Hoop Life

অনুষ্ঠান বাড়ির মতো বাসন্তী পোলাও ও কষা মাংস বানানোর রেসিপি

রবিবারের ভুরিভোজ এ রান্না করে ফেলুন ‘বাসন্তী পোলাও’ আর ‘কষা মুরগির মাংস’। বাসন্তী পোলাও বানানোর জন্য জেনে নিন এর প্রণালী।

উপকরণ: দেরাদুন বাসমতি চাল, কাজুবাদাম, কিসমিস, ছোট এলাচ, লবঙ্গ, দারচিনি, হলুদ, নুন, মিষ্টি স্বাদ মত, গোটা গরম মশলা, ঘি

প্রণালী: চাল ভালো করে ধুয়ে নিয়ে তাতে ঘি, চিনি এবং হলুদ মিশিয়ে রাখতে হবে। একটি পাত্রে ঘি গরম করে তাতে গোটা গরম মশলা হালকা করে ভেজে নিতে হবে। এবার তাতে কাজু বাদাম এবং কিসমিস দিয়ে ভালো করে নাড়াচাড়া করতে হবে। তার মধ্যে সেই চাল দিয়ে নুন, চিনি দিয়ে ভেজে নিতে হবে। তারপরেই তাতে চালের দ্বিগুণ পরিমাণ গরম জল দিতে হবে। তারপর কিছুক্ষণের জন্য ঢেকে রাখতে হবে। ঢাকা খুলে মাঝে মাঝে খুন্তি দিয়ে নাড়িয়ে দেখতে হবে। সুসিদ্ধ হয়ে গেলে গরম গরম পরিবেশন করুন ‘বাসন্তী পোলাও’। এবারে জেনে নিন কষা মুরগির মাংসের জন্য কি কি উপকরণ প্রয়োজন

উপকরণ:
মুরগির মাংস
আলু টুকরো করে কাটা
পেঁয়াজবাটা
আদা-রসুনবাটা
জিরেগুঁড়ো
ধনেগুঁড়ো
লঙ্কা গুঁড়ো
গরম মশলা গুঁড়ো
গোটা গরম মশলা
নুন,
চিনি
টক দই
সরষের তেল

প্রণালী: মাংস প্রথমে টক দই, হলুদ, নুন, সরষের তেল, অল্প পেঁয়াজ বাটা, অল্প আদা, রসুন বাটা দিয়ে ভালো করে ম্যারিনেট করে রাখতে হবে। টুকরো করে আলু ভেজে তুলে রাখতে হবে। একটা পাত্রে সরষের তেল গরম করতে হবে। তাতে গোটা গরম মশলা ফোড়ন দিতে হবে এরমধ্যে পেঁয়াজবাটা দিয়ে দিতে হবে। সামান্য চিনি দিতে হবে। পেঁয়াজ ভালো করে কষানো হয়ে গেলে ম্যারিনেট করা মাংস দিয়ে বাকি রাখা আদা, রসুন বাটা দিয়ে ভালো করে কষতে হবে। ভেজে রাখা আলু দিয়ে দিতে হবে। একটি বাটিতে একটু জল নিয়ে তাতে সমস্ত গুঁড়ো মশলা ভালো করে মিশিয়ে নিতে হবে। সেই মেশানো গুঁড়ো মশলা মাংসের মধ্যে দিয়ে ভালো করে কষতে হবে। নামানোর আগে নুন দিয়ে খানিকটা উষ্ণ গরম জল দিয়ে ঢেকে রাখতে হবে। কিছুক্ষণ পরে মাংস সিদ্ধ হয়ে গেলে ‘বাসন্তী পোলাও’ এর সঙ্গে গরম গরম পরিবেশন করুন ‘মুরগির কষা মাংস’।

whatsapp logo