টক দই এক কাপ

প্রণালী – প্রথমে পালংশাক, ক্যাপসিকাম, ধনেপাতাকে খুব ভালো করে ধুয়ে পরিষ্কার করে নিতে হবে। তারপর কাঁচালঙ্কার সঙ্গে একসঙ্গে করে নিয়ে মিক্সিতে ভালো করে একটি পেস্ট বানিয়ে নিতে হবে। চিকেনকে ভালো করে ধুয়ে পরিষ্কার করে নিয়ে ম্যারিনেট করে রাখতে হবে। বেশ কিছুক্ষণ সময়ের জন্য। এরপর কড়াইতে সরষের তেল গরম করে তাতে একে একে দারচিনি, এলাচ, লবঙ্গ, তেজপাতা, শুকনো লঙ্কা দিয়ে দিন।

তার মধ্যে পেঁয়াজ, আদা, রসুন, টমেটো এবং সমস্ত গুঁড়ো মশলা, নুন, মিষ্টি স্বাদমতো দিয়ে খুব ভালো করে কষাতে হবে। এরপর এর মধ্যে সেই সবুজ মিশ্রণটি, টক দই ঢেলে দিতে হবে। তারপর চিকেনকে দিয়ে খুব ভালো করে কষাতে হবে। ভালো করে কষিয়ে নিয়ে সামান্য গরম জল দিয়ে ঢাকা দিয়ে রাখতে হবে। ঢাকা খুলে বেশ মাখোমাখো হয়ে গেলে উপরে ভাজা গরম মশলার গুঁড়ো, দু একটা কাঁচা লঙ্কা ছড়িয়ে গরম গরম পরিবেশন করুন ‘হরিয়ালি চিকেন।’