Hoop Food

Pakora Recipe: বৃষ্টির দিনে বাড়িতেই বানিয়ে ফেলুন সুস্বাদু পকোড়া, খরচ খুবই সামান্য

লাউ যেমন শরীরের জন্য ভীষণ উপকারী লাউয়ের খোসাও কিন্তু সে ঠিক সেইভাবেই ভীষণ উপকারী একটি খাবার। আগেকার দিনে মা ঠাকুমারা লাউয়ের খোসা কিন্তু ফেলে দিত না, সেই খোসা দিয়ে পোস্তর সঙ্গে মুচমুচে করে ভেজে ডালের সঙ্গে পরিবেশন করতেন অথবা খোসা ভর্তা বানাতেন। বৃষ্টির দিনে গরম গরম এই পকোড়া খেতে বেশ ভালো লাগবে বা বাড়িতে যদি কোন গেস্ট আসে আর ফ্রিজে যদি মাছ, মাংস কিচ্ছু না থাকে, তাহলে কিন্তু সহজেই তাকে গরম গরম এই পকোড়া খাইয়ে মন খুশি করতে পারেন।

তবে চটপট জেনে নিন লাউয়ের খোসা আমাদের শরীরের জন্য কতখানি উপকারী। যারা পাইলসের সমস্যায় ভুগছেন তারা কিন্তু অনায়াসে এই লাউয়ের খোসা খেতে পারেন। তাদের জন্য লাউয়ের খোসা ভীষণ উপকারী। যারা ত্বকের সমস্যায় ভুগছেন, তারা লাউয়ের খোসার সঙ্গে সামান্য পরিমাণে মধু বেটে নিয়ে লাগাতে পারেন। চুল পড়া বন্ধ করতে সাহায্য করে লাউয়ের খোসা, নিয়মিত লাউয়ের খোসা খেতে পারেন, এছাড়া ত্বকের ওপরে জ্বালাপোড়া দূর করে।

এত উপকারী যখন তাই চটপট জেনে নিন অসাধারণ এই রেসিপি। এটি রান্না করতে লাগবে তিন থেকে চারটি লাউয়ের পাতা এবং মসুর ডাল। তাতে নিতে হবে পরিমাণ মতো চালের গুঁড়ো, বেকিং সোডা, নুন, মিষ্টির স্বাদমতো সামান্য পরিমাণে হলুদ গুঁড়ো, কাঁচা লঙ্কা কুচি এবং পেঁয়াজ কুচি, আদা কুচি সব কিছুকে ভালো করে মিশিয়ে নিতে হবে। বড় পাত্রের মধ্যে ভালো করে পাতাকে কুচি কুচি করে কেটে সামান্য বেসন দিয়ে জলের সঙ্গে পুরো মিশ্রণটিকে ভালো করে ব্যাটার করে নিতে হবে। এরপর ছাঁকা তেলে পকোড়ার আকারে ভেজে নিলেই তৈরি হয়ে যাবে অসাধারণ পকোড়া।

এইভাবে খুব সহজেই অসাধারণ এই পকোড়া রান্না করতে পারেন, সব সময় মাছ-মাংস বা আমিষ রান্না করতে ভালো লাগে না, তাদের জন্য এই রেসিপিটি কিন্তু অসাধারণ।

whatsapp logo

Shreya Chatterjee

আমি শ্রেয়া চ্যাটার্জী। বর্তমানে Hoophaap-এর লেখিকা। লাইফস্টাইল এবং বিনোদনমূলক লেখা আপনাদের কাছে তুলে ধরি। অনলাইনের সুবাদে রান্নার রেসিপি, রূপচর্চা, কুকিং টিপস, বেড়ানোর জায়গার সন্ধান এগুলো যেমন জানা প্রয়োজন, ঠিক তেমনি মনোরঞ্জনের জন্য শর্টফিল্ম, সিরিজ এগুলোরও সমান গুরুত্ব। সমস্ত খবরকেই লেখার মাধ্যমে তুলে ধরার চেষ্টা করি। অনেক ধন্যবাদ সকলক