Hoop Life

Holi Special Tips: বাচ্চার গায়ে দোলের রং উঠছে না? ঘষাঘষি না করে সহজ টিপস জেনে নিন

দোলের পরের দিনেও বাচ্চার গায়ে যদি রং কিছুতেই উঠছে না বেশি ঘষাঘষি করবে না, বাচ্চাদের ত্বক অনেক নরম হয়, সেক্ষেত্রে ব্যবহার করতে পারেন, কয়েকটি সহজ টিপস, এই টিপসগুলি মাথায় রাখলেই কিন্তু ওর রং সহজেই উঠে যাবে। দেরি না করে আমাদের Hoophaap এর পাতায় দেখে ফেলুন, কিভাবে ঘষাঘষি না করেই বাচ্চার ত্বক ভালো রাখবেন।

নিয়ম করে দিনে অন্তত তিন থেকে চার বার নারকেল তেল মালিশ করতে পারেন, নারকেল তেল মালিশ করার সময় যদি একটা পাতলা কাপড় দিয়ে মালিশ করতে পারেন, তাহলে দেখবেন কাপড়ে অনেক রং উঠে আছে, নারকেল তেলের মধ্যে থাকা প্রাকৃতিক উপাদান ত্বকের কোনরকম ক্ষতি না করেই জেদি রং তুলে ফেলতে সাহায্য করবে।

শুধুমাত্র নারকেল তেল নয় নারকেল তেলের সঙ্গে ভিটামিন ই অয়েল খুব ভালো করে মিশিয়ে দিতে পারেন, আর এই মিশ্রণটি আপনি যদি আপনার শিশুর ত্বকের ওপরে খুব ভালো করে ম্যাসাজ করতে পারেন, তাহলে দেখবেন আপনার ত্বকের কোন সমস্যাই আর থাকবে না।

স্নান করার আগে অবশ্যই টক দই ব্যবহার করুন, টক দইয়ের মধ্যে থাকা ল্যাকটিক এসিড ত্বকের ওপরে থাকা সমস্ত দাগকে একেবারে দূরে সরিয়ে দেবে।

ত্বকের উপরে যদি কোন জেদি দাগ থাকে, তাহলে পাতিলেবুর রস ব্যবহার করতে পারেন, তবে পাতিলেবুর রস কখনোই মুখে লাগাবেন না। এর মধ্যে থাকা অতিরিক্ত অ্যাসিড মুখে লাগানোর জন্য একেবারে উপযুক্ত নয়, তাই ফেসপ্যাক বা বডি স্ক্রাব এর সঙ্গে পাতিলেবু দিতে পারেন।

ত্বকের ওপরে রংয়ের দাগ যদি দূর করতে চান, তাহলে অবশ্যই একটি তেল বানিয়ে রাখতে পারেন, যার মধ্যে থাকবে নারকেল তেল, ভিটামিন ই অয়েল, গ্লিসারিন এবং গোলাপজল প্রত্যেকটি উপকরণকে খুব ভালো করে একটি কাঁচের বোতলের মধ্যে মিশিয়ে রেখে দিন, তারপরে দেখবেন এটি যদি লাগানোর পরপরই ত্বক উজ্জ্বল হচ্ছে আর যদি রং অনেকখানি উঠে আসবে।

whatsapp logo

Shreya Chatterjee

আমি শ্রেয়া চ্যাটার্জী। বর্তমানে Hoophaap-এর লেখিকা। লাইফস্টাইল এবং বিনোদনমূলক লেখা আপনাদের কাছে তুলে ধরি। অনলাইনের সুবাদে রান্নার রেসিপি, রূপচর্চা, কুকিং টিপস, বেড়ানোর জায়গার সন্ধান এগুলো যেমন জানা প্রয়োজন, ঠিক তেমনি মনোরঞ্জনের জন্য শর্টফিল্ম, সিরিজ এগুলোরও সমান গুরুত্ব। সমস্ত খবরকেই লেখার মাধ্যমে তুলে ধরার চেষ্টা করি। অনেক ধন্যবাদ সকলক