whatsapp channel

শাড়িতে লেগে থাকা খাবারের দাগ তুলতে পারছেন না! অন্তত একবার অবলম্বন করুন এই ৪ ঘরোয়া উপায়

ভারতীয় সংস্কৃতি বেশ প্রাচীন এবং অন্যান্য দেশের সংস্কৃতির থেকে অনন্য। আমাদের এই প্রাচীন সংস্কৃতির অংশ হিসেবে বর্তমান জীবনধারাতেও রয়ে গেছে অনেক কিছুই। তার মধ্যে অন্যতম হল আমাদের দেশের পোশাক শৈলী।…

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

ভারতীয় সংস্কৃতি বেশ প্রাচীন এবং অন্যান্য দেশের সংস্কৃতির থেকে অনন্য। আমাদের এই প্রাচীন সংস্কৃতির অংশ হিসেবে বর্তমান জীবনধারাতেও রয়ে গেছে অনেক কিছুই। তার মধ্যে অন্যতম হল আমাদের দেশের পোশাক শৈলী। অনেক রকমের পোশাক রয়েছে ভারতে। তার মধ্যে সবথেকে ট্র্যাডিশনাল পোশাক হিসেবে মান্যতা দেওয়া হয় শাড়িকেই। ভারতের একাধিক রাজ্যে শাড়ি পড়ার চল রয়েছে। দেশে শাড়ির ধরণও রয়েছে অনেকরকম। তার মধ্যে যেমন রয়েছে তাঁতের শাড়ি, সুতির শাড়ি, সিল্কের শাড়ি।

এখন চলছে বিয়ের মরশুম। গ্রাম বাংলা থেকে শহর ও মফঃস্বলেও হচ্ছে হাজার হাজার বিয়েবাড়ি। আর বিয়েবাড়ি মানেই বাড়ির মেয়েদের শাড়ি পড়ার ধুম। বেশি গর্জাস হওয়ার কারণে সিল্কের শাড়ি অনুষ্ঠান বাড়িতে বা কোনো উৎসবে পরার চল রয়েছে বাঙালি মহিলাদের মধ্যে। কিন্তু বিয়েবাড়িতে কব্জি ডুবিয়ে খাওয়াটাকেও অনেকে মিস করতে চান না। কিন্তু শাড়ি পরে খেতে গিয়েই বাঁধে যত বিপত্তি। কারণ খাবারের ঝোল বা গ্রেভি শাড়িতে পড়ে গেলে সেই দাগ তোলা কঠিন হয়ে পড়ে। তবে সেই টেনশন এবার দূরে রাখুন। কারণ নিম্নলিখিত কয়েকটি ঘরোয়া টোটকায় শাড়ির দাগ তোলা সম্ভব। একনজরে দেখে নিন সেগুলি।

● পাতিলেবু: খাবার প্লেটে যেমন সবার আগে থাকে পাতিলেবু, তেমনই যেকোনো দাগ তুলতেও ব্যবহৃত হয় রান্নাঘরের এই উপকরণ। শাড়ির দাগ তুলতেও দারুন কাজে লাগে এটি। এর জন্য একটি পাতিলেবু কেটে নিন। এবার শাড়ির যে অংশে দাগ লেগেছে সেখানে লেবু দিয়ে কয়েকমিনিট ঘষে নিন। লেবুতে থাকা সাইট্রিক এসিড শাড়ির দাগ তুলে দেবে নিমেষে।

● বেকিং সোডা: বেকিং সোডায় থাকা রাসায়নিক যৌগ যেকোনো দাগ তুলে দিতে পারে। সেখানে শাড়ির জেদি দাগও তার সামনে টিকতে পারেনা। এর জন্য একটি ছোট পাত্রে বেকিং সোডা ও জলের মিশ্রণ তৈরি করুন। এবার শাড়ির দাগ লেগে থাকা অংশ তাতে ভিজিয়ে রেখে দিন সারারাত। সকালে উঠে ঘষে নিলেই শাড়ির দাগ দূর হবে।

● ভিনিগার: আজকাল সবার বাড়িতেই কমবেশি ভিনিগার ব্যবহার হয়ে থাকে। শাড়ির দাগ তুলতে এটিও একটি অন্যতম অব্যর্থ টোটকা হতে পারে। তবে তার জন্য লাগবে অ্যাপেল সাইডার ভিনিগার। এটি দিয়ে শাড়ির দাগ লেগে থাকা অংশটি ভিজিয়ে রাখুন। কয়েকঘন্টা পর ব্রাশ দিয়ে সেখানে হালকা ঘষে নিন। ম্যাজিকের মতো উধাও হবে দাগ।

● ঠান্ডা জল: উপরের উল্লিখিত তিনটি উপকরণ না থাকলেও টেনশন করবেন না। ঠান্ডা জল যেকোনো হালকা দাগ তুলে দিতে পারে। এর জবয় ফ্রিজের বরফ জল ব্যবহার করতে পারেন। এই জল শাড়ির দাগ লেগে থাকা জায়গায় ঢেলে হালকা ঘষে নিলেই উঠে যাবে দাগ। তবে বেশি ঘষাঘষি করবেন না। এতে দাগ ছড়িয়ে যেতে পারে।

whatsapp logo
Debaprasad Mukherjee
Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা