Hoop Life

Onion Preservation: এই উপায়ে পেঁয়াজ বাড়িতে রাখলে বর্ষাতেও পচবে না, জেনে নিন ঘরোয়া পদ্ধতি

প্রায় শেষের মুখে দাঁড়িয়ে বর্ষাকাল। যদিও বাংলা ক্যালেন্ডার অনুযায়ী এখন শরতের আগমন ঘটে গেছে রাজ্যে। তবুও আকাশে এখোনো রয়েছে কালো মেঘের আস্তরণ। ফলত বৃষ্টি কিন্তু হচ্ছে এখনো। অর্থাৎ কাগজেকলমে বর্ষা পেরিয়ে গেলেও এখনো কিন্তু বাস্তবের আবহাওয়া রয়েছে বর্ষার মতোই। কখনো নামছে বৃষ্টি, দিনভর মেঘলা আকাশ, বাতাসেও আপেক্ষিক আর্দ্রতার পরিমান বেশি। ফলে বর্ষা উপভোগে এখন খামতি রাখছেন না কেউই।

তবে বর্ষায় অনেক সমস্যার সম্মুখীন হতে হয় আমাদের। বর্ষায় যেমন জামাকাপড় শুকোতে দেরি হয়, তেমনভাবেই এই আবহাওয়ার কারণে বিভিন্ন জিনিস পচেও যায়। বিশেষ করে বিভিন্ন সবজি পচে যায় বর্ষায়। এই তালিকায় সবার আগেই আসে পেঁয়াজের নাম। বর্ষায় পেঁয়াজ পচে যায় হামেশাই। তবে বেশ কিছু পদ্ধতি অবলম্বন করলে পেঁয়াজের এই পচন রোধ করা সম্ভব। এই প্রতিবেদনে রইল সেরকমই কিছু পদ্ধতি।

● যেখানে রাখবেন পেঁয়াজ: বর্ষায় পেঁয়াজকে পচনের হাত থেকে বাঁচানোর জন্য সেটিকে রাখতে হবে শুকনো জায়গায়। কোনোভাবেই প্লাস্টিকে পেঁয়াজ রাখবেন না। তাতে পেঁয়াজ পচে তাড়াতাড়ি। তাই শুকনো কোনো পাত্রে কিংবা ঝুড়িতে কিংবা নেটের ব্যাগে পেঁয়াজ রাখুন।

● ফ্রিজে রাখবেন না: ফ্রিজে কখনোই পেঁয়াজ রাখা উচিত নয়। তবে পেঁয়াজকে কুচি করে কেটে ঢাকনাযুক্ত পাত্র কিংবা জিপার ব্যাগে ভরে পেঁয়াজ রাখুন ফ্রিজে। এতে পেঁয়াজ ভালো থাকবে।

● বেরেস্তা বানিয়ে রাখুন: পেঁয়াজকে কুচি করে কেটে সেটিকে তেলে ছেঁকে নিয়ে রাখতে পারেন এয়ার-টাইট কোনো পাত্রে। এতে আপনি যেমন পেঁয়াজকে রাখতে পারবেন সপ্তাহখানেক, তেমনই রান্নায় বিকল্প হিসেবে এটিকে ব্যবহারও করতে পারবেন।

● পেঁয়াজের আচার বানিয়ে রাখুন: পেঁয়াজ কেটে সেটিকে ভিনিগারের মধ্যে ভিজিয়ে রাখতে পারেন। এতে পেঁয়াজ অনেকদিন ভালো থাকবে। এছাড়াও পেঁয়াজের আচার বানিয়েও সেটিকে সংরক্ষণ করা যায়

Disclaimer: প্রতিবেদিনটি তথ্যের উপর ভিত্তি করে লেখা হয়েছে। সংরক্ষিত যেকোনো কিছু খাওয়ার আগে অবশ্যই তার গুনাগুন পরীক্ষা করুন।

Related Articles