whatsapp channel

Health Tips: শীতকালে খেলেই দূর হবে ওজনের সমস্যা, জানেন কোন ফলে রয়েছে এই গুনাগুন!

দেখতে দেখতে সব পুজো শেষ। এখন মোটামুটি শীতের আগমন ঘটে গেছে রাজ্যে। যদিও ঘূর্ণাবর্তের কারণে সেভাবে শীতের প্রভাব দেখা যায়নি বাংলায়, তবে আগামী এক সপ্তাহের মধ্যে পুরোদস্তুর শীতকাল পড়তে চলেছে…

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

Advertisements
Advertisements

দেখতে দেখতে সব পুজো শেষ। এখন মোটামুটি শীতের আগমন ঘটে গেছে রাজ্যে। যদিও ঘূর্ণাবর্তের কারণে সেভাবে শীতের প্রভাব দেখা যায়নি বাংলায়, তবে আগামী এক সপ্তাহের মধ্যে পুরোদস্তুর শীতকাল পড়তে চলেছে রাজ্যে। আর এই শীতকালে লেপ-কম্বল ও সোয়েটার-জ্যাকেট বের করার পাশাপাশি স্বাস্থ্য নিয়েও বিশেষভাবে সচেতন হতে হয় সকলকে। নাহলেই শীতের শুরুতে ঠান্ডা লেগে নানা রোগ হওয়ার সম্ভাবনা বেড়ে যায়।

Advertisements

এবার শীতের ডায়েট হিসেবেও ডাক্তারবাবুরা অনেক ফল ও সবজি খাওয়ার পরামর্শ দিয়ে থাকেন। এর মধ্যে ভিটামিন-সি যুক্ত ফল ও সবজি বেশি খাওয়া উচিত। তবে এই তালিকায় ডুমুরের নাম জুড়ে গেলে তার উপকারীতা বেড়ে যায় কয়েকগুণ। এই ডুমুরে যেমন রয়েছে জিঙ্ক, ম্যাঙ্গানিজ, ম্যাগনেসিয়াম, আয়রনের মতো খনিজ পদার্থ, তেমনই এই শুকনো ফল অ্যান্টিঅক্সিডেন্ট এবং ফাইবার সমৃদ্ধ। তাই বিভিন্ন রোগের উপশমে ডুমুরের ব্যবহার করা যেতে পারে।

Advertisements

◆ শর্করা নিয়ন্ত্রণ রাখতে: শর্করা নিয়ন্ত্রণে রালহলে একটি অব্যর্থ টোটকা হল ডুমুর। এতে উপস্থিত পটাশিয়াম শরীরে চিনির মাত্রা নিয়ন্ত্রণ করে। বেশ এছাড়াও ডুমুরে উপস্থিত ক্লোরোজেনিক অ্যাসিড রক্তে শর্করার মাত্রা কমাতে সাহায্য করতে পারে। টাইপ-২ ডায়াবিটিসে আক্রান্ত রোগীরা ডুমুর খেলে উপকার পাবেন।

Advertisements

◆ ওজন কমাতে: আজকাল ওবেসিটি একটি বিরাট সমস্যা হয়ে দাঁড়িয়েছে। শরীরের ওজন কমানোর একাধিক উপায় থাকলেও ডুমুর একটি দারুন উপায় রয়েছে। এতে উপস্থিত অ্যান্টিঅক্সিডেন্ট শরীরের ওজন নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে।

Advertisements

◆ হজমের সমস্যা দূরীকরণে: যাদের কোষ্ঠকাঠিন্যের সমস্যা রয়েছে, তারা ডুমুর খেলে দারুন উপকার পাবেন। এতে অবস্থিত জিঙ্ক, ম্যাঙ্গানিজ, ম্যাগনেসিয়াম, আয়রনের মতো খনিজ পদার্থ হজমে সাহায্য করে। এছাড়াও ডুমুরে প্রচুর পরিমাণে ফাইবার থাকে। যার ফলে হজনের সমস্যা দূর হয়ে যায় অনায়াসে।

Disclaimer: প্রতিবেদনটি তথ্যের ভিত্তিতে লেখা হয়েছে। যেকোনো শারীরিক সমস্যায় আগে ডাক্তারের পরামর্শ নিন।

whatsapp logo
Advertisements
Debaprasad Mukherjee
Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা