whatsapp channel

Skin Care Tips: নামিদামি ক্রিম ছাড়ুন, মা-ঠাকুমার টোটকাতেই ত্বকে আসবে গ্লো

আগেকার দিনের মা, ঠাকুমা আমাদের নতুন প্রজন্মের থেকে অনেক সুন্দরী ছিলেন, এই কথা যে কেউ স্বীকার করবেন। তাদের এই সৌন্দর্যের কতগুলি সিক্রেট ছিল। প্রথমত, তাদের সুস্থ, স্বাভাবিক, সাধারণ জীবনযাপন করা,…

Avatar

Advertisements
Advertisements

আগেকার দিনের মা, ঠাকুমা আমাদের নতুন প্রজন্মের থেকে অনেক সুন্দরী ছিলেন, এই কথা যে কেউ স্বীকার করবেন। তাদের এই সৌন্দর্যের কতগুলি সিক্রেট ছিল। প্রথমত, তাদের সুস্থ, স্বাভাবিক, সাধারণ জীবনযাপন করা, তাদের খাবারের মধ্যে এত কিছু থাকত না। আমরা বর্তমানে প্রচুর পরিমাণে বাইরের খাবার খেয়ে থাকি, তখনকার দিনে মা, ঠাকুমারা মাঝে মধ্যে বাইরের খাবার খেতে যেতেন, বাকিটা কিন্তু পুরোটাই ভরসা করতেন বাড়ির রান্নার উপর।

Advertisements

এছাড়াও তাদের সৌন্দর্যের আরেকটি রহস্য হলো প্রাকৃতিক উপাদান। তারা সবসময় প্রাকৃতিক উপাদানের উপর ভরসা করতেন। যাতে তাদের ত্বক কখনোই খারাপ হত না। তাই আর দেরি না করে আমাদের Hoophaap এর পাতায় দেখে ফেলুন মা ঠাকুমাদের সিক্রেট। এই ফেসপ্যাক মাখলে আপনি মাত্র সাত দিনের মধ্যে ঝকঝকে কাঁচের মতন পরিষ্কার ত্বক পেতে পারবেন।

Advertisements

১) গোলাপজল – আমরা বর্তমানে অনেকেই অনেক ব্র্যান্ডেড কোম্পানির গোলাপ জল ব্যবহার করে থাকি। কিন্তু আগেকার দিনে এই ঠাকুমা দিদিমারা গোলাপ গাছ থেকে ফুল পেড়ে গোলাপজল তৈরি করতেন। গোলাপের পাঁপড়ি বাটা তাদের ত্বকের জন্য ব্যবহার করতেন। কাজটা কিন্তু খুব বেশি খাটনির নয়, আপনি চাইলেও করতে পারেন। এছাড়া শীতকালে প্রচুর পরিমাণে গোলাপ নিয়ে রোদে শুকিয়ে গুঁড়ো করে একটি কৌটোর মধ্যে সারা বছরের মতন রেখে দিতে পারেন। এই গোলাপের সঙ্গে আপনি দই অথবা কাঁচা দুধ কিংবা যে কোন কিছু ফেসপ্যাক বানিয়ে মুখে লাগিয়ে ফেলুন। এতে সান ট্যান দূর হবে, ত্বকের ওপরে হওয়া কালো দাগ দূর হয়ে যাবে। এছাড়া ব্রণের সমস্যা কমে যাবে। সব থেকে বড় কথা, এটি লাগালে আপনার গা থেকে একটা সুগন্ধ বেরোবে, যা কোন পারফিউম দিতে পারবে না।

Advertisements

২) বেসন – আরেকটি অত্যন্ত গুরুত্বপূর্ণ উপাদান হলো বেসন। আগেকার দিনের ঠাকুমা দিদিমারা কিন্তু কখনো সাবান ব্যবহার করতেন না। মাঝেমধ্যে বেসন ব্যবহার করতেন। এটি অসাধারণ একটি জিনিস। যদি আপনি প্রতিদিন বেসনের একটি ফেস প্যাক বানিয়ে একটি বডি প্যাক বানিয়ে সারা শরীরে ঘষে ঘষে লাগিয়ে ১০ মিনিট রেখে জল দিয়ে ধুয়ে ফেলতে পারেন, কোন সাবান এর প্রয়োজন হবে না।

Advertisements

৩) আর একটি অসাধারণ উপাদান হলো চালের গুঁড়ো। আপনি যদি সপ্তাহে দুদিন চালের গুঁড়ো দিয়ে ফেসপ্যাক তৈরি করে লাগাতে পারেন, তাহলে দেখবেন, আপনার ত্বক কত সুন্দর হয়ে গেছে। আর শুধু তাই নয়, আপনার ত্বকে অকালবার্ধক্য আসতে দেবে না। এই চালের গুঁড়োর ফেসপ্যাক এর সঙ্গে মিশিয়ে নিতে পারেন, বেসন এবং কাঁচা দুধ, তাহলে তো একেবারে কেল্লাফতে।

সতর্কীকরণ- উপরে উল্লেখিত কোনো উপাদানে অ্যালার্জি থাকলে ব্যবহারের আগে বিশেষজ্ঞের পরামর্শ নেওয়া উচিত। এছাড়াও কোনো রকম সমস্যা এড়াতে আগে চিকিৎসকের সঙ্গে অবশ্যই কথা বলুন।

whatsapp logo
Advertisements