Hoop Food

Lifestyle: বাসি রুটি, শাক, নুডলস ফেলে না দিয়ে রান্না করে ফেলতে পারেন পাঁচটি অসাধারণ পদ

ফ্রিজে মাঝেমধ্যেই বাসি নুডলস, বাসি শাক, বাসি তরকারি, বাসি রুটি, বাসি ভাত নানান কিছু পড়ে থাকে। তা নয় ফেলে দেওয়া হয়, আর না হলে খুব একটা ভালোবেসে খাওয়া হয় না, কিন্তু আপনি কি জানেন এই বাসি সমস্ত কিছু দিয়েই আপনি নিত্য নতুন পদ বানিয়ে ফেলতে পারেন। জেনে নিন কিভাবে ৫ টি উপায়ে বাসি খাবারকে ব্যবহার করবেন।

বাসি নুডলস কিভাবে ব্যবহার করবেন- ফ্রিজে যদি সেদ্ধ করা নুডলস থাকে, তাহলেই সেই নুডলসের সুপ বানিয়ে নিতে পারেন এছাড়াও নুডলসের সঙ্গে সামান্য আলু সেদ্ধ আর বিভিন্ন মশলা মেখে নিয়ে গোল গোল পকোড়ার আকারে ভেজে নিয়ে নুডলস পকোড়া বানাতে পারেন। এছাড়া নুডল সেদ্ধ কে ডিমের মধ্যে দিয়ে ডিমের অমলেট এর সঙ্গে মিশিয়ে নিতে পারেন।

বাসি তরকারি কিভাবে ব্যবহার করবেন- ফ্রিজে যদি বাসি তরকারি থাকে, তাহলে তা পরের দিন আটার সঙ্গে ভালো করে মেখে চটকে নিয়ে আলুর পরোটা বানিয়ে নিতে পারেন খেতেও বেশ ভালো লাগবে।

বাসি রুটি কিভাবে ব্যবহার করবেন- বাসি রুটিকে টুকরো টুকরো করে কেটে গড়ার মধ্যে তেল সমস্ত রকমের পছন্দসই সবজি, একটু চিকেন দিয়ে সেই রুটির টুকরোগুলো করে ভালো করে নাড়াচাড়া করে এইভাবে একটা ব্রেকফাস্ট তৈরি করে ফেলতে পারেন। কিংবা বাসি রুটি হালকা তেলে এপিট ওপিট করে ভেজে নিয়ে তরকারির সঙ্গে খেতেই পারেন।

বাসি ভাত কিভাবে ব্যবহার করবেন- বাসি ভাত ভালো করে আবারো একটু গরম করে নিন, তারপর আলু, ডিম, পেঁয়াজ কুচি দিয়ে খুব ভালো করে ভাত ভাজা করে নিতে পারেন, এর সঙ্গে সামান্য পরিমাণে চিকেন, আলু, ডিম সেদ্ধ, বিরিয়ানি মশলা মিশিয়ে নিয়ে বিরিয়ানিও বানিয়ে নিতে পারেন।

বাসি শাক কিভাবে ব্যবহার করবেন- বাসি শাকের সঙ্গে প্রয়োজন মতন বেসন, চালের গুঁড়ো, নুন মিষ্টি স্বাদমতো আদা কুচি, ধনেপাতা কুচি খুব ভালো করে মিশিয়ে নিন তারপর পকোড়ার আকারে ভেজে নিলে শাক কিন্তু বেশ ভালো লাগবে খেতে।

whatsapp logo

Shreya Chatterjee

আমি শ্রেয়া চ্যাটার্জী। বর্তমানে Hoophaap-এর লেখিকা। লাইফস্টাইল এবং বিনোদনমূলক লেখা আপনাদের কাছে তুলে ধরি। অনলাইনের সুবাদে রান্নার রেসিপি, রূপচর্চা, কুকিং টিপস, বেড়ানোর জায়গার সন্ধান এগুলো যেমন জানা প্রয়োজন, ঠিক তেমনি মনোরঞ্জনের জন্য শর্টফিল্ম, সিরিজ এগুলোরও সমান গুরুত্ব। সমস্ত খবরকেই লেখার মাধ্যমে তুলে ধরার চেষ্টা করি। অনেক ধন্যবাদ সকলক