Hoop Life

Hair Care Tips: নিয়মিত চুল ঝরছে! জেনে নিন টাক পড়ার আসল কারণ

আগেকার দিনে আমরা জানতাম বয়স হলে তবেই মাথায় টাক পড়ে। কিন্তু এখন অনেক অল্প বয়সীদের মাথায় টাক পড়ার সম্ভাবনা দেখা যাচ্ছে। তার কারণ হিসেবে বিশেষজ্ঞরা অনেক কিছু বলেছেন, তাই আজকে Hoophaap এর পাতায় চলুন দেখি নিই টাক পড়ার প্রধান পাঁচটি কারণ।

১) চুলের অযত্ন – আমরা অনেক সময় চুলের যত্ন করি না, অনেকদিন ধরে চুল না আঁচড়ানো, বা চুল শ্যাম্পু না করার ফলে অথবা চুলের তেল না দেওয়ার কারণে আপনার চুল নষ্ট হয়ে যেতে পারে। চিরুনি দিয়ে আঁচড়ানোর ফলে প্রচন্ড পরিমাণে চুল পড়ে যায়, যার ফলে অতিরিক্ত চুল একসঙ্গে পড়ে যায়, এর জন্য কিন্তু মাথায় টাক পড়ে যাওয়ার সম্ভাবনা অনেকটা বেড়ে যায়।

২) ডায়েট – উপযুক্ত খাবার না খেলেও কিন্তু চুল উঠে যেতে পারে। আমরা অনেক সময় সারা দিনে এমন এমন খাবার খাই যা কিন্তু আমাদের চুলকে আরো পড়ে যেতে সাহায্য করে, অতিরিক্ত জাংক ফুড, অতিরিক্ত তেল মশলাজাতীয় খাবার কিন্তু আরও চুলকে নষ্ট করে দেয়। তাই খাবার পাত্রে রাখুন প্রচুর পরিমাণে সবুজ শাকসবজি। এছাড়া বিট, গাজরের রস নিয়মিত পান করতে পারেন, এতেও কিন্তু চুল ভালো থাকে।

৩) খুশকি – মাথার চুলে অতিরিক্ত পরিমাণে খুশকি থাকে, তাহলেও কিন্তু চুলকে চুলকে সেই জায়গায় চুলের পরিমাণ আস্তে আস্তে কমতে শুরু করে। যখন অতিরিক্ত খুশকি সময় আমাদের মাথা চুলকোয়, তখন আমরা চিরুনি দিয়ে জোরে জোরে চুলকেনি, সেই সময়ের জন্য হয়তো সাময়িক আরাম পাওয়া যায়, কিন্তু সেই জায়গাটি ক্ষতিগ্রস্ত হয়ে যায়। পরে সেই জায়গা থেকে আস্তে আস্তে টাক পড়তে শুরু করে।

৪) বয়স – বড় হওয়ার সাথে সাথে চুলের পরিমাণ কমে যেতে থাকে এটি খুব স্বাভাবিক ঘটনা। কিন্তু আপনি যদি আপনার জীবনকে খুব সুন্দর করে সারা দিনে যত্ন করতে পারেন বা আপনার শরীরকে যত্ন করতে পারেন, খাওয়া-দাওয়ার দিকে মন দিতে পারেন, নিয়মিত যোগাভ্যাস, প্রাণায়াম করতে পারেন, শরীরে অক্সিজেন সার্কুলেশনকে বাড়াতে পারেন, তাহলে কিন্তু যতই বড় হন মাথায় চুল থাকবে সুন্দর, কালো, কুচকুচে চুল।

৫) অতিরিক্ত কেমিক্যাল ব্যবহার – অতিরিক্ত প্রোডাক্ট ব্যবহার করা বন্ধ করুন। যারা কিছুই ব্যবহার করেন না, তারা বরঞ্চ অনেকটা ভালো থাকেন, তবে সপ্তাহে অন্তত তিন দিন। মাথায় অয়েল মাসাজ করুন। তার জন্য কোন সুগন্ধযুক্ত তেল কিনতে হবে না। একদম খাঁটি নারকেল তেল এনে মাথায় ভালো করে ম্যাসাজ করে শ্যাম্পু করে ফেলুন। এই কাজটি করতে পারলে, টাক পড়া অনেকটা কমে যাবে। শ্যাম্পুর জায়গায় ব্যবহার করতেই পারেন রিঠা। রিঠা যে কোনো দশকর্মা ভান্ডারে কিনতে পাওয়া যায়, আগের দিন রাতে জলে ফুটিয়ে খুব ভালো করে সেই জল পরের দিন ছেঁকে নিলেই তৈরি হয়ে যাবে হোম মেড শ্যাম্পু।

সতর্কীকরণ- উপরে উল্লেখিত কোনো উপাদানে অ্যালার্জি থাকলে ব্যবহারের আগে বিশেষজ্ঞের পরামর্শ নেওয়া উচিত। এছাড়াও কোনো রকম সমস্যা এড়াতে আগে চিকিৎসকের সঙ্গে অবশ্যই কথা বলুন।

whatsapp logo