whatsapp channel

পুকুর ছাড়াই বাড়ির ছাদে পদ্ম ফুল চাষ করুন সহজ পদ্ধতি শিখে নিন

পুকুরের মধ্যে হয়ে রয়েছে অসংখ্য পদ্মফুল। যা দেখতে সত্যিই খুব সুন্দর লাগে। কিন্তু আপনি বাড়িতেও আপনার ছাদের মধ্যে চাষ করতে পারেন পদ্মফুল। বর্ষা এবং শরৎকাল হলো এই পদ্ম ফুল চাষ…

Avatar

HoopHaap Digital Media

পুকুরের মধ্যে হয়ে রয়েছে অসংখ্য পদ্মফুল। যা দেখতে সত্যিই খুব সুন্দর লাগে। কিন্তু আপনি বাড়িতেও আপনার ছাদের মধ্যে চাষ করতে পারেন পদ্মফুল। বর্ষা এবং শরৎকাল হলো এই পদ্ম ফুল চাষ করার উপযুক্ত সময়।

নার্সারি থেকে এই পদ্ম ফুলের বীজ সংগ্রহ করতে হবে। পদ্ম ফুলের বীজ দেখতে ডিম্বাকৃতি হয়। একদিকে ছুঁচালো একটি অংশ থাকে। এই ছুঁচালো অংশের বিপরীত দিক ভালো করে শিরিষ কাগজ দিয়ে ঘষে বা দেওয়ালের ঘষে নিতে হবে। এই ঘষা অংশ থেকে অঙ্কুরোদগম হয়। জলের মধ্যে বেশ কিছুদিন ডুবিয়ে রাখতে হবে। খেয়াল রাখতে হবে বীজ যদি ওপরে ভেসে থাকে তাহলে বুঝতে হবে এই বীজ থেকে অঙ্কুরোদগম হওয়ার সম্ভাবনা প্রায় ৯০ শতাংশই নেই, তাই যে বীজগুলি জলের মধ্যে ডুবে যাবে সেই বীজগুলো থেকে অঙ্কুরোদগম হবে।

ছয় সাত দিন পর যখন অঙ্কুরোদগম হয়ে যাবে তখন একটি ৬ ইঞ্চির টবের মধ্যে ভালো করে জৈব সার দিয়ে মাটি প্রস্তুত করে এই বীজ পুঁতে দিতে হবে। এবার একটি লম্বা বড় পাত্রের মধ্যে অথবা টিনের ড্রামের মধ্যে এই টব দিয়ে তার মধ্যে বেশ জল দিয়ে ভর্তি করে দিতে হবে। বেশ কিছুদিন পর থেকে একটু একটু করে জলের পরিমাণ বাড়াতে হবে এবং যখন এই পাতা ছাড়তে শুরু করবে তখনই দিনে অন্তত তিন চার ঘন্টা একে রোদের মধ্যে রাখতে হবে।

সৌন্দর্যের জন্য বড় পাথরের জলের মধ্যে কয়েকটা রঙিন মাছ ছেড়ে দিতে পারেন। এই মাছ থাকায় জলের মধ্যে মশার আক্রমণ হবে না।

মাটি যখন প্রস্তুত করবেন তখন উপযুক্ত পরিমাণে সার দিয়ে মাটি প্রস্তুত করতে হবে। তবে সপ্তাহে অন্তত একবার করে পুরো জল পাল্টে পরিষ্কার জল ভরতে হবে।

এইভাবে নিয়ম মেনে যদি স্টেপ বাই স্টেপ পদ্মফুল করতে পারেন তাহলে আপনার ছাদ বাগানেও শোভা বৃদ্ধি পাবে পদ্ম।

whatsapp logo
Avatar
HoopHaap Digital Media