Hoop Life

Lifestyle: ফ্রিজ ছাড়া দীর্ঘদিন কাঁচালঙ্কা টাটকা রাখার টিপস

কাঁচালঙ্কা আমাদের সমস্ত রান্নায় কাজে লাগে। কাঁচালঙ্কাকে কিভাবে ফ্রিজ ছাড়াও আপনি দীর্ঘদিন টাটকা তাজা রাখতে পারেন, তার কয়েকটি ছোট্ট টিপস শিখে ফেলতে পারেন। ফ্রিজ থাকা সত্ত্বেও অনেকেই অনেক সময় কাঁচালঙ্কা ফ্রিজে রাখতে ভুলে যান, যার ফলস্বরুপ কাঁচালঙ্কা পচে যায়। একসময় কাঁচা লঙ্কার দাম এমন আকাশচুম্বী হয় যে, কাঁচালঙ্কাকেও সংরক্ষণ করা প্রয়োজন হতে পারে। ফ্রিজ ছাড়াই আপনি কাঁচালঙ্কাকে সুন্দর ভাবে রাখতে পারবেন এই টিপসগুলো মেনে চললে।

এয়ার টাইট কোন কন্টেনারে কাঁচালঙ্কা রাখতে পারেন। তবে কাঁচালঙ্কা রাখার আগে কাঁচালঙ্কা ভালো করে ধুয়ে শুকিয়ে নিতে হবে। এর বৃন্ত অর্থাৎ বোঁটাটা ছিঁড়ে দিতে হবে। এরপর সেই কাঁচের পাত্রের মধ্যে একটা নরম সুতির কাপড় বিছিয়ে দিতে হবে। এরপর কাঁচালঙ্কা রেখে পাত্রের মুখ খুব ভালোভাবে বন্ধ করে দিতে হবে। যাতে কোনভাবেই না ভেতরে বাতাস ঢুকতে পারে।

কাঁচা লঙ্কার বোঁটা ছিঁড়ে দিয়ে অ্যালুমিনিয়ামের ফয়েল পেপারে করে কাঁচালঙ্কা ভালো করে মুড়ে রেখে দিলেও কাঁচালঙ্কা বহুদিন ভালো থাকে।

এইভাবে যদি কাঁচা লঙ্কাকে দীর্ঘদিন সংরক্ষণ করা যায়, তাহলে দেখবেন সহজে আর কাঁচালঙ্কা পচে যাচ্ছেনা। আগেকার দিনের মা ঠাকুমার সময় তো এত ফ্রিজের প্রচলন ছিল না, তারা হয়তো উপরের অর্থাৎ প্রথম নিয়মটি মেনে কাঁচা লঙ্কাকে সংরক্ষণ করতেন। ছোট ছোট টিপস গুলি আমাদের প্রতিদিনের জীবনে ভীষণ কাজে লাগে।

Related Articles