whatsapp channel

Hair Care: ঘরোয়া উপায়ে চুল ঘন কালো করার ৫টি টিপস

চুল ভালো করার জন্য আমরা কত কিছুই না করে থাকি, কিন্তু আমরা জানি না, সহজ কতগুলি টোটকা ব্যবহার করলে চুল অনেক ভালো হতে পারে। Hoophaap এর পাতায় জেনে নিন চুল…

Avatar

HoopHaap Digital Media

চুল ভালো করার জন্য আমরা কত কিছুই না করে থাকি, কিন্তু আমরা জানি না, সহজ কতগুলি টোটকা ব্যবহার করলে চুল অনেক ভালো হতে পারে। Hoophaap এর পাতায় জেনে নিন চুল উঠে যাওয়ার সহজ প্রতিকার –

১) প্রথমে যেটা মাথায় রাখতে হবে, চুলে গরম জল ব্যবহার করা যাবে না, অনেক সময় চুলের নোংরা পরিষ্কার করার জন্য অনেকে গরম জল ব্যবহার করে থাকেন, কিন্তু গরম জলে চুল যদি ধোয়া হয়, তাহলে চুলের গোড়া অনেক ক্ষতিগ্রস্ত হয় যার ফলে চুল সহজে উঠে যায়।

২) যদি অতিরিক্ত বদহজম, কোষ্ঠকাঠিন্য এবং এসিডিটি হয় তাহলে কিন্তু চুল পড়ে যাওয়ার সম্ভাবনা বেড়ে যায়। এছাড়াও যদি কারো মধ্যে থাইরয়েড থাকে, তাহলে হরমোনাল ভারসাম্যের অভাবে কিন্তু অনেক সময় বেশি পরিমাণে চুল উঠে যেতে পারে। এছাড়া মহিলাদের ওভারিতে সিষ্ট থাকে বা কোন রকম হরমোনের সমস্যা হয়, তাহলে অনেক সময় চুল উঠতে পারে, তাই যদি হঠাৎ করে অতিরিক্ত চুল ওঠা শুরু হয়। তাহলে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিন এবং বাড়িতে ভাজাভুজি খাবার বেশি খাবেন না যাতে পেট পরিষ্কার হয় সেদিকে লক্ষ্য রাখবেন।

৩) চুল ভালো রাখতে অবশ্যই পুষ্টিকর খাবার খেতে হবে, যেমন প্রতিদিনের ডায়েটে নারকেল, নারকেল তেল, নারকেলের দুধ, কারিপাতা, আমলকি ইত্যাদি প্রচুর পরিমাণে খেতে হবে। গাজর খেলেও অনেক সময় চুল ভালো থাকে সে ক্ষেত্রে প্রতিদিন খালি পেটে এক গ্লাস গাজরের রস খেতে হবে।

৪) পর পর ১৫ দিন মাথাতে কারিপাতার পেস্ট লাগিয়ে অন্তত আধ ঘন্টা রেখে জলে ধুয়ে ফেলুন, অপ্রয়োজনীয় শ্যাম্পু করবেন না, বাজার চলতি শ্যাম্পু চুল খারাপ করে দেয়।

৫) একদিন প্রাকৃতিক শ্যাম্পু বাড়িতে বানিয়ে ফেলতে পারেন এর জন্য নিতে পারেন ১০০ গ্রাম রিঠা, ১০০ গ্রাম আমলকি, ১০০ গ্রাম শিকাকাই প্রত্যেকটি জিনিসকে মিক্সিতে গুঁড়ো করে নিতে হবে। এরপর দু লিটার জলের মধ্যে এই পুরো মিশ্রণ ভালো করে ফোটাতে হবে। এরপর এর মধ্যে ১০০ গ্রাম তিসির বীজ দিয়ে ভালো করে ফোটাতে হবে, তিসির বীজ থেকে যখন জেল বেরিয়ে আসবে ঠিক সেই মুহূর্তে একটি পাতলা কাপড়ের মধ্যে এটি দেখে গরম গরম অবস্থায় ছেঁকে নিতে হবে। এটি কাঁচের বোতলে ভরে ফ্রিজে অন্তত পাঁচ মাস খুব ভালো থাকবে।

whatsapp logo
Avatar
HoopHaap Digital Media