Hoop Life

Lifestyle: টিকটিকি উপদ্রব কমাতে আস্থা রাখুন ঘরোয়া উপাদানে

বাড়িতে অতি পরিচিত একটি প্রাণী হল টিকটিকি। টিকটিকি ঘরের দেওয়ালে দেখা যায় না, এমন বাড়ি খুঁজে পাওয়া যায় না। টিকটিকির উপদ্রবে একেবারে নাজেহাল অবস্থা, কিন্তু যদি কোনো সহজ কতগুলো টিপস মেনে চলতে পারেন, তাহলে সহজেই আপনি আপনার বাড়ি থেকে টিকটিকিকে বিদায় জানাতে পারবেন।

১) গোলমরিচের গন্ধ টিকটিকি একদম সহ্য করতে পারে না। তাই দেওয়ালে বা যেখানে যেখানে টিকটিকির আনাগোনা বেশি সেখানে জলের মধ্যে গোলমরিচ গুঁড়ো ভালো করে মিশিয়ে নিয়ে একটি স্প্রে বোতলে সাহায্যে চারিদিকে স্প্রে করে দিন, বেশ কিছুক্ষণ পরে দেখবেন টিকটিকির আনাগোনা বন্ধ হয়ে গেছে।

২) রসুনের গন্ধ টিকটিকি সহ্য করতে পারে না, বেশ কয়েক কোয়া রসুন দিয়ে ভালো করে থেঁতো করে জলের মধ্যে গুলে নিয়ে স্প্রে বোতলের সাহায্যে স্প্রে করে ফেলুন, তাহলেই দেখবেন টিকটিকি একেবারে পালিয়ে গেছে।

৩) টিকটিকির উপদ্রবের হাত থেকে বাঁচতে ব্যবহার করতে পারেন কর্পূর। কর্পূর যদি ঘরের কোনায় কোনায় ছড়িয়ে দিতে পারেন, তাহলেও কর্পূরের উগ্র গন্ধে দেখা পাবেন না।

৪) টিকটিকির উপদ্রব থেকে যদি বাঁচতে চান, তাহলে এই ঘর, বারান্দা, মেঝের কেরোসিন দিয়ে ভালো করে মুছে নিতে পারেন, এর উগ্র গন্ধে কিন্তু অনেক সময় টিকটিকিকে দেখা পাবেন না।

৫) টিকটিকির উপদ্রব হাত থেকে রক্ষা পেতে দেওয়ালে ময়ূরের পালক লাগাতে পারেন, যদিও ময়ূরের পালকে সত্যি সত্যি টিকটিকি যায় কিনা তা জানা নেই, কিন্তু অনেকেই মনে করেন, যে দেওয়ালে ময়ূরের পালক লাগালে টিকটিকি চলে যায়।

whatsapp logo

Shreya Chatterjee

আমি শ্রেয়া চ্যাটার্জী। বর্তমানে Hoophaap-এর লেখিকা। লাইফস্টাইল এবং বিনোদনমূলক লেখা আপনাদের কাছে তুলে ধরি। অনলাইনের সুবাদে রান্নার রেসিপি, রূপচর্চা, কুকিং টিপস, বেড়ানোর জায়গার সন্ধান এগুলো যেমন জানা প্রয়োজন, ঠিক তেমনি মনোরঞ্জনের জন্য শর্টফিল্ম, সিরিজ এগুলোরও সমান গুরুত্ব। সমস্ত খবরকেই লেখার মাধ্যমে তুলে ধরার চেষ্টা করি। অনেক ধন্যবাদ সকলক