Hoop Life

Lifestyle: চুল-দাঁড়ি পেকে যাচ্ছে! রান্নাঘরের এই জিনিসগুলি ব্যবহার করলেই ফিরবে যৌবন

অল্পবয়সে চুল দাড়ি পেকে যাওয়া আজকালকার দিনে একটি খুবই সাধারণ সমস্যা। বয়স ১৬-র গন্ডি পেরোলেই অনেকেরই মাথার চুল থেকে মুখের দাঁড়িএ উপর দেখা যায় সাদা সাদা ভাব। অনেকেই এই পাকা চুল ও দাঁড়িতে কৃত্রিম রং ব্যবহার করেন। কেউ আবার কেটেই ফেলেন। তবে ঘরোয়া কিছু উপায়ে এবার আপনার দাঁড়ি হয়ে উঠবে কালো। না না, কোনো রং নয়, জৈব কিছু উপাদান দিয়েই সম্ভব এই মিরাকল। আর সেই উপাদান গুলি মিলবে আপনার হেঁসেলেই। কি কি সেই উপাদান? দেখুন বিস্তারিত।

(১) লেবুর রস দিয়ে তৈরি লোশন: মুখের ত্বকের পাশাপাশি আপনার দাঁড়িরও যত্ন নিতে সিদ্ধহস্ত লেবু। পাতিলেবু বা কাগজি লেবু দুইই ব্যবহার করতে পারেন। উপাদানটি তৈরি করতে এক কাপ মেহেন্দিতে এক চা চামচ শিকাকাই, আধটি লেবুর রস, অল্প ভিনিগার, আধা চা চামচ নারকেল তেল এবং দই মিশিয়ে একটি পেস্ট তৈরি করুন। এই পেস্ট চুল ও দাঁড়িতে লাগিয়ে শুকিয়ে গেলে ধুয়ে ফেলুন। এতে চুলের রং ফিরে আসবে।

(২) কালো তিলের জল: আপনার রান্নাঘরে তিল একটি দারুন উপাদান হতে পারে চুল ও দাঁড়ির রং ফিরিয়ে আনার জন্য। এটি তৈরি করতে প্রথমে একটি বাটিতে দু’চামচ কালো তিল নিয়ে সারা রাত জলে ভিজিয়ে রাখুন। তারপর পরের দিন মিক্সিতে দিয়ে এর পেস্ট তৈরি করে নিন। এই পেস্টটি চুল ও দাড়িতে লাগান, শুকিয়ে গেলে দাড়ি ধুয়ে পরিষ্কার করুন।

(৩) নারকেল তেল-কারি পাতার লোশন: চুল ও দাঁড়ির যৌবন ফিরিয়ে আনতে কারি পাতা একটি গুরুত্বপূর্ণ উপাদান হতে পারে। প্রথমে একটি পাত্রে নারকেল তেল নিয়ে সেটিতে কয়েকটি কারি পাতা ফেলে দিন। মিশ্রণটি সেদ্ধ করুন। কিছুক্ষন পর নামিয়ে ঠান্ডা করে নিন। এবার এটি চুল ও দাঁড়িতে লাগিয়ে ১৫ মিনিট রেখে ধুয়ে ফেলুন। কাজ হবে ম্যাজিকের মতো।

(৪) নারকেল তেল-আমলকির লোশন: আমলকি যেমন পেটের অসুখে সঞ্জীবনীর মতো কাজ করে, তেমনই আপনার যৌবন ফিরিয়ে আনতেও এর জুড়ি মেলা ভার। তার জন্য নারকেল তেলে এক চামচ আমলকি কুঁচো দিয়ে ২-৩ মিনিট ফুটিয়ে নিন। তার পরে নামিয়ে ঠান্ডা হতে দিন। ঠাণ্ডা হয়ে গেলে দাড়িতে লাগান। ১৫ মিনিট রেখে ধুয়ে ফেলুন। দেখুন কাজ হবে ম্যাজিকের মতো।

Disclaimer: প্রতিবেদনটি সম্পূর্ণ তথ্যভিত্তিক। যেকোনো সমস্যায় বিশেষজ্ঞর পরামর্শ নিন।

whatsapp logo

Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা