Hoop Life

Cooking Tips: দোকানের স্বাদে তড়কা বানাতে চান! বাড়িতেই বানিয়ে ফেলুন অসাধারণ মশলা

বাইরে বেশ জাকিয়ে ঠাণ্ডা পড়েছে, এমন ঠান্ডায় যদি বাড়িতে কোন অতিথি আসে কিংবা যদি নিজেদের মুখের স্বাদ বদলাতে চান, তাহলে চটপট বানিয়ে ফেলতে পারে তড়কা। তড়কা বানাতে গেলে বাইরে থেকে কিনে আনতে হবে তড়কা মশালা। তাহলেই তো বিরক্ত লাগে, এত ঠান্ডার মধ্যে বাইরে যেতে কি কারোর ভালো লাগে। তাই আর দেরি না করে বাড়িতে বানিয়ে ফেলুন প্যাকেটের মতন  তড়কা মশালা।

তড়কা মশলা বানানোর উপকরণ:

এক টুকরো দারচিনি
দুটো শুকনো লঙ্কা
কাশ্মীরি লাল লঙ্কা দুটো
এক টুকরো শুকনো আদা
একটা বড় এলাচ
দুটো ছোট সবুজ এলাচ
১ চা চামচ গোটা ধনে
হাফ চামচ সাদা ও কালো গোটা গোলমরিচ
৫-৬ লবঙ্গ
১ চা চামচ গোটা জিরে
হাফ চামচ মেথি
এক চামচ হলুদ
এক চামচ বিট নুন
হাফ চামচ রসুন পাউডার
১ চামচ পেঁয়াজ পাউডার
হাফ চামচ আমচুর পাউডার

প্যাকেট এর মতো তড়কা মশলা বানানোর পদ্ধতি:

উপকরণের লিস্ট বেশ বড়। এই সবকটি জিনিস প্রায় প্রত্যেকের রান্না ঘরে পাওয়া যায়। তবে অনিয়ন পাউডার, গার্লিক পাউডার ঘরে বানিয়ে নিতে পারেন। রোদে শুকিয়ে রসুন, পেঁয়াজ গুঁড়ো করে নিলেই পাউডার একেবারে তৈরি হয়ে যাবে।

শুকনো খোলায় এক ইঞ্চি দারচিনি, দুটো শুকনো লঙ্কা, কাশ্মীরি লাল লঙ্কা একটা, এক টুকরো শুকনো আদা, একটা বড় এলাচ, দুটো ছোট সবুজ এলাচ, ১ চা চামচ গোটা ধনে, হাফ চামচ সাদা ও কালো গোটা গোলমরিচ, ৫-৬ লবঙ্গ, হাফ চা চামচ গোটা জিরে, হাফ চামচ মেথি দিয়ে কম আঁচে পাঁচ মিনিটের মতো খুব ভালো করে নাড়াচাড়া করে নিতে হবে।

সবকটা মশলার গন্ধ বেরোলেই গ্যাস নিভিয়ে রেখে দিন। তারপর সম্পূর্ণ ভাবে এগুলো ঠাণ্ডা করে মিক্সিতে ভালো করে গুড়ো করে নিতে হবে। এর সঙ্গে এক এক করে হলুদ গুঁড়ো, বিট নুন, পেঁয়াজ এবং রসুনের পাউডারকে খুব ভালো করে মিশিয়ে অবশ্যই কাঁচের একটি পাত্রে রেখে দিন, তাহলেই দেখবেন একেবারে তৈরী হয়ে গেছে তড়কা মশলা।

whatsapp logo

Shreya Chatterjee

আমি শ্রেয়া চ্যাটার্জী। বর্তমানে Hoophaap-এর লেখিকা। লাইফস্টাইল এবং বিনোদনমূলক লেখা আপনাদের কাছে তুলে ধরি। অনলাইনের সুবাদে রান্নার রেসিপি, রূপচর্চা, কুকিং টিপস, বেড়ানোর জায়গার সন্ধান এগুলো যেমন জানা প্রয়োজন, ঠিক তেমনি মনোরঞ্জনের জন্য শর্টফিল্ম, সিরিজ এগুলোরও সমান গুরুত্ব। সমস্ত খবরকেই লেখার মাধ্যমে তুলে ধরার চেষ্টা করি। অনেক ধন্যবাদ সকলক